শালুক আন্তর্জাতিক সাহিত্য সম্মিলন ১০ মার্চ

আগের সংবাদ

ই-টিকেটের নামে ‘ফাঁকিবাজি’ : টিকেট দিতে অনীহা কন্ট্রাকটরের, টিকেটের বিষয়ে যাত্রীরাও উদাসীন, মনিটরিং ব্যবস্থা অপ্রতুল

পরের সংবাদ

বিএসএমএমইউ : ‘বঙ্গবন্ধু ক্যানসার সেন্টার’ চালু হবে শিগগিরই

প্রকাশিত: মার্চ ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) শিগগিরই চালু হবে আন্তর্জাতিক মানের ‘বঙ্গবন্ধু ক্যানসার সেন্টার’। ক্যানসার আক্রান্তদের সুচিকিৎসা নিশ্চিত ও ক্যানসার প্রতিরোধে গবেষণার জন্য এই সেন্টার চালু করা হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।
গতকাল বুধবার বিএসএমএমইউ থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, গত মঙ্গলবার জাপানে ‘ক্যানসার রোগের চিকিৎসা ও ক্যানসার প্রতিরোধে গবেষণা’ সংক্রান্ত বিষয়ে বেশ কয়েকটি আন্তর্জাতিক সভায় বক্তব্য দিতে গিয়ে অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ ‘বঙ্গবন্ধু ক্যানসার সেন্টার’ চালুর কথা জানান। এদিন জাপানের টোকিওতে অবস্থিত বিশ্বমানের ক্যানসার গবেষণায় পথিকৃৎ ‘ন্যাশনাল ক্যান্সার সেন্টার’-এ প্রথমবারের মতো কোনো বাংলাদেশি গবেষক ও চিকিৎসক হিসেবে অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ লেকচার প্রদান করেন। হাইব্রিড পদ্ধতির এ লেকচারে জাপানিজ গবেষক ছাড়াও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ক্যানসার গবেষক, গ্রাজুয়েট শিক্ষার্থী ও বিভিন্ন ফার্মাসিউটিক্যাল প্রতিষ্ঠানের প্রতিনিধিরা যোগ দেন। তারা লেকচার পরবর্তী প্রশ্নোত্তর পর্বে বাংলাদেশের ক্যানসার চিকিৎসা ও গবেষণার বিভিন্ন বিষয় নিয়ে প্রশ্ন করেন।
লেকচার পরবর্তী এক বিশেষ গোল টেবিল বৈঠকে উপাচার্য ক্যানসার চিকিৎসার উন্নয়নে ‘গবেষণা ও আধুনিক চিকিৎসা ব্যবস্থা’ নিশ্চিতকল্পে শিগগিরই বিএসএমএমইউতে ‘বঙ্গবন্ধু ক্যানসার সেন্টার’ প্রতিষ্ঠার কথা বলেন। এ বিষয়ে তিনি জাপানের ন্যাশনাল ক্যানসার সেন্টারের সহযোগিতা কামনা করেন এবং পারস্পরিক অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে ক্যানসারবিষয়ক গবেষণা প্রবন্ধ প্রকাশ ও ক্যানসার রেজিস্ট্রি চালুর ব্যাপারে ঐক্যমতে পৌঁছান।
গুরুত্বপূর্ণ এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাপানের ন্যাশনাল ক্যান্সার সেন্টারের ‘ডিভিশন অব প্রিভেনশন’-এর প্রধান ড. মানামি ইনোউয়ে, ডিভিশন অব ইন্টারন্যাশনাল হেলথ পলিসি রিসার্চের প্রধান ড. তমোহিরো মাৎসুদা প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়