উপাচার্য ড. মশিউর রহমান : সুস্থ সংস্কৃতি চর্চার মাধ্যমে অপসংস্কৃতি রুখতে হবে

আগের সংবাদ

সংস্কারের বিরূপ প্রভাব বাজারে : আইএমএফের শর্ত মেনে গ্যাস-বিদ্যুতে ভর্তুকি প্রত্যাহার করায় সার্বিক মূল্যস্ফীতি বেড়েছে

পরের সংবাদ

তমা ও ম্যাক্স গ্রুপের বিরুদ্ধে অনুসন্ধানে দুদক, নথি তলব

প্রকাশিত: মার্চ ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : তমা গ্রুপ ও ম্যাক্স গ্রুপের বিভিন্ন অনিয়ম এবং দুর্নীতি অনুসন্ধানে মাঠে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। অনুসন্ধানের অংশ হিসেবে তিনটি প্রতিষ্ঠানের কাছে এই দুই গ্রুপের নথিপত্র তলব করেছে সংবিধিবদ্ধ সংস্থাটি। কমিশনের প্রধান কার্যালয় থেকে উপপরিচালক মোনায়েম হোসেনের সই করা চিঠি এনআরবি গেøাবাল ব্যাংক লিমিটেড, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ও বাংলাদেশ রেলওয়ের দপ্তরে পাঠানো হয়েছে। এর আগে, এই দুটি গ্রুপের বিভিন্ন অনিয়ম-দুর্নীতি অনুসন্ধানে উপপরিচালক মোনায়েম হোসেনের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট অনুসন্ধান কমিটি গঠন করে দুদক। গতকাল বৃহস্পতিবার দুদক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।
দুদক সূত্র জানায়, অভিযোগে ম্যাক্স গ্রুপ ও তমা গ্রুপের পরিচালকদের বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে নি¤œমানের নির্মাণসামগ্রী দিয়ে বড় বড় সরকারি কাজ করা, বিভিন্ন যন্ত্রপাতি আমদানির নামে ভুয়া এলসি খুলে বিদেশে টাকা পাচার এবং এনআরবি গেøাবাল ব্যাংক লিমিটেড থেকে শত শত কোটি টাকা ঋণ নিয়ে আত্মসাতের কথা বলা হয়েছে।
এনআরবি গেøাবাল ব্যাংকের কাছে দুদকের তলবকৃত নথিপত্রের মধ্যে রয়েছে- তমা গ্রুপ অথবা তাদের স্বার্থ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের নামে যে ঋণ মঞ্জুর করা হয়েছে সেই সংক্রান্ত মঞ্জুরিপত্র। ঋণ অনুমোদনের পর থেকে ব্যাংক স্টেটমেন্ট, চার্জ ডকুমেন্টের ফটোকপি, মর্টগেজ ও স্থাবর/অস্থাবর সম্পদের ভ্যালুয়েশন সংক্রান্ত তথ্যাদি এবং আইনগত মতামত ও গ্রহীতা কর্তৃক মঞ্জুরিপত্রের গ্রহণযোগ্যতা সংক্রান্ত কপি।
বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের কাছে ২০১৮ সালের আগে তমা গ্রুপ তথা তাদের স্বার্থসংশ্লিষ্ট প্রতিষ্ঠান তমা কন্ট্রাকশন এন্ড কোম্পানির সব টেন্ডার ও কার্যাদেশপ্রাপ্ত হয়েছে তার তালিকাসহ বিবরণ চাওয়া হয়েছে। যার মধ্যে রয়েছে- প্রকল্প প্রাক্কলন, অর্থ বরাদ্দপত্র, দরপত্র বিজ্ঞপ্তি, ঠিকাদার কর্তৃক দাখিলকৃত দর প্রস্তাব, দরপত্র উন্মুক্তকরণ শিট, দরপত্র মূল্যায়ন প্রতিবেদন, নোটিফিকেশন অব অ্যাওয়ার্ড, কার্যাদেশ, চুক্তি, পরিমাপ বহি., চূড়ান্ত বিল ভাউচার-চেক ইত্যাদি যাবতীয় রেকর্ডপত্র।
এদিকে ম্যাক্স গ্রুপের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার গোলাম মো. আলমগীরসহ অন্য পরিচালক এবং বাংলাদেশ রেলওয়ের কর্মকর্তাদের যোগসাজসে সিন্ডিকেট করে মূল্যবৃদ্ধি ও প্রকল্প কাজে দুর্নীতি ও অনিয়মের অভিযোগ অনুসন্ধানের অংশ হিসেবে বিভিন্ন রেকর্ডপত্র চেয়ে রেলের মহাপরিচালক বরাবর চিঠি পাঠিয়েছে দুদক। চিঠিতে আখাউড়া থেকে লাকসাম পর্যন্ত ডুয়েলগেজ ডাবল লাইন নির্মাণ প্রকল্প সংশ্লিষ্ট যাবতীয় নথিপত্রের সত্যায়িত কপি সরবরাহ করতে অনুরোধ করেছে দুদক টিম।

এছাড়া উল্লেখিত প্রকল্পের এ সংক্রান্ত দরপত্র, বিওকিউ কারিগরি মূল্যায়ন কমিটি ও আর্থিক মূল্যায়ন কমিটির প্রতিবেদনের সত্যায়িত ফটোকপি, কার্যাদেশের সময় মূল্যমান কত ছিল, সংশোধিত মূল্যমান কত হয়েছে তার সত্যায়িত ফটোকপি, উল্লেখিত প্রকল্প বিষয়ে বিদেশি সাহায্যপুষ্ট প্রকল্পের অডিটের সত্যায়িত ফটোকপি এবং ওই প্রকল্পের সঙ্গে সংশ্লিষ্ট সব রেকর্ডপত্র পাঠাতে বলা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়