মহাখালীতে অভিযান : তিন রেস্টুরেন্টকে তিন লাখ টাকা জরিমানা

আগের সংবাদ

শ্রমবাজারে সম্ভাবনার হাতছানি : সৌদি আরব ও মালয়েশিয়ায় সংকট দেখা দিলেও ইউরোপে সম্ভাবনার হাতছানি

পরের সংবাদ

সংরক্ষিত নারী সংসদ সদস্য : রুমিন ফারহানার আসনে এমপি হচ্ছেন ইনুপতœী রীনা

প্রকাশিত: মার্চ ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিএনপির সংরক্ষিত নারী সংসদ সদস্য (৫০) রুমিন ফারহানার পদত্যাগী আসনের উপনির্বাচনে জাসদের সভাপতি হাসানুল হক ইনুর স্ত্রী আফরোজা হক রীনা মনোনয়ন জমা দিয়েছেন। জোটের এই প্রার্থীকে সমর্থন জানিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। গতকাল মঙ্গলবার রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে বেলা ১১টা ১৫ মিনিটে রিটার্নিং কর্মকর্তা (ইসির যুগ্মসচিব) মো. আব্দুল বাতেনের কাছে মনোনয়নপত্র জমা দেন তিনি। এ সময় জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতারের নেতৃত্বে দলটির নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
ঘোষিত তফসিল অনুযায়ী, সংরক্ষিত আসনের এ উপনির্বাচনে মনোনয়নপত্র জমার শেষ সময় ছিল গতকাল ২৮ ফেব্রুয়ারি। মনোনয়নপত্র বাছাই হবে ২ মার্চ। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৬ মার্চ। এরপর ২০ মার্চ ভোট হবে। একক প্রার্থী হলে আফরোজা হক রীনাকে বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত ঘোষণা করবে নির্বাচন কমিশন।
একাদশ সংসদে জাসদের তিনজন সংসদ সদস্য রয়েছেন। এখন সংরক্ষিত একটি আসনও তাদের হতে যাচ্ছে।
ইসি সূত্রে জানা, গতকাল সন্ধ্যা পর্যন্ত আফরোজা হক রীনা ছাড়া অন্য কোনো প্রার্থী মনোনয়ন জমা দেননি। ফলে সংরক্ষিত আসনে তাকে বিনা প্রতিদ্ব›িদ্বতায় এমপি হিসেবে বিজয়ী বলে ঘোষণা করা এখন সময়ের ব্যাপার।
এর আগে একাদশ জাতীয় সংসদে এমপি হিসেবে থাকা দুই দম্পতি হলেন ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এবং তার স্ত্রী লুৎফুন্নেসা খান বিউটি এবং জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের এবং তার স্ত্রী শরিফা কাদের। এবার জাসদ সভাপতি হাসানুল হক ইনুর স্ত্রী সংরক্ষিত আসনের সংসদ সদস্য হলে দম্পতির সংখ্যা হবে তিন।
আফরোজা হক রীনা ১৯৫১ সালের ৫ অক্টোবর ঢাকার নবাবগঞ্জে জন্মগ্রহণ করেন। তিনি পূর্ব পাকিস্তান ছাত্রলীগের সঙ্গে যুক্ত হন ইডেন কলেজে পড়ার সময়ে। ১৯৬৯ সালে ছাত্রী সংসদ নির্বাচনে সমাজসেবা সম্পাদক নির্বাচিত হন। ১৯৭৫ সালে সহযোদ্ধা ইনুকে বিয়ে করেন তিনি। ১৯৯৮ সালে জাসদের কাউন্সিলে প্রথমবারের মতো কেন্দ্রীয় কমিটিতে আসেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়