শালুক আন্তর্জাতিক সাহিত্য সম্মিলন ১০ মার্চ

আগের সংবাদ

ই-টিকেটের নামে ‘ফাঁকিবাজি’ : টিকেট দিতে অনীহা কন্ট্রাকটরের, টিকেটের বিষয়ে যাত্রীরাও উদাসীন, মনিটরিং ব্যবস্থা অপ্রতুল

পরের সংবাদ

নাইজেরিয়া : প্রেসিডেন্ট নির্বাচনে ক্ষমতাসীন দলের বোলা টিনুবু জয়ী

প্রকাশিত: মার্চ ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : নাইজেরিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে ক্ষমতাসীন দলের প্রার্থী বোলা টিনুবুকে বিজয়ী ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন। বিবিসি জানিয়েছে, ৭০ বছর বয়সি রাজনীতিক টিনুবু মোট ভোটের ৩৭ শতাংশ পেয়েছেন বলে আনুষ্ঠানিক ফলাফলে দেখা যাচ্ছে। তার দুই প্রতিদ্ব›দ্বী পিপলস ডেমোক্রেটিক পার্টির (পিডিপি) আতিকু আবুবাকার পেয়েছেন ২৯ শতাংশ, লেবার পার্টির পিটার ওবির বাক্সে গেছে ২৫ শতাংশ ভোট।
টিনুবুকে জয়ী ঘোষণা করার আগেই পিডিপি ও লেবার পার্টিসহ তিনটি বিরোধী দল ব্যাপক অনিয়ম ও জালিয়াতির অভিযোগ তুলে ফের নির্বাচন দেয়ার দাবি জানায়।
নাইজেরিয়ার ধনী রাজনীতিকদের অন্যতম টিনুবুর প্রচারের কেন্দ্রে ছিল দেশের সবচেয়ে বড় শহর লাগোস পুনর্গঠনে তার ভূমিকার বিষয়টি। তিনি গভর্নর থাকাকালেই লাগোসের ব্যাপক পরিবর্তন ঘটে।
তবুও এবারের নির্বাচনে শহরটিতে তিনি ওবির কাছে পরাজিত হয়েছেন। মফস্বলের তরুণদের কাছে ব্যাপক জনপ্রিয় ওবি দ্বিদলীয় বৃত্ত ভাঙার স্বপ্ন নিয়ে প্রেসিডেন্টের ভোটে লড়েছিলেন।
টিনুবু অবশ্য দক্ষিণ-পশ্চিমের বাকি রাজ্যগুলোর বেশির ভাগ ভোটই ব্যাগে ঢোকান; ওই অঞ্চলে তিনি ‘রাজনৈতিক গডফাদার’ নামেই ব্যাপক পরিচিত, যিনি অন্যদের জেতাতে মুখ্য ভূমিকা রাখতে পারেন। তবে এবার তার প্রচারের স্লোগান ছিল, ‘এবার আমার পালা’। ফল ঘোষণার পর দেয়া বক্তৃতায় তিনি প্রতিদ্ব›দ্বীদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করার আকাক্সক্ষা ব্যক্ত করেছেন।
নির্বাচন নিয়ে বিরোধীদের আদালতে যাওয়ার অধিকার রয়েছে মন্তব্য করে তিনি বলেন, নির্বাচনে অনিয়ম হলেও, তার সংখ্যা এতটাই কম যে তা নির্বাচনের ফল বদলাতে তেমন কোনো ভূমিকা রাখতে পারবে বলে মনে হয় না।

শপথ নিলে টিনুবু বর্তমান প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারির স্থলাভিষিক্ত হবেন। দুই মেয়াদে প্রেসিডেন্টের দায়িত্বে থাকা বুহারির সময়কার অর্থনৈতিক স্থবিরতা এবং নিরাপত্তা ব্যবস্থার অবনতি মোকাবিলাই টিনুবুর প্রধান চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে।
আফ্রিকার সবচেয়ে জনবহুল ও সর্ববৃহৎ তেল রপ্তানিকারক নাইজেরিয়ার উত্তর-পূর্বে ইসলামি জঙ্গিরা বেশ সক্রিয়, দক্ষিণ-পূর্বে বিচ্ছিন্নতাবাদীদের হামলা ও অপহরণকাণ্ডও দেশটির বাসিন্দাদের ভোগাচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়