শালুক আন্তর্জাতিক সাহিত্য সম্মিলন ১০ মার্চ

আগের সংবাদ

ই-টিকেটের নামে ‘ফাঁকিবাজি’ : টিকেট দিতে অনীহা কন্ট্রাকটরের, টিকেটের বিষয়ে যাত্রীরাও উদাসীন, মনিটরিং ব্যবস্থা অপ্রতুল

পরের সংবাদ

টাইগারদের হাসি কেড়ে নিলেন মালান

প্রকাশিত: মার্চ ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে গতকাল ৩ উইকেটে হেরেছে টাইগাররা। ইংলিশ টপঅর্ডার ব্যাটার ডেভিড মালানের সেঞ্চুরিতে টাইগারদের দেয়া ২১০ রানের লক্ষ্য ৮ বল বাকি থাকতেই ছুঁয়ে ফেলে জস বাটলার বাহিনী। এই জয়ের ফলে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ইংল্যান্ড।
হোম অব ক্রিকেট মিরপুরে গতকাল টসে জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক তামিম ইকবাল। আগে ব্যাট করতে নেমে ৪৭.২ ওভারে সব উইকেট হারিয়ে ২০৯ রানের পুঁজি পায় লাল-সবুজের প্রতিনিধিরা। ছোট লক্ষ্য তাড়া করতে নেমে ১০৩ রানের মধ্যেই ৫ উইকেট হারিয়ে চাপে পড়ে ইংলিশরা। তবে ম্যালানের অপরাজিত ১১৪ রানের সুবাদে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় বাটলার-মঈনরা। জয়ের আশা জাগিয়েও দর্শকদের হতাশ করে তামিম-সাকিবরা।
ম্যাচ শেষে টাইগার অধিনায়ক ৩০-৩৫টা রান কম হওয়ায় আক্ষেপ করেছেন। তার মতে, মিরপুরের উইকেট ছিল ২৫০ রানের। ডেভিড ম্যালানও স্বীকার করেছেন, ‘রান করা খুব কঠিন ছিল। আমি বাটলারকে বলেছিলাম, ওরা ৩০-৪০ রান বেশি পেলে খুবই কঠিন হতো। শেষ পর্যন্ত ম্যাচ শেষ করে আসতে পারায় খুশি। তবে এই উইকেটে রান তাড়া করা কঠিন হবে সেটা জানতাম। আমরা জানি, তাদের স্পিন আক্রমণ কতটা শক্তিশালী। মিডলে ছোট ছোট জুটি খুব কাজে দিয়েছে।’
লিটন দাশের সঙ্গে শুরুটা ভালো করেন অধিনায়ক তামিম। ওপেনিং জুটিতে আসে ৩৩ রান। যদিও প্রথম ওভারেই একবার জীবন পান টাইগার অধিনায়ক। ইংলিশ পেসার ক্রিস ওকসের বলে নিচু ক্যাচ দেন তামিম। তবে বলটি হাতে নিতে পারেননি বোলার ওকস। সেই ওকসের বলেই এলবিডব্লিউয়ের শিকার হন লিটন। রিভিউ নিয়েও বাঁচতে পারেননি তিনি। ফিরে যান ১৫ বলে ৭ রান করে। পাওয়ার প্লের শেষ ওভারে তামিমকে ৩২ বলে ২৩ রানে বিদায় করেন মার্ক উড। এরপর ওয়ানডাউনে নামা নাজমুল হোসেন শান্তর সঙ্গে ৪৪ রানের জুটি বাঁধেন উইকেটরক্ষক ব্যাটার মুশফিকুর রহিম। একবার জীবন ফিরে পেয়েও ইনিংস লম্বা করতে পারেননি মুশফিক। আদিল রশিদের বলে ডিপ মিডউইকেটে উডকে ক্যাচ দেন তিনি। করেন ৩৪ বলে ১৬ রান। মুশফিকের বিদায়ের পর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে টাইগাররা। পাঁচ নম্বরে নামা সাকিব আল হাসান ফিরে যান ১২ বলে মাত্র ৮ রান করে। মাহমুদউল্লাহ আশা জাগিয়েও আউট হন ৪৮ বলে ৩১ রান করে। তবে ম্যাচের ৩১তম ওভারে ১৬ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে প্রথম হাফ সেঞ্চুরির দেখা পান শান্ত। শেষ পর্যন্ত ৮২ বলে ৫৮ রান করেন তিনি। দুই ওভারে দুই ব্যাটারকে হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ।
লো অর্ডারে বাংলাদেশের দুই ভরসা আফিফ হোসেন ও মেহেদি হাসান মিরাজও দ্রুত প্যাভিলিয়নের পথ ধরেন। আফিফ করেন ১২ বলে ৯ রান আর মিরাজ বিদায় নেন ১৯ বলে ৭ রানে। শেষ দিকে তাসকিন আহমেদের ১৮ বলে ১৪ রানের সুবাদে ২০০ রানের কোটা পূরণ করে লাল-সবুজের প্রতিনিধিরা। তাসকিন আউট হওয়ার পরের ওভারে শেষ ব্যাটার হিসেবে ১৩ বলে ১০ রান করে সাজঘরে ফেরেন তাইজুল। মুস্তাফিজ অপরাজিত থাকেন শূন্য রানে। ৪৭.২ ওভারে ২০৯ রানে গুটিয়ে যায় টাইগারদের ইনিংস। ইংল্যান্ডের জোফরা আর্চার, মার্ক উড, মঈন আলি ও আদিল রশিদ ২টি করে উইকেট নেন। একটি করে শিকার করেন ক্রিস ওকস ও উইল জ্যাকস।
জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই বাংলাদেশকে সাফল্য এনে দেন অলরাউন্ডার সাকিব আল হাসান। প্রথম ওভারের শেষ বলে তার করা বলে জেসন রয় ক্যাচ তুলে দেন। রয়ের ক্যাচটি ধরেন তামিম। ওয়ানডাউনে নামা ডেভিড ম্যালান একপ্রান্ত আগলে রাখলেও অন্যপ্রান্তে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে সফরকারীরা। দলীয় ৩৫ রানের মাথায় ১৯ বলে ১২ রান করে আউট হন ফিল সল্ট। ইনিংস লম্বা করতে পারেননি জেমস ভিন্স ও জস বাটলার। তাইজুলের বলে স্ট্যাম্পড হয়ে ৯ বলে ৬ রান করে ভিন্স ফেরার পরপরই তাসকিনের বলে ১০ বলে ৯ রান করে স্লিপে শান্তকে ক্যাচ দেন বাটলার। ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে ইংলিশরা। সেখান থেকে দলকে টেনে তোলার চেষ্টা করেন উইল জ্যাকস ও ম্যালান। গড়েন ৪৮ রানের জুটি। জ্যাকস ৩১ বলে ২৬ রান করে সাজঘরে ফিরলেও দলকে জিতিয়ে মাঠ ছাড়েন ম্যালান। শুরু থেকে দেখেশুনে খেলা এই ব্যাটার হাফ সেঞ্চুরি পূরণ করেন ৯২ বলে। এরপর ১৪০ বলে ওয়ানডে ক্যারিয়ারে চতুর্থ সেঞ্চুরির দেখা পান। এর মাঝে মঈল আলি ৩২ বলে ১৪ ও ক্রিস ওকস ১১ বলে ৭ রানে ফিরলে আবারো জয়ের আশা জাগে টাইগারদের। তবে সব ব্যাটারকে হারিয়ে শেষে এসে ম্যালানের সঙ্গী হন আদিল রশিদ। দুজনের অবিচ্ছেদ্য জুটিতেই জয়ের দেখা পায় ইংল্যান্ড। ৮ চার ও ৪ ছক্কায় ১৪৫ বলে করেন ১১৪ রান ম্যালান। ২৯ বল ১৭ রানের অপরাজিত ইনিংস খেলেন রশিদ। টাইগারদের হতাশ করে ৩ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে ইংলিশরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়