শালুক আন্তর্জাতিক সাহিত্য সম্মিলন ১০ মার্চ

আগের সংবাদ

ই-টিকেটের নামে ‘ফাঁকিবাজি’ : টিকেট দিতে অনীহা কন্ট্রাকটরের, টিকেটের বিষয়ে যাত্রীরাও উদাসীন, মনিটরিং ব্যবস্থা অপ্রতুল

পরের সংবাদ

১৮ বছর পর্যন্ত নিরক্ষর ব্যক্তি ক্যামব্রিজ অধ্যাপক

প্রকাশিত: মার্চ ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ছোট থেকে অটিজম আক্রান্ত হওয়ার কারণে জেসনের শারীরিক এবং মানসিক বিকাশ শুরু হয়েছিল দেরিতে। দীর্ঘদিন পর্যন্ত কথাও বলতে পারতেন না তিনি। অবশেষে ৩৭ বছর বয়সে হয়েছেন ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞানের অধ্যাপক। ১৮ বছর পর্যন্ত লিখতে বা পড়তে পারতেন না দক্ষিণ-পশ্চিম লন্ডনের ক্ল্যাফামের বাসিন্দা জেসন আরডে। কথা বলতে শুরু করেছিলেন ১১ বছর বয়সের পর। তিনিই এখন কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। জেসনকে ছোটবেলায় চিকিৎসকরা জানিয়েছিলেন, তাকে বাড়িতে প্রচুর নিয়মের মধ্যে বাঁচতে হবে। কিন্তু তা মেনে নিতে চাননি জেসন।
শোওয়ার ঘরের দেওয়ালে তিনি লিখেছিলেন তার জীবনের লক্ষ্য। তাতে লেখা ছিল যে ‘আমি অক্সফোর্ড বা ক্যামব্রিজে কাজ করতে চাই।’ সেখান থেকেই তার লড়াই শুরু। জীবনে একাধিক ঘাত-প্রতিঘাতের পর জেসন দুটি স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ‘ইউনিভার্সিটি অব সারে’ থেকে শারীরিক শিক্ষা নিয়েও ডিগ্রি অর্জন করেন। ২০১৬ সালে ‘লিভারপুল জন মুরস’ বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডির গবেষণা শেষ করেন। ২০১৮-তে তার গবেষণাপত্র প্রকাশিত হয় এবং গøাসগোর ‘স্কুল অব এডুকেশন’ বিশ্ববিদ্যালয়ে চাকরি পাওয়ার পর ব্রিটেনের সর্বকনিষ্ঠ অধ্যাপক হন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়