উপাচার্য ড. মশিউর রহমান : সুস্থ সংস্কৃতি চর্চার মাধ্যমে অপসংস্কৃতি রুখতে হবে

আগের সংবাদ

সংস্কারের বিরূপ প্রভাব বাজারে : আইএমএফের শর্ত মেনে গ্যাস-বিদ্যুতে ভর্তুকি প্রত্যাহার করায় সার্বিক মূল্যস্ফীতি বেড়েছে

পরের সংবাদ

টেস্ট সিরিজ : স্পিন ফাঁদে ধরাশায়ী টিম ইন্ডিয়া!

প্রকাশিত: মার্চ ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বোর্ডার-গাভাস্কার ট্রফির তৃতীয় টেস্টের দ্বিতীয় দিন শেষে গতকাল অস্ট্রেলিয়াকে ৭৬ রানের লক্ষ্য দিয়েছে ভারত। প্রথমদিনেই নিজেদের বানানো স্পিন ফাঁদে মাত্র ১০৯ রানে অলআউট হয় রোহিতরা। জবাবে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে বেশিদূর এগোতে পারেনি অজিরা। তারা অলআউট হয় ১৯৭ রানে। ফলে প্রথম ইনিংসে ৮৭ রানের লিড পায় সফরকারীরা। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে বড় সংগ্রহের কোন সম্ভাবনাই দেখাতে পারেনি ভারত। নাথান লায়নের স্পিন ঘূর্ণিতে মাত্র ১৬৩ রানে গুটিয়ে যায় স্বাগতিকদের ইনিংস। ফলে এ ম্যাচ জিততে হলে অজিদের করতে হবে ৭৬ রান। এর আগের দুই টেস্টে স্পিন দিয়েই অজিদের কাবু করেছিল ভারত। তবে এবার নিজের বানানো স্পিন ফাঁদে ধরাশয়ী হচ্ছে স্বাগতিকরা।
ইন্দোর টেস্টের দ্বিতীয় দিনে ৪ উইকেটে ১৫৬ রান নিয়ে খেলা শুরু করে অস্ট্রেলিয়া। ক্রিজে থাকা পিটার হ্যান্ডসকম্ব ও ক্যামেরুন গ্রিন অপরাজিত ছিলেন যথাক্রমে ৭ ও ৬ রানে। শুরুতে দারুণ খেললেও ১৮৬ রানের মাথায় পিটার হ্যান্ডসকম্ব অশ্বিনের বলে আউট হন। সাজঘরে ফেরার আগে ধৈর্য কাকে বলে সেই প্রমাণ দিয়ে তিনি ৯৮ বলে ১৯ রান করেন। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে সফরকারীরা। পরের ওভারেই ক্যামেরুন গ্রিনকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন উমেশ যাদব। ৫৭ বলে ২১ রান করেন এই অলরাউন্ডার। এরপর আর দাঁড়াতে পারেনি কোন ব্যাটার। উইকেটরক্ষক ব্যাটার অ্যালেক্স ক্যারি ৭ বলে ৩ রান করে সাজঘরে ফিরে যান। এরপর মিচেল স্টার্ক ৩ বলে ১, নাথান লায়ন ৮ বলে ৫ ও টড মার্ফি শূন্য রানে প্যাভিলিয়নের পথ ধরলে ১৯৭ রানেই গুটিয়ে যায় অস্ট্রেলিয়ার ইনিংস।
ভারতের হয়ে আগের দিনে চার উইকেট নেয়া জাদেজা গতকাল কোনো উইকেটের দেখা না পেলেও অশ্বিন নেন ৪৪ রান খরচায় ৩ উইকেট আর পেসার উমেশ যাদব ১২ রান খরচায় নেন ৩ উইকেট।
৮৭ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে ভারত। তবে তাদের ব্যাটিং লাইনআপ একাই ধসিয়ে দেন অজি স্পিনার নাথান লায়ন। ম্যাচে থাকতে হলে দ্বিতীয় ইনিংসে বড় রান করতে হতো ভারতকে। কিন্তু শুরুতেই মাত্র ৫ রানে নাথান লায়নের বলে বোল্ড হয়ে সাজঘরে ফিরে যান ওপেনার শুভমন গিল। এই টেস্টে লোকেশ রাহুলের বদলে সুযোগ পেয়েছিলেন তিনি। প্রথম ইনিংসের মতো আবারো ব্যর্থ হন অধিনায়ক রোহিত শর্মা।
তিনি করেন ১২ রান। সবার আসা-যাওয়ার মাঝে একপ্রান্ত আগলে রেখে লড়াই করেন চেতাশ্বর পূজারা। কোহলি আউট হন ২৬ বলে ১৩ রান করে। এরপর রবীন্দ্র জাদেজা ৭, শ্রেয়াশ আইয়ার ২৬, শ্রীকর ভারত ৩, অশ্বিন ১৬, উমেশ ও সিরাজ ফেরেন শূন্য রানে। ২৮ বলে ১৫ রানে অপরাজিত ছিলেন অক্ষর প্যাটেল। শেষ পর্যন্ত ১৬৩ রানে শেষ হয়ে যায় ভারতের ইনিংস। আজ তৃতীয় দিন ব্যাট করতে নামবে অস্ট্রেলিয়া। ৭৬ রান করলেই ম্যাচ জিতে যাবে তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়