মহাখালীতে অভিযান : তিন রেস্টুরেন্টকে তিন লাখ টাকা জরিমানা

আগের সংবাদ

শ্রমবাজারে সম্ভাবনার হাতছানি : সৌদি আরব ও মালয়েশিয়ায় সংকট দেখা দিলেও ইউরোপে সম্ভাবনার হাতছানি

পরের সংবাদ

জাতীয় বিশ্ববিদ্যালয় : মাতৃভাষা দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত

প্রকাশিত: মার্চ ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

জাতীয় বিশ্ববিদ্যালয়ে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২৩ এর আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গত রবিবার বিশ্ববিদ্যালয়ের নগর কার্যালয়ে বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউটে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রবীণ শিক্ষক অধ্যাপক ড. এ টি এম নূরুর রহমান। সম্মানিত অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন। বিজ্ঞপ্তি
বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন বলেন, এ অঞ্চলের মানুষের ভাষা, কৃষ্টি, সংস্কৃতি এবং আত্মমর্যাদা অক্ষুণ্ন রাখার বিষয়ে বঙ্গবন্ধু সবসময়ই ছিলেন আপসহীন। ভাষা আন্দোলনে আওয়ামী যুবলীগেরও ভূমিকা ছিল গুরুত্বপূর্ণ। সভাপতির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেন, রাষ্ট্রভাষা আন্দোলন থেকে শুরু করে জাতিরাষ্ট্র সৃষ্টির পরিকল্পনায় আমরা কতটা সুচারু ও সুদৃঢ় ছিলাম? নাকি গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্ম নেয়া একজন মানুষ পুরো বাঙালির ব্যর্থতার এবং অপ্রস্তুতির জায়গাটিকে এককভাবে প্রস্তুত করে ভাষা আন্দোলনকে অনেকটা নিজ ঘাড়ে করে এগিয়ে নিয়ে গেছেন। সেখান থেকে একটি জাতিরাষ্ট্র সৃষ্টি।
বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউটের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মো. মনিরুজ্জামান শাহীনের সঞ্চালনায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য প্রফেসর ড. নিজামউদ্দিন আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. খন্দকার বজলুল হক, গবেষক অধ্যাপক মনিরুজ্জামানসহ বিশ্ববিদ্যালয়ের ডিনবৃন্দ, রেজিস্ট্রার, বিভিন্ন দপ্তরের বিভাগীয় প্রধান, গবেষক, শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়