উপাচার্য ড. মশিউর রহমান : সুস্থ সংস্কৃতি চর্চার মাধ্যমে অপসংস্কৃতি রুখতে হবে

আগের সংবাদ

সংস্কারের বিরূপ প্রভাব বাজারে : আইএমএফের শর্ত মেনে গ্যাস-বিদ্যুতে ভর্তুকি প্রত্যাহার করায় সার্বিক মূল্যস্ফীতি বেড়েছে

পরের সংবাদ

ঢাকা কলেজ ও আইডিয়াল শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষ : ধাওয়া-পাল্টাধাওয়া, বাস ভাঙচুর

প্রকাশিত: মার্চ ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাজধানীর ধানমন্ডি সেন্ট্রাল রোড এলাকায় ঢাকা কলেজ ও আইডিয়াল কলেজের শিক্ষার্থীদের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটেছে। কলেজ দুটির শিক্ষার্থীদের মধ্যে কটূক্তিকে কেন্দ্র করে গতকাল বৃহস্পতিবার দুপুরে এ ঘটনা ঘটে। এ সময় ঢাকা কলেজের একটি বাস ভাঙচুর করা হয়। পরে ঢাকা কলেজের শিক্ষার্থীরা আইডিয়াল কলেজের সাইনবোর্ড খুলে নিয়ে আসে। সংঘর্ষের ফলে মিরপুর রোডসহ আশপাশের সড়কে সব ধরনের যানচলাচল বেশ কিছুক্ষণ বন্ধ থাকে। পরিস্থিতি আরো খারাপের দিকে যাওয়ার আগেই পুলিশ দুই কলেজের শিক্ষার্থীদের সড়ক থেকে সরিয়ে দেয়।
জানা গেছে, ক্যাম্পাসে ফেরার পথে ঢাকা কলেজের ‘বিজয় ৭১’ নামের বাসটি সায়েন্স ল্যাবরেটরি এলাকায় পৌঁছলে আইডিয়াল কলেজের শিক্ষার্থীরা ভাঙচুর করে। এতে বাসের পেছনের কাচ ও জানালা ভেঙে যায়। বাসচালকও আহত হন। পরে ঢাকা কলেজের শতাধিক শিক্ষার্থী মিছিল নিয়ে আইডিয়াল কলেজের সামনে যান। এতে দুপক্ষের মধ্যে ইট-পাটকেল নিক্ষেপ ও ধাওয়া-পাল্টাধাওয়া হয়। একপর্যায়ে আইডিয়াল কলেজের সাইনবোর্ড খুলে টেনে নিয়ে যেতে দেখা যায় ঢাকা কলেজের শিক্ষার্থীদের।
ঢাকা কলেজ পরিবহন কমিটির আহ্বায়ক ও উদ্ভিদবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ইদ্রিস হাওলাদার বলেন, চালকের কাছ থেকে জানতে পারি, বাসটি ফেরার পথে সায়েন্স ল্যাব এলাকায় এলে হঠাৎ ইট এসে কাচে লাগে। মুহূর্তেই পেছনের কাচ ও কয়েকটি জানালা ভেঙে যায়। পরে শুনেছি, কিছু শিক্ষার্থী আইডিয়ালের সামনে গেছে। তাদের আমরা সরিয়ে নিয়ে আসি। তাদের কয়েকজনকে আহত অবস্থায় পাওয়া যায়।
ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মুহাম্মদ ইউসুফ বলেন, যারা অন্যায়ভাবে ঢাকা কলেজের ওপরে আঘাত করবে তাদের কাউকে ছাড় দেয়া হবে না। তদন্ত কমিটি গঠন করে এই ঘটনার পেছনে যারা দায়ী তাদের আইনের আওতায় এনে শাস্তি দেয়া হবে।
নিউমার্কেট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শফিকুল গনি সাবু জানান, দুপুরের দিকে ওই দুই কলেজের কয়েকজন ছাত্র একে অপরকে বিভিন্ন কটূক্তি করে। এতে মারামারি ও ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটে। এ সংঘর্ষ সেন্ট্রাল রোড ও ল্যাবএইডের সামনে ছড়িয়ে পড়ার আগেই ঘটনাস্থলে পুলিশ পৌঁছে পরিস্থিতি শান্ত করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়