মহাখালীতে অভিযান : তিন রেস্টুরেন্টকে তিন লাখ টাকা জরিমানা

আগের সংবাদ

শ্রমবাজারে সম্ভাবনার হাতছানি : সৌদি আরব ও মালয়েশিয়ায় সংকট দেখা দিলেও ইউরোপে সম্ভাবনার হাতছানি

পরের সংবাদ

৪৯ জঙ্গি আদালতে : ৫ জঙ্গি রিমান্ডে ৪৪ জনকে জেল হাজতে প্রেরণ

প্রকাশিত: মার্চ ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

নন্দন দেবনাথ, রাঙ্গামাটি থেকে : রাঙ্গামাটি ও বান্দরবান জেলার সীমান্তবর্তী এলাকায় র‌্যাবের কয়েক দফা অভিযানে আটক ৪৫ জঙ্গি ও ৪ কেএনএফ সদস্যকে রাঙ্গামাটির আদালতে হাজির করা হয়েছে। গতকাল মঙ্গলবার সকালে আদালতে হাজির করা হলে জুঙ্গি নতুন ২২ জনকে শ্যোন এরেস্ট দেখানো হয়। এর মধ্যে ২৭ জনকে নিয়মিত হাজিরার জন্য সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট স্বর্ণ কমলের আদালতে হাজির করা হয়।
এ সময় আদালতে হাজির করা শ্যোন এরেস্ট দেখানোদের র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন র‌্যাব রিমান্ডের আবেদন করলে তাদের মধ্যে ৫ জঙ্গির ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। বাকি ৪৪ জনকে রাঙ্গামাটির জেলহাজতে প্রেরণের আদেশ দেন সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের আদালত।
পরে রাঙ্গামাটি জেলা পুলিশের একটি টিম ৪৪ জঙ্গিকে দুপুরে রাঙ্গামাটি কেন্দ্রীয় কারাগারে পাঠায় এবং ৫ জঙ্গিকে রিমান্ডের জন্য র‌্যাব চট্টগ্রামে নিয়ে যায়।
কঠোর নিরাপত্তার মধ্যে দিয়ে রাঙ্গামাটি অতিরিক্ত পুলিশ সুপার ও সদর সার্কেল মো. জাহিদুল আলমের নেতৃত্বে রাঙ্গামাটি কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আরিফুল আমিন আরিফ ও ডিবি পুলিশের ৫টিম ৪৯ জঙ্গিকে দুই দফায় রাঙ্গামাটি আদালতে নিয়ে আসে। প্রথম দফায় আটক জঙ্গিরা হলো- সৈয়দ মারুফ আহমদ মানিক (৩১), ইমরান হোসাইন শাওন (৩১), কাওসার (৪৬), জাহাঙ্গীর আহম্মেদ (২৭), মো. ইব্রাহিম (১৯), আবু বক্কর সিদ্দিক বাপ্পী (২৩), পলক মিয়া (২৬) এবং পাহাড়ের বিচ্ছিন্নতাবাদী সংগঠন কেএনএফ’র সদস্য জৌখান স্যাং বম (১৯), স্টিফেন বম (১৯), মালসম বমং (২০)।
দ্বিতীয় দফায় আটকরা হলো- জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার সদস্য কুমিল্লা সদরের মো. আস সামী রহমান সাদ (১৯), বরগুনার বেতাগী এলাকার মো. সোহেল মোল্লা সাইফুল্লাহ (২২), পটুয়াখালী সদরের মো. আল আমিন ফকির মোস্তাক (১৯), কুমিল্লার লাঙ্গলকোট এলাকার মো. জহিরুল ইসলাম ওরফে ওমর ফারুক (২৭), পটুয়াখালী সদরের মো. মিরাজ হোসেন ওরফে দোলন, মুন্সীগঞ্জের টঙ্গিবাড়ির রিয়াজ শেখ জায়েদ (২৪), পটুয়াখালীর মহিপুরের মো. ওবাইদুল্লাহ (২০), পটুয়াখালীর মির্জাগঞ্জের জুয়েল মাহমুদ (২৭), টাঙ্গাইলের ধানবাড়ীর মো. ইলিয়াছ রহমান (৩২), ঝালকাঠি সদরের মো. হাবিবুর রহমান (২৩), কুমিল্লা সদরের মো. সাখাওয়াত হোসেইন (২১), বরিশালের কোতোয়ালির মো. আব্দুস সালাম রাকি (২৮), কুমিল্লার লাকসামের যোবায়ের আহমদ (২৯), পটুয়াখালীর মো. শামীম হোসেন (২৬), হবিগঞ্জের তাওয়াবুর রহমান সোহান (২০), বরিশালের মাহমুদ ডাকুয়া (২০), মাগুরার মোহাম্মদ আবু হুরাইরা (২২) এবং পাহাড়ের বিচ্ছিন্নতাবাদী সংগঠন কেএনএফের সদস্য লাল মোল সিয়াম বম, ফ্লাগ ক্রস, রাঙ্গামা?টি বিলাইছ?ড়ির মালসম পাংকুয়া (৫২)।
উল্লেখ্য, দেশের বিভিন্ন অঞ্চল থেকে নিরুদ্দেশ হওয়ায় ৫০ জনের একটি গ্রুপ নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বিয়ায় যোগ দিয়ে বান্দরবান ও রাঙ্গামাটি জেলার সীমান্তবর্তী দুর্গম পাহাড়ি এলাকায় পাহাড়ি বিচ্ছিন্নতাবাদী সংগঠন কুকি-চিন ন্যাশনাল পার্টির (কেএনএফ) সদস্যদের কাছে প্রশিক্ষণ নিচ্ছে এমন তথ্যের ভিত্তিতে কয়েক দফায় র‌্যাব, সেনাবাহিনী ও পুলিশের অভিযান পরিচালিত হয়। অভিযানে তাদের আটক করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়