শালুক আন্তর্জাতিক সাহিত্য সম্মিলন ১০ মার্চ

আগের সংবাদ

ই-টিকেটের নামে ‘ফাঁকিবাজি’ : টিকেট দিতে অনীহা কন্ট্রাকটরের, টিকেটের বিষয়ে যাত্রীরাও উদাসীন, মনিটরিং ব্যবস্থা অপ্রতুল

পরের সংবাদ

না ফেরার দেশে ফন্টেইন

প্রকাশিত: মার্চ ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ গোল করা ফ্রান্সের সাবেক তারকা ফুটবলার জাস্ট ফন্টেইন না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন। বার্তাসংস্থা এএফপিকে বিষয়টি নিশ্চিত করেছে তার পরিবার। ফরাসি কিংবদন্তির মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে বিশ্ব ফুটবলে।
বিশ্বকাপ ফুটবলে ৬৫ বছর আগে এক আসরে সর্বোচ্চ গোল করেছিলেন ফন্টেইন। ১৯৫৮ সালে মাত্র ছয় ম্যাচে ১৩টি গোল করেছিলেন তিনি। সুইডেনে অনুষ্ঠিত হওয়া সেই আসরের সেমিফাইনালে ব্রাজিলের কাছে ৫-২ গোলে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নেয় ফ্রান্স। ফ্রান্সের হয়ে একটি গোল করেছিলেন তিনি। এরপর আরো ১৬টি আসর অনুষ্ঠিত হলেও কেউ তার রেকর্ড স্পর্শ করতে পারেনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৯ বছর।
মরক্কোয় জন্ম নেয়া এই ফুটবলার খেলেছেন ফ্রান্সের হয়ে। পেশাদার ক্যারিয়ার শুরু মরক্কান ক্লাব ইউএসএম কাসাব্লাঙ্কায়। পরে ফরাসি ক্লাব নিস ও রেইমসের হয়ে খেলেছেন তিনি। ইনজুরির কারণে মাত্র ২৮ বছর বয়সেই শেষ হয় তার ক্যারিয়ার। ১৯৫০ সালে ফরাসি ‘কোপ দ্য ফ্রান্স’ এর শিরোপা ও দুটি লিগ টাইটেল জিতেছেন তিনি। রেইমসের হয়ে ৬ মৌসুমে ১২১ গোলের পাশাপাশি সব মিলিয়ে লিগ ওয়ানের ২০০ ম্যাচে তিনি করেছেন ১৬৫ গোল। আর ২১টি আন্তর্জাতিক ম্যাচে ৩০ গোল করারও রেকর্ড করেন ফন্টেইন। ফরাসিরা আদর করে তাকে ডাকতেন গোলন্দাজ বলে।
পেশাদার ক্যারিয়ারকে বিদায় জানানোর পর ছিলেন ফুটবলের সঙ্গেই। কোচ হিসেবে দায়িত্ব পালন করেন ফ্রান্স, লুচোন, পিএসজি, তুলুজ ও মরক্কো জাতীয় দলের। ১৯৮০ আফ্রিকান নেশনস কাপে মরক্কোকে তৃতীয় স্থান পাইয়ে দিয়েছিলেন তিনি। জাতীয় দলে অভিষিক্ত হয়েই হ্যাটট্রিক করেছিলেন তিনি। ১৯৫৮ বিশ্বকাপে দারুণ কীর্তির স্বীকৃতিতে ২০১৪ সালের বিশ্বকাপে তার হাতে তুলে দেয়া হয় গোল্ডেন বুট। বিশ্বকাপে সর্বকালের সর্বোচ্চ গোলদাতার তালিকায় তার অবস্থান চার নম্বরে।
মিরোস্লাভ ক্লোসা, রোনালদো, জার্ড মুলারের পর তার অবস্থান। কাতার বিশ্বকাপে তাকে স্পর্শ করেন আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি।
বয়স ৭০ পেরোনার পর তুলুজে বসবাস করতেন। দুটি ফ্যাশন হাউস দোকান ছিল সেখানে। দোকানে সময় দেয়ার পাশাপাশি অবসরে খেলা দেখতেন তিনি। তার মৃত্যুতে শ্রদ্ধা জানিয়েছে সাবেক ক্লাব রেইমস। ক্লাবটি তাদের টুইটারে লিখেছে, ’ফরাসি ফুটবলের এক তারা, একজন দুর্দান্ত স্ট্রাইকার, রেইমসের কিংবদন্তি খেলোয়াড়। তার পরিবারে প্রতি আন্তরিকভাবে সমবেদনা জানাচ্ছে রেইমস।’ এছাড়া সামাজিক যোগাযোগমাধ্যমে শ্রদ্ধা জানিয়েছে লিগ ওয়ানের বর্তমান চ্যাম্পিয়ন পিএসজিও।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়