শালুক আন্তর্জাতিক সাহিত্য সম্মিলন ১০ মার্চ

আগের সংবাদ

ই-টিকেটের নামে ‘ফাঁকিবাজি’ : টিকেট দিতে অনীহা কন্ট্রাকটরের, টিকেটের বিষয়ে যাত্রীরাও উদাসীন, মনিটরিং ব্যবস্থা অপ্রতুল

পরের সংবাদ

নিয়মিত শ্রমবাজারের সংখ্যা কম : আলী হায়দার চৌধুরী, মহাসচিব-বায়রা

প্রকাশিত: মার্চ ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২, ২০২৩ , ১২:২০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ এসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সির (বায়রা) মহাসচিব আলী হায়দার চৌধুরী বলেছেন, সরকার ১৬২টি দেশে শ্রমবাজারের কথা বললেও নিয়মিত বাজারের সংখ্যা কম। মধ্যপ্রাচ্যের পাশাপাশি মালয়েশিয়া এবং নতুন বাজার রোমানিয়ায় কর্মী যাচ্ছে। গতকাল সোমবার বিকালে ভোরের কাগজকে দেয়া সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন। আলী হায়দার চৌধুরী বলেন, মালয়েশিয়ার বাজারের সিন্ডিকেট জটিলতা কাটেনি। এই জটিলতা দূর হলে বাংলাদেশ সহজে অনেক কর্মী পাঠাতে পারবে। রেমিট্যান্স বাড়বে। এমনিতে গত দুই মাসে রেমিট্যান্স আসা বাড়লেও শ্রমবাজার নিয়ে আমরা মাঝামাঝি অবস্থায় আছি। ভালোও না, খারাপও না। প্রতিযোগিতার বাজারে তাল মিলিয়ে চলতে হলে সামঞ্জস্য রেখে কাজ করতে হবে। কর্মী পাঠাতে দীর্ঘসূত্রতা দূর করতে হবে। অন্যান্য দেশে কর্মী পাঠানো নিয়ে আমাদের মতো এত জটিলতা ও দীর্ঘসূত্রতা নেই। রেমিট্যান্স বাড়াতে ব্যাংকিং সেবা যুগোপযোগী ও শ্রমিকবান্ধব করতে হবে।
তিনি বলেন, অনেক শ্রমিক নানা জটিলতায় ব্যাংকে টাকা না পাঠিয়ে হুন্ডিতে পাঠায়। এর কারণ চিহ্নিত করে বৈধভাবে যাতে বিদেশের সব টাকা আসে তা সরকারকে নিশ্চিত করতে হবে। কার্ভ মার্কেটে ডলারের দাম বেশি হওয়ায় হুন্ডিতে অনেকের আগ্রহ বেশি। বাজার যেমন বাড়াতে হবে তেমনিভাবে কর্মীদের কাজও নিশ্চিত করতে হবে। বিদেশে এখনো দক্ষ শ্রমিকের চাহিদা রয়েছে। সেই চাহিদা পূরণে বাংলাদেশ সক্ষম।
মালয়েশিয়ার বাজারে সিন্ডিকেটের কারণে রিক্রটিং এজেন্সিগুলোতে বিভক্তি প্রসঙ্গে তিনি বলেন, বাজার সবার জন্য উন্মুক্ত করতে হবে। এতে কর্মী পাঠানোর খরচ কমবে। হয়রানি দূর হবে। বায়রার এই নীতিনির্ধারক জানান, শ্রমবাজার নিয়ে তারা বিভিন্ন সময় সরকারের দায়িত্বশীলদের সঙ্গে কথা বলেন। সমস্যা চিহ্নিত করে সমাধানের পথ খোঁজেন। কিন্তু নানা জটিলতায় সমস্যার সমাধান হয় না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়