উপাচার্য ড. মশিউর রহমান : সুস্থ সংস্কৃতি চর্চার মাধ্যমে অপসংস্কৃতি রুখতে হবে

আগের সংবাদ

সংস্কারের বিরূপ প্রভাব বাজারে : আইএমএফের শর্ত মেনে গ্যাস-বিদ্যুতে ভর্তুকি প্রত্যাহার করায় সার্বিক মূল্যস্ফীতি বেড়েছে

পরের সংবাদ

ইপিবির প্রতিবেদন : পোশাক খাতে ভর করে রপ্তানি আয়ে প্রবৃদ্ধি

প্রকাশিত: মার্চ ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সদ্য শেষ হওয়া ফেব্রুয়ারি মাসে ৪৬৩ কোটি ডলার রপ্তানি করেছে বাংলাদেশ। মাসটিতে রপ্তানি আয়ে প্রবৃদ্ধি ৭ দশমিক ৮১ শতাংশ। এছাড়া চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম ৮ মাসে (জুলাই-ফেব্রুয়ারি) রপ্তানি হয়েছে ৩ হাজার ৭০৭ কোটি ৭৬ লাখ ডলার। প্রথম ৮ মাসে রপ্তানি আয়ে প্রবৃদ্ধি ৯ দশমিক ৫৬ শতাংশ।
অর্থনৈতিক মন্দা ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যেও দেশের রপ্তানি আয় ইতিবাচক ধারায় রয়েছে। সবদিক থেকেই রপ্তানি আয়ে প্রবৃদ্ধি রয়েছে। তবে রপ্তানি আয়ের এই ইতিবাচক ধারা পুরোটাই পোশাকে ভর করে। পোশাক বাদে হাতে গোনা দুই একটি পণ্যের রপ্তানি আয় ইতিবাচক ধারায় রয়েছে। বেশিরভাগ পণ্যের রপ্তানি আয়ে নেতিবাচক প্রবৃদ্ধি দেখা গেছে। গতকাল (২ মার্চ) বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) প্রকাশিত সর্বশেষ প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।
ইপিবির তথ্যমতে, চলতি বছরের ফেব্রুয়ারি মাসে রপ্তানি হয়েছে ৪৬৩ কোটি ডলার। লক্ষ্যমাত্রা ছিল ৪৮০ কোটি ডলার। লক্ষ্যমাত্রার তুলনায় রপ্তানি কম হয়েছে ৩ দশমিক ৬৮ শতাংশ। এর আগে গত ফেব্রুয়ারি মাসে রপ্তানি হয়েছিল ৪২৯ কোটি ডলার। অর্থাৎ গত বছরের তুলনায় রপ্তানি বেড়েছে ৭ দশমিক ৮১ শতাংশ।
ইপিবির তথ্যমতে, চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম ৮ মাসে (জুলাই-ফেব্রুয়ারি) রপ্তানি আয়ের লক্ষ্য ছিল ৩ হাজার ৭২৪ কোটি ৪০ লাখ ডলার। এই সময়ে আয় হয়েছে ৩ হাজার ৭০৭ কোটি ৭৬ লাখ ডলার। লক্ষ্যমাত্রার তুলনায় আয় কম হয়েছে মাত্র দশমিক ৪৫ শতাংশ। গেল ২০২১-২২ অর্থবছরের প্রথম ৮ মাসে রপ্তানি হয়েছিল ৩ হাজার ৩৮৪ কোটি ৩৪ লাখ ডলার। অর্থাৎ চলতি অর্থবছরের প্রথম ৮ মাসে রপ্তানি প্রবৃদ্ধি ৯ দশমিক ৫৬ শতাংশ।
তথ্য থেকে দেখা যাচ্ছে, অর্থবছরের প্রথম ৮ মাসে পোশাক রপ্তানি থেকে আয় হয়েছে ৩ হাজার ১৩৬ কোটি ১৮ লাখ ডলার। লক্ষ্যমাত্রা ছিল ২ হাজার ৩ হাজার ৫ কোটি ২০ লাখ ডলার। লক্ষ্যমাত্রার তুলনায় ৪ দশমিক ৩৬ শতাংশ রপ্তানি বেশি হয়েছে। গেল ২০২১-২২ অর্থবছরের প্রথম ৮ মাসে রপ্তানি হয়েছিল ২ হাজার ৭৪৯ কোটি ডলার। চলতি অর্থবছরের প্রথম ৮ মাসে পোশাক রপ্তানিতে প্রবৃদ্ধি ১৪ দশমিক শূণ্য ৬ শতাংশ। পোশাকের মধ্যে নিটওয়্যার রপ্তানিতে প্রবৃদ্ধি হয়েছে ১৩ দশমিক ২১ শতাংশ ও ওভেনে প্রবৃদ্ধি ১৫ দশমিক শূন্য ৮ শতাংশ। তবে হোম টেক্সটাইল, বেড কিচেন ও অন্যান্য পোশাক রপ্তানিতে নেতিবাচক প্রবৃদ্ধি হতে দেখা গেছে।
তথ্য বিশ্লেষণে দেখা যাচ্ছে, অর্থবছরের প্রথম ৮ মাসে পোশাক ছাড়া অন্য পণ্য রপ্তানিতে তেমন কোপনভ প্রবৃদ্ধি হয়নি। উল্লেখ্যযোগ্য পণ্যের মধ্যে কেবলমাত্র ‘ম্যানুফেকচার কমোডিটি’ রপ্তানিতে প্রবৃদ্ধি ১০ দশমিক ৯ শতাংশ, প্লাস্টিক ৩৭ দশমিক ৩২ শতাংশ এবং চামড়া ও চামড়াজাত পণ্যে ৬ দশমিক শূন্য ৪ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে।
বিপরীতে ফ্রোজেন ও লাইভ ফিশে রপ্তানি কমেছে ২১ দশমিক ৬৫ শতাংশ, কৃষিপণ্যে ২৬ দশমিক ৯৬ শতাংশ, কেমিক্যালে ২১ দশমিক ৩১ শতাংশ, হ্যান্ডিক্রাফটস ৩৬ দশমিক ৩৬ শতাংশ, পাট ও পাটজাত পণ্যে ২৩ দশমিক ৬৮ শতাংশ, কার্পেটে ৩৪ দশমিক ৩৮ শতাংশ ও স্পেশাল টেক্সটাইলে ২৩ দশমিক ৮ শতাংশ রপ্তানি কম হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়