শালুক আন্তর্জাতিক সাহিত্য সম্মিলন ১০ মার্চ

আগের সংবাদ

ই-টিকেটের নামে ‘ফাঁকিবাজি’ : টিকেট দিতে অনীহা কন্ট্রাকটরের, টিকেটের বিষয়ে যাত্রীরাও উদাসীন, মনিটরিং ব্যবস্থা অপ্রতুল

পরের সংবাদ

ঘুরতে গেলেই নগদ অর্থ

প্রকাশিত: মার্চ ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : করোনা মহামারির সময়ে ঘরবন্দি হয়ে পড়েছিল সারা বিশ্বের মানুষ। পর্যটন খাতে নেমেছিল ধস। মহামারির প্রকোপ থেকে বিশ্ব যখন স্বাভাবিক হতে শুরু করে, তখনই শুরু হয় রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। যুদ্ধের ফলে বিশ্ব অর্থনীতিতে মন্দাবস্থা তৈরি হয়েছে। এ কারণে মানুষ ব্যয় কমানোয় পর্যটন খাত ঘুরে দাঁড়াতে পারছে না।
এমন পরিস্থিতিতে পর্যটক আকর্ষণে বিভিন্ন ব্যতিক্রমী পদক্ষেপ নিয়েছে অনেক দেশ। সর্বশেষ এই তালিকায় যুক্ত হয়েছে তাইওয়ান। স্বশাসিত দ্বীপটির সরকারের নতুন পরিকল্পনা অনুযায়ী, সেখানে ঘুরতে গেলে একজন পর্যটক ১৬৫ মার্কিন ডলার পাবেন। এছাড়া দল নিয়ে তাইওয়ান ভ্রমণে গেলেও পর্যটকদের নগদ অর্থ দেয়া হবে।
তাইওয়ানের পর্যটন ব্যুরোর ঘোষণা অনুযায়ী, একজন পর্যটককে পাঁচ হাজার তাইওয়ানি ডলার দেওয়া হবে। মোট পাঁচ লাখ পর্যটককে এই নগদ প্রণোদনা দেয়া হবে। এছাড়া দল নিয়ে অর্থাৎ কয়েকজন মিলে তাইওয়ানে ঘুরতে যাবে এমন ৯০ হাজার পর্যটক দলের প্রতিটিকে ২০ হাজার করে তাইওয়ানি ডলার নগদে দেয়া হবে।
তাইওয়ানের যোগাযোগমন্ত্রী ওয়াং কুয়ো-সাই গত বুধবার বলেছেন, তাইওয়ানে আসা পর্যটকদের এই নগদ প্রণোদনার অর্থ ডিজিটালভাবে দেয়া হবে। এই অর্থ তাইওয়ানেই খরচ করতে হবে পর্যটকদের। তাইওয়ানে ঘুরতে গিয়ে সেখানে থাকা– খাওয়া বা পরিবহন খরচের ক্ষেত্রে পর্যটকেরা এই অর্থ ব্যবহার করতে পারবেন। তবে কবে থেকে পর্যটকদের নগদ অর্থ দেওয়া হবে অথবা কীভাবে অর্থ পাওয়ার আবেদন করতে হবে, তাইওয়ানের সরকারের পক্ষ থেকে তা জানানো হয়নি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়