শালুক আন্তর্জাতিক সাহিত্য সম্মিলন ১০ মার্চ

আগের সংবাদ

ই-টিকেটের নামে ‘ফাঁকিবাজি’ : টিকেট দিতে অনীহা কন্ট্রাকটরের, টিকেটের বিষয়ে যাত্রীরাও উদাসীন, মনিটরিং ব্যবস্থা অপ্রতুল

পরের সংবাদ

নগরীর ট্রাফিক ব্যবস্থা বেহাল

প্রকাশিত: মার্চ ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

অদক্ষ ট্রাফিক পুলিশ দিয়ে ঢাকা শহরের যানজট রোধ করা কোনোভাবেই সম্ভব নয়। ট্রাফিক সার্জেন্ট এবং কনস্টেবল দিয়ে জনবহুল নগরীর অতিরিক্ত যানবাহন নিয়ন্ত্রণ করা দুরূহ ব্যাপার। তারপরও যদি ট্রাফিক বিভাগে দক্ষ ও বিচক্ষণ পুলিশ থাকত তাহলে না হয় কিছুটা চেষ্টা করা সম্ভব ছিল। যানজটের মাথায় জট না খুলে ট্রাফিক পুলিশ চতুর্দিকের রাস্তার যানবাহন ছেড়ে দিয়ে যানজটকে আরো জট বাঁধিয়ে দিয়ে হাঁ করে তাকিয়ে থাকে। তারপরও ট্রাফিক পুলিশের সংখ্যা অপ্রতুল, যা নগরীর যানজট নিয়ন্ত্রণে কষ্টকর। এমনিতে ঢাকা শহরে মোটরসাইকেলের দাপাদাপিতে যানবাহন কেন সাধারণ মানুষের চলাচলে প্রচণ্ড দুর্ভোগ পোহাতে হচ্ছে। অথচ দেখার কেউ নেই। দিন দিন নগরীতে শত শত মোটরসাইকেল বা হোন্ডা রাস্তায় বের হচ্ছে। বেহাল অবস্থা ঢাকা শহরের, বিরক্তিকর ঢাকার যানজট নিরসনে মহাপরিকল্পনা নেয়া দরকার দুই সিটি করপোরেশনের। প্রয়োজনে রাস্তার মাঝখানের গোল চক্করগুলো ছোট করে দেয়া যেতে পারে। সড়কগুলো বড় করা দরকার। এক শ্রেণির পুলিশের অবহেলা ও উদাসীনতার জন্য ঢাকা মহানগরীতে দিন দিন ব্যাটারিচালিত রিকশা ও ইজি বাইকের দৌরাত্ম্য বেড়েই চলছে। এরপর সড়কে সর্বত্র উল্টো দিক দিয়ে রিকশা-গাড়ির চলাচল যানজট নিরসনের আরেকটি প্রতিবন্ধকতা।
আশাকরি যানজট নিরসনের জন্য সড়ক বিভাগ, সিটি করপোরেশন এবং প্রধানমন্ত্রীর কার্যালয় একত্রে বসে এর সমাধান করার জরুরি উদ্যোগ নেবে, এটাই আশা করি।

মাহবুবউদ্দিন চৌধুরী : ১৭, ফরিদাবাদ-গেণ্ডারিয়া, ঢাকা।
[email protected]

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়