মহাখালীতে অভিযান : তিন রেস্টুরেন্টকে তিন লাখ টাকা জরিমানা

আগের সংবাদ

শ্রমবাজারে সম্ভাবনার হাতছানি : সৌদি আরব ও মালয়েশিয়ায় সংকট দেখা দিলেও ইউরোপে সম্ভাবনার হাতছানি

পরের সংবাদ

টর্চার সেলে নির্যাতন : রাজশাহী কলেজের ৪ ছাত্রলীগ নেতা বহিষ্কার

প্রকাশিত: মার্চ ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক, রাজশাহী : রাজশাহী কলেজ ছাত্রাবাসে ছাত্রলীগের টর্চার সেলে সাধারণ শিক্ষার্থীদের আটকে রেখে নির্যাতনের ঘটনায় সংগঠনটির ৪ নেতাকর্মীকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। গত সোমবার রাতে মহানগর ছাত্রলীগ সভাপতি নূর মোহাম্মদ সিয়াম ও সাধারণ সম্পাদক ডা. সিরাজুম মুবিন সবুজ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ বহিষ্কারাদেশ দেয়া হয়।
বহিষ্কৃত ছাত্রলীগ নেতাকর্মীরা হলেন- নগর ছাত্রলীগের ত্রাণ ও দুর্যোগ বিষয়ক সম্পাদক শাহরুখ আলম, রাজশাহী কলেজ ছাত্রলীগের সাবেক গ্রন্থনা ও প্রকাশনা বিষয়ক সম্পাদক কাওসার আজম রাফি, রাজশাহী কলেজ ছাত্রলীগের সাবেক সদস্য রাজু আহম্মেদ ও রাজশাহী মহানগর ছাত্রলীগের কর্মী ওয়ালিউর রহমান রিফাত। তারা সবাই রাজশাহী কলেজ ছাত্রলীগের সভাপতি রাশিক দত্তের অনুসারী। বহিষ্কৃতরা অন্তত আগামী ৬ মাস সাংগঠনিক কোনো কার্যক্রমে অংশ নিতে পারবেন না।
এ বিষয়ে মহানগর ছাত্রলীগ সভাপতি নূর মোহাম্মদ সিয়াম বলেন, ‘যারা ছাত্রলীগে থেকে সাধারণ ছাত্রদের আঘাত করবে বা ক্ষতিগ্রস্ত করবে, তাদের বিরুদ্ধে অবশ্যই সাংগঠনিক ব্যবস্থা নেয়া হবে। তারা (বহিষ্কৃতরা) ইতোপূর্বে এরকম কাজ মনে হয় করেনি যে, আমরা তাদের কাউন্সিলিং করব। তারা যদি তাদের আচরণ শোধরায় তবে অবশ্যই আমরা অব্যাহতি তুলে নেব।’
এর আগে গত ২২ ফেব্রুয়ারি জোর করে দলীয় প্রোগ্রামে নিতে রাজশাহী কলেজের প্রায় ৪০ জন শিক্ষার্থীকে মারধর করেন ছাত্রলীগ নেতারা। নির্যাতনকারীরা কলেজ শাখা ছাত্রলীগ সভাপতি রাশিক দত্তের অনুসারী। অভিযোগ ওঠে, কলেজ ছাত্রাবাসে থাকা শিক্ষার্থীদের জোরপূর্বক মিছিল-মিটিংসহ দলীয় কর্মসূচিতে নিয়ে যায় ছাত্রলীগ। যেতে না চাইলে মারধরসহ নানাভাবে হয়রানির শিকার হতে হয়। নির্যাতন করা হয় টর্চার সেলে। বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজ বা অসুস্থ থাকলেও ছাড় পান না শিক্ষার্থীরা। এছাড়াও রয়েছে সিট বাণিজ্যের অভিযোগ। প্রতিনিয়ত মা-বাবা তুলে গালিগালাজসহ বিভিন্নভাবে নির্যাতনের শিকার হন সাধারণ শিক্ষার্থীরা। এ ঘটনায় ছাত্রাবাস পরিদর্শনে গিয়ে ছাত্রলীগের তোপের মুখে পড়েন কলেজ অধ্যক্ষ। এ সময় কলেজ অধ্যক্ষ ও ছাত্রাবাসের সুপারসহ শিক্ষার্থীদের প্রকাশ্যে হুমকি দেন ছাত্রলীগ নেতাকর্মীরা। পরে মিটিংয়ে ক্ষমা চান কলেজ ছাত্রলীগ সভাপতি রাশিক। তবে এসব ঘটনার নেপথ্যে রাশিক রয়েছেন বলে অভিযোগ করে শিক্ষার্থীরা। তাই রাশিক দত্তকেই সংগঠন থেকে বহিষ্কারের দাবি জানিয়েছেন তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়