শালুক আন্তর্জাতিক সাহিত্য সম্মিলন ১০ মার্চ

আগের সংবাদ

ই-টিকেটের নামে ‘ফাঁকিবাজি’ : টিকেট দিতে অনীহা কন্ট্রাকটরের, টিকেটের বিষয়ে যাত্রীরাও উদাসীন, মনিটরিং ব্যবস্থা অপ্রতুল

পরের সংবাদ

অর্থনৈতিক অঞ্চলগুলোর অবকাঠামো উন্নয়ন দ্রুত শেষ করার তাগিদ : শিল্পমন্ত্রী- ঢাকা চেম্বার বৈঠক

প্রকাশিত: মার্চ ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সরকার গৃহীত ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল (এসইজেড) স্থাপনের উদ্যোগ দেশি-বিদেশি বিনিয়োগ আকর্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে, তবে এসইজেড সমূহে গ্যাস, বিদ্যুৎ ও যোগাযোগ প্রভৃতি সেবা প্রাপ্তিসহ প্রয়োজনীয় অবকাঠামা নির্মাণের কাজ দ্রুততম সময়ের মধ্যে সম্পন্ন করার উপর জোরারোপ করেন ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)-এর সভাপতি ব্যারিস্টার মো. সামীর সাত্তার।
শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুনের সঙ্গে ঢাকা চেম্বারের পরিচালনা পর্ষদের সদস্যদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকার শিল্প ভবনে অনুষ্ঠিত হয়। মঙ্গলবার আয়োজিত অনুষ্ঠানে শিল্প সচিব জাকিয়া সুলতানা, ঢাকা চেম্বারের ঊর্ধ্বতন সহসভাপতি এস এম গোলাম ফারুক আলমগীর (আরমান) এবং সহসভাপতি মো. জুনায়েদ ইবনে আলীসহ পরিচালনা পর্ষদের সদস্যরা এ সময় উপস্থিত ছিলেন।
ঢাকা চেম্বারের সভাপতি সামীর সাত্তার বলেন, এলডিসি পরবর্তী সময়ে পণ্য রপ্তানি বৃদ্ধিতে আমাদের উদ্যোক্তাদের নানামুখী চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে, তাই সম্ভাব্য বৈশ্বিক প্রতিযোগিতায় টিকে থাকতে স্থানীয় শিল্পের সক্ষমতা উন্নয়নে সরকারের প্রয়োজনীয় নীতি সহায়তা একান্ত আবশ্যক। তিনি বলেন, এলডিসি উত্তর সময়ে স্থানীয় শিল্পখাতের প্রস্তুতির লক্ষ্যে প্রয়োজনীয় নীতিমালা প্রণয়নসহ বিদ্যমান নীতি যেমন : এসএমই নীতি ২০১৯, শিল্পনীতি ২০২২-এর প্রয়োজনীয় সংস্কার অপরিহার্য। এছাড়াও দেশের সিএমএসএমই খাতের সার্বিক বিকাশের লক্ষ্যে এসএমই সংজ্ঞা পুনর্নির্ধারণ করার প্রস্তাব করেন ডিসিসিআই সভাপতি, যা কুটির, ক্ষুদ্র ও ছোট উদ্যোক্তাদের ঋণ এবং নীতি সহায়তা প্রাপ্তিতে সহযোগিতা করবে।
শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন ব্যবসায়িক কর্মকান্ড পরিচালনা করতে গিয়ে উদ্যোক্তারা যেসব প্রতিবন্ধকতার মুখোমুখি হয়ে থাকেন, সেগুলো সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সংস্থা সমূহকে অবহিতকরনের আহ্বান জানান, যার মাধ্যমে বিদ্যমান সমস্যা নিরসনে সরকার কার্যকর উদ্যোগ গ্রহণে সক্ষম হবে। শিল্পমন্ত্রী বৈশ্বিক হালাল বাজারের সম্ভাবনাকে কাজে লাগানোর জন্য এ খাতে বিনিয়োগের এগিয়ে আসার জন্য বেসরকারিখাতের প্রতি আহ্বান জানান।
এছাড়াও তিনি শিল্প মন্ত্রণালয়ের পক্ষ হতে উদ্যোক্তাদের সব প্রকার সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়