মহাখালীতে অভিযান : তিন রেস্টুরেন্টকে তিন লাখ টাকা জরিমানা

আগের সংবাদ

শ্রমবাজারে সম্ভাবনার হাতছানি : সৌদি আরব ও মালয়েশিয়ায় সংকট দেখা দিলেও ইউরোপে সম্ভাবনার হাতছানি

পরের সংবাদ

দিনাজপুরের হাবিপ্রবি : সপ্তাহব্যাপী অমর একুশে বইমেলা শুরু

প্রকাশিত: মার্চ ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

মো. দেলোয়ার হোসেন, দিনাজপুর থেকে : দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) সপ্তাহব্যাপী অমর একুশে বইমেলা শুরু হয়েছে। মেলায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের পদচারণায় জমিয়ে উঠেছে। দিনাজপুর হাবিপ্রবির গণসংযোগ বিভাগের পরিচালক অধ্যাপক শ্রীপ্রতি শিকদার স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেন।
তিনি জানান, গত সোমবার বিকাল সাড়ে ৩টায় হাবিপ্রবির টিএসসির নিচ তলায় উক্ত বইমেলার উদ্বোধন করেন হাবিপ্রবির ভাইস-চ্যান্সেলর (দায়িত্বপ্রাপ্ত) প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- প্রক্টর প্রফেসর ড. মো. মামুনুর রশীদ, ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক প্রফেসর ড. ইমরান পারভেজসহ অন্যরা।
এ সময় ভাইস-চ্যান্সেলর (দায়িত্বপ্রাপ্ত) প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার প্রধান অতিথির বক্তব্যের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করে বলেন, ১৯৪৮ সালে ১১ মার্চ ভাষার জন্য ছাত্রনেতারা সর্বপ্রথম আন্দোলন শুরু করেন। সেই আন্দোলনের নেতৃত্ব দিয়েছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এরই ধারাবাহিকতায় ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি বহু সংখ্যক ছাত্র ও প্রগতিশীল রাজনৈতিক কর্মী মিলে বিক্ষোভ মিছিল শুরু করেন।
১৯৫২ সালে ২১ ফেব্রুয়ারির সেই মিছিলে পুলিশের গুলিতে শহিদ হন সালাম, রফিক, জব্বার, শফিউরসহ আরো অনেকে। মাতৃভাষার দাবিতে আত্মদানের এক অভূতপূর্ব অধ্যায় সেদিন সংযোজিত হয়েছিল মানব ইতিহাসে। তরুণ প্রজন্মকে এসব ইতিহাস জানাতে বইমেলার বিকল্প নেই। এর মাধ্যমে পাঠকরা হাতের নাগালেই তাদের পছন্দের বইগুলো পাবে এবং সেগুলো অধ্যায়নের মাধ্যমে আলোকিত হতে পারবেন। শেষে আমন্ত্রিত অতিথিরা বইমেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়