শালুক আন্তর্জাতিক সাহিত্য সম্মিলন ১০ মার্চ

আগের সংবাদ

ই-টিকেটের নামে ‘ফাঁকিবাজি’ : টিকেট দিতে অনীহা কন্ট্রাকটরের, টিকেটের বিষয়ে যাত্রীরাও উদাসীন, মনিটরিং ব্যবস্থা অপ্রতুল

পরের সংবাদ

কুনেমানে কোণঠাসা ভারত

প্রকাশিত: মার্চ ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বর্ডার-গাভাস্কার ট্রফির তৃতীয় টেস্টের প্রথম দিনে কোনঠাসা ভারত। অজি স্পিনার ম্যাথিউ কুনেমানের ৫ উইকেটের সুবাদে ইন্দোরে প্রথম ইনিংসে গতকাল ১০৯ রানে গুটিয়ে যায় স্বাগতিকরা। অস্ট্রেলিয়া ১৫৬ রানে ৪ উইকেট হারিয়ে প্রথম দিন শেষ করে। সফরকারীরা ৪৭ রানে এগিয়ে থেকে আজ দ্বিতীয় দিনের ব্যাটিং শুরু করবে।
টসে জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। তবে এই সিদ্ধান্তের প্রতিদান দিতে পারেননি কোনো ব্যাটার। এদিন লোকেশ রাহুলের বদলে একাদশে সুযোগ পেয়েছিলেন শুভমন গিল। অধিনায়কের সঙ্গে ওপেনিংয়ে ব্যাট করতে নেমে শুরুটা করেছিলেন ভালোই। তবে রোহিত ২৩ বলে ১২ রানে সাজঘরে ফিরে গেলে ইনিংস লম্বা করতে পারেননি তিনিও। ১৮ বলে ২১ রান করে প্যাভিলিয়নের পথ ধরেন গিল। ওয়ান ডাউনে নামা আগের টেস্টে শততম ম্যাচ খেলা চেতাশ্বর পূজারা সাজঘরে ফেরেন মাত্র ১ রান করে। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে ভারত। দলীয় ৪৪ রানের মাথায় ৯ বলে ৪ রান করে আউট হন রবীন্দ্র জাদেজা। রানের খাতা খুলতে পারেননি শ্রেয়াস আইয়ার। শূন্য রানেই সাজঘরে ফেরেন তিনি। একপ্রান্ত আগলে রেখে ব্যাটিং করা বিরাট কোহলিও বেশিক্ষণ টিকতে পারেননি। ৫২ বলে ২২ রানে সাজঘরে ফেরেন এই ব্যাটার। এরপর শেখর ভারতের সঙ্গে জুটি গড়ার চেস্টা করেন অক্ষর প্যাটেল। তবে ভারত ৩০ বলে ১৭ রান করে সাজঘরে ফিরলেও শেষ পর্যন্ত অপরাজিত থাকেন অক্ষর। এর মাঝে ১২ বলে ৩ রানে আউট হন রবিচন্দ্রন অশ্বিন, ১৩ বলে ১৭ রানের মারমুখী ইনিংস খেলেন উমশ যাদব। মোহাম্মদ সিরাজ রানের খাতা খুলতে না পারলেও ৩৩ বলে ১২ রানে অপরাজিত থাকেন অক্ষর। শেষ পর্যন্ত ৩৩ ওভার ২ বলে সবকটি উইকেট হারিয়ে ভারতের সংগ্রহ দাঁড়ায় ১০৯ রান। ঘরের মাঠে টেস্টের প্রথম ইনিংসে ওভারের হিসেবে ভারতের চতুর্থ সংক্ষিপ্ততম ইনিংস এটি। এছাড়া ঘরের মাঠে টেস্টে ভারতের পঞ্চম সংক্ষিপ্ততম ইনিংস এটি।
অস্ট্রেলিয়ার পক্ষে ৯ ওভারে মাত্র ১৬ রান খরচ করে ৫ উইকেট নেন মাত্রই দ্বিতীয় টেস্ট খেলতে নামা ম্যাথিউ খুনেমান। তার সঙ্গে যোগ দিয়ে ৩৫ রান দিয়ে ৩ উইকেট নেন নাথান লায়ন। আর ২৩ রানে ১টি উইকেট শিকার করেন টড মার্ফি।
এরপর প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট হারায় অজিরা। ৬ বলে ৯ রান করে প্যাভিলিয়নের পথ ধরেন ট্রাভিস হেড। এরপর ওয়ান ডাউনে নামা মার্নাশ লাবুশেন শূন্য রানে আউট হলেও নো বল হওয়ায় বেটে যান তিনি। ওপেনার উসমান খাজার সঙ্গে ৯৬ রানের জুটি বাঁধেন। তবে ৯১ বলে ৩১ রান করে লাবুশেন ফিরলে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে অস্ট্রেলিয়া। কামিন্সের বদলে অধিনায়কের দায়িত্ব পাওয়া স্টিভেন স্মিথ ৩৮ বলে ২৬ রানে ফেরার পর অর্ধশত পূর্ণ করা খাজা ফিরে যান ১৪৭ বলে ৬০ রান করে। ভারতের হয়ে একাই চার উইকেট নেন রবীন্দ্র জাদেজা। পিটার হ্যান্ডসকম্ব ৩৬ বলে ৭ রান ও ক্যামেরন গ্রিন ১০ বলে ৬ রানে অপরাজিত থেকে দিন শেষ করেন। অজিরা লিড পায় ৪৭ রানের।
এই টেস্টে নতুন কীর্তি গড়েছেন ভারতীয় অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। দ্বিতীয় ভারতীয় হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ৫০০০ রান এবং ৫০০ উইকেট নেয়ার কৃতিত্ব অর্জন করেন তিনি। তার আগে এই রেকর্ড ছিল শুধু কপিল দেবের।
অস্ট্রেলিয়ার ওপেনার ট্রাভিস হেডকে আউট করে আন্তর্জাতিক ক্রিকেটে ৫০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন এই স্পিনার। দেশের হয়ে ৬৩ টেস্ট, ১৭১ ওয়ানডে এবং ৬৪ টি-টোয়েন্টি ম্যাচ খেলে এই কৃতিত্ব অর্জন করেন ৩৪ বছর বয়সি এই অলরাউন্ডার। টেস্টে ২৬৩টি, ওয়ানডেতে ১৮৯টি এবং টি-টোয়েন্টি ৫১টি উইকেট নিয়েছেন জাদেজা। তিন ফরম্যাটে তিনি করেছেন যথাক্রমে ২৬২৩, ২৪৪৭ এবং ৪৫৭ রান।
প্রথম ইনিংসে দলের হাল ধরতে পারেননি বিরাট কোহলি ও রোহিত শর্মা। তবে ভারতকে খেলায় ফিরতে হলে দ্বিতীয় ইনিংসে রান করতে হবে বিরাট কোহলি ও রোহিত শর্মাকে।
রান করতে পারলে দ্বিতীয় ইনিংসে নতুন মাইলফলক স্পর্শ করতে পারেন এই দুই ব্যাটার। দেশের মাঠে টেস্টে ৪০০০ রান থেকে আর মাত্র ৫৫ রান দূরে কোহলি। দ্বিতীয় ইনিংসে ৫৫ রান করতে পারলে পঞ্চম ভারতীয় ব্যাটার হিসেবে এই নজির গড়বেন তিনি। অন্যদিকে ভারত অধিনায়ক রোহিতের সামনে সুযোগ রয়েছে আন্তর্জাতিক ক্রিকেটে ১৭,০০০ রান করার। এজন্য দ্বিতীয় ইনিংসে তার প্রয়োজন ৩৩ রান। এই রান করতে পারলেই সপ্তম ভারতীয় ব্যাটার হিসেবে এই কীর্তি হবে তার। এছাড়া ৪৫ রান করলে ঘরের মাঠে টেস্টে ২০০০ রান পূর্ণ হবে রোহিতের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়