উপাচার্য ড. মশিউর রহমান : সুস্থ সংস্কৃতি চর্চার মাধ্যমে অপসংস্কৃতি রুখতে হবে

আগের সংবাদ

সংস্কারের বিরূপ প্রভাব বাজারে : আইএমএফের শর্ত মেনে গ্যাস-বিদ্যুতে ভর্তুকি প্রত্যাহার করায় সার্বিক মূল্যস্ফীতি বেড়েছে

পরের সংবাদ

বাংলাদেশ-ইংল্যান্ড : টাইগারদের আজ সমতায় ফেরার লড়াই

প্রকাশিত: মার্চ ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ওয়ানডেতে টাইগাররা যে কোনো সময়ে যে কোনো প্রতিপক্ষকে মাটিতে নামিয়ে আনতে পারদর্শী। ডিসেম্বরে ঘরের মাঠে পরাক্রমশালী ভারতকে ২-১ ব্যবধানে হারিয়ে সিরিজ জিতেছে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকা সফরে প্রোটিয়াদের হারিয়ে ওয়ানডে সিরিজ জিতেছে তামিম বাহিনী। পাকিস্তান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজসহ সব দলের বিপক্ষেই ওয়ানডে সিরিজ জয়ের রেকর্ড হয়েছে টাইগারদের। ইংল্যান্ডের বিপক্ষে এখনো ওয়ানডে সিরিজ জেতেনি লাল-সবুজের প্রতিনিধিরা। এবার ঘরের মাঠে ওয়ানডে সিরিজে ইংলিশদের বিপক্ষে সিরিজ জয়ের হাতছানি টাইগারদের। প্রথম ম্যাচে টাইগাররা ৩ উইকেটে হারলেও আজ দ্বিতীয় ম্যাচে জিতে সিরিজে ফিরতে মরিয়া সাকিব-তামিমরা। শুধু সমতা নয়, এখনো সিরিজ জয়ের স্বপ্নে বিভোর হাথুরুসিংহের শিষ্যরা। আজ দ্বিতীয় ওয়ানডেতে নামার আগে প্রথম ম্যাচের একাদশ ঠিক থাকবে, নাকি কোনো পরিবর্তন আনা হবে সেই আলোচনা ছিল সর্বত্র। এর আগে প্রথম দুই ওয়ানডের জন্য ১৪ সদস্যের দল ঘোষণা করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তবে এবার নতুন করে শামীম হোসেন পাটোয়ারীকে দলে যুক্ত করা হয়েছে।
বিসিবি সূত্রে এ তথ্য জানা গেছে। ফলে ওয়ানডে দলে ১৫তম সদস্য হিসেবে ডাক পেয়েছেন তিনি। এর আগে ১৪ সদস্যের ঘোষিত দলে প্রথমবারের মতো ডাক পেয়েছিলেন বিপিএল মাতানো তৌহিদ হৃদয়। এছাড়া ছয় মাস বিরতি দিয়ে আবারো ওয়ানডে দলে ফিরেছেন তাইজুল ইসলাম। তবে বাদ পড়েছেন নাসুম আহমেদ, ইয়াসির রাব্বি ও নুরুল হাসান সোহানরা।
চট্টগ্রামের মাটিতে তৃতীয় ওয়ানডের আগে সিরিজে সমতা আনার লক্ষ্য নিয়ে আজ হোম অব ক্রিকেট মিরপুরে ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ম্যাচ খেলতে নামছে টাইগাররা। ম্যাচটি শুরু হবে দুপুর ১২টায়। ২০১৬ সালে এই ইংল্যান্ডের কাছেই ঘরের মাঠে সর্বশেষ দ্বিপাক্ষিক সিরিজে ২-১ ব্যবধানে হারের তেতো স্বাদ পেয়েছিল বাংলাদেশ। এরপর টানা সাতটি ওয়ানডে সিরিজে জয় পায় টাইগাররা।
২০১৫ সালের পর মিরপুরে নিজেদের দুর্গে ইংল্যান্ডের কাছে হার বাংলাদেশের জন্য বড় ধাক্কা। জানা আছে, চট্টগ্রামের উইকেট ফ্লাট থাকবে, যা ইংল্যান্ডের শক্তি। এজন্য প্রথম দুই ম্যাচ জিতে সিরিজ নিশ্চিত করা গুরুত্বপূর্ণ ছিল। এখন যদি সিরিজে সমতা আনতে পারে তাহলেও ঘরের মাঠে সিরিজ জয়ের ধারা অব্যাহত রাখতে পারে কিনা সেটি বড় চিন্তার বিষয়।
আট বছর আগে প্রথম ম্যাচ হেরে যাওয়ার পরও দ্বিপাক্ষিক সিরিজ জয়ের নজির গড়েছিল বাংলাদেশ। প্রতিপক্ষ ছিল দক্ষিণ আফ্রিকা।
প্রথম ওয়ানডেতে নিজেদের পরিকল্পনামতো দারুণ পারফরম্যান্স করেছে ইংল্যান্ড। এমন উইকেটে যেখানে ভারত-শ্রীলঙ্কা লড়াই করেছে সেখানে ভিন্ন পরিকল্পনায় খেলেছে ইংল্যান্ড। স্পষ্টভাবেই ঢাকা লিগ ও বিপিএলে টানা ছয় বছর খেলার অভিজ্ঞতা কাজে লেগেছে ডেভিড মালানের। বল হাতেও বড় ভূমিকা পালন করেছে ইংল্যান্ডের বোলাররা।
ঘরের মাঠে সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচ হেরে দিশাহারা টাইগাররা। ম্যাচ হেরে রাতের ঘুম হারাম হয়ে গেছে তামিম-সাকিবদের। এককথায় বলা যায়, অস্বস্তিতে সময় পার করেছে স্বাগতিকরা। আজ জয়ের লক্ষ্যে ছক কষেছেন টাইগার দলপতি। যাই হোক, আজ লড়াই হবে সেয়ানে সেয়ানে। দ্বিতীয় ম্যাচ জয়ের জন্য সবরকম প্রস্তুতি নিয়েছে টাইগাররা।
প্রথম ওয়ানডে ম্যাচে মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলামদের দুর্দান্ত বোলিংয়ে জয়ের আশা জেগেছিল টাইগারদের। কিন্তু ডেভিড মালানের ব্যাটে তামিম বাহিনীর আশা ভেঙে চুরমার হয়। ৩ উইকেটে হেরে ঘরের মাঠে ওয়ানডে সিরিজ শুরু করে বাংলাদেশ। অল্প রানের পুঁজি নিয়েও আশা জাগিয়েও পারল না বাংলাদেশ। অবশ্য বাংলাদেশকে সফল হতে দেয়নি এক ডেভিড মালান। দুর্দান্ত বোলিংয়ে ইংল্যান্ডের ৭ উইকেট ফেলে দিলেও টাইগার বোলারদের সামনে যেন ঢাল হয়ে দাঁড়িয়ে ছিলেন মালান।
বাংলাদেশের বিপক্ষে ২২ লড়াইয়ের মধ্যে ১৮টিতে জয় ও ৪টি হার ইংল্যান্ডের। ২০১৫ সাল থেকে বাংলাদেশের বিপক্ষে সিরিজ জয়ের নজির গড়তে পারেনি অন্য দলগুলো, এবার সেটিই করতে চাইবে ইংলিশরা। যদি আজ ম্যাচ জিতে পারে তবে একমাত্র দল হিসেবে ২০১৫ সালের পর বাংলাদেশের মাটিতে দু’বার দ্বিপাক্ষীক ওয়ানডে সিরিজ জয়ের নজির গড়বে ইংল্যান্ড।
ইংল্যান্ডের অধিনায়ক জশ বাটলার বলেছেন, প্রথম ম্যাচ আমরা জিততে পেরে আনন্দিত। এ ম্যাচের কন্ডিশন নিয়ে আমরা অনেক কথা বলেছি। এটি কঠিন কন্ডিশন। এই উইকেটে কিভাবে খেলতে হয় মালানের ইনিংস আমাদের জন্য বড় উদাহরণ।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়