মহাখালীতে অভিযান : তিন রেস্টুরেন্টকে তিন লাখ টাকা জরিমানা

আগের সংবাদ

শ্রমবাজারে সম্ভাবনার হাতছানি : সৌদি আরব ও মালয়েশিয়ায় সংকট দেখা দিলেও ইউরোপে সম্ভাবনার হাতছানি

পরের সংবাদ

চার সদস্যের তদন্ত কমিটি, অভিভাবকদের ক্ষোভ : কোডিংয়ের ভুলে স্থগিত প্রাথমিক বৃত্তির ফল

প্রকাশিত: মার্চ ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

অভিজিৎ ভট্টাচার্য্য : সামাজিক যোগাযোগমাধ্যম ‘ফেসবুক’ গতকাল মঙ্গলবার দুপুর থেকেই ভরে যায় বৃত্তিপ্রাপ্তদের জানানো অভিনন্দন বার্তায়। কিন্তু বিকাল পৌনে ৫টা থেকে পাল্টে যায় পুরো দৃশ্যপট। বৃত্তিপ্রাপ্তসহ অভিভাবকদের মধ্যে নেমে আসে বিষাদের ছায়া। কারণ বৃত্তি পাওয়ার খবরে দিনভর যারা আনন্দ উল্লাস করেছিল, তারা জেনে যায় বৃত্তির ফল স্থগিত করা হয়েছে। একে একে ফেসবুক থেকে মোছা শুরু হয় অভিনন্দন বার্তাও। কী কারণে ফলাফল স্থগিত হলো- তা জানতে দেশজুড়ে শুরু হয় তোলপাড়। সব মিলিয়ে অদ্ভুতুড়ে এই বৃত্তির ফল প্রকাশের ঘটনা খতিয়ে দেখতে চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। তবে রাত ৯টায় এই প্রতিবেদন লেখা পর্যন্ত কমিটির সদস্যদের নাম জানা সম্ভব হয়নি।
সংশ্লিষ্টরা বলেছেন, ‘কোড’সংক্রান্ত ভুলের কারণে এক উপজেলার সঙ্গে আরেক উপজেলার বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী বাছাই বিঘিœত হয়েছে। বিকালে এই ঘটনা ধরা পড়ার পর প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফলাফল স্থগিত করতে হয়েছে। তবে আজ বুধবারের মধ্যেই প্রকাশ করা হতে পারে সংশোধিত ফল। এদিকে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ফল স্থগিতের বিষয়টি নিশ্চিত করে বিজ্ঞপ্তি জারি করেছেন। এতে বলা হয়, কারিগরি ত্রæটির কারণে প্রাথমিক বৃত্তি-২০২২ এর ফলাফল পুনর্যাচাইয়ের প্রয়োজনীয়তা অনুভূত হওয়ায় ২৮ ফেব্রুয়ারি প্রকাশিত প্রাথমিক বৃত্তির ফলাফল স্থগিত করা হলো। আগামী ১ মার্চ (আজ) বিকালে প্রাথমিক বৃত্তির ফলাফল প্রকাশিত হবে। জানতে চাইলে এই ফল প্রকাশের সঙ্গে সম্পৃক্ত প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সিস্টেম এনালিস্ট অনুজ কুমার রায় বলেন, ফল তৈরির সময় কোডিংয়ে কিছু ভুল হয়েছে। তা সংশোধনের কাজ শুরু করে দিয়েছেন তারা। আজ বুধবারের মধ্যেই চূড়ান্ত ফল প্রকাশ করা যাবে বলে তারা আশা করছেন।

বিপাকে ৮২ হাজার ৩৮৩
শিক্ষার্থী ও অভিভাবক : রাজধানীর মোহাম্মদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা খায়রুন্নাহার লিপি ২০১৯ সালে সারাদেশের শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হয়েছিলেন। গতকাল মঙ্গলবার দুপুর থেকে তিনি ছিলেন আনন্দিত, উৎফুল্ল। তার বড় সন্তান ২০২২ সালের প্রাথমিক বৃত্তি পরীক্ষায় মোহাম্মদপুর থানার মধ্যে ট্যালেন্টপুলে বৃত্তি পেয়েছে। ফোনে তিনি খবরটি সন্তানকে জানাতেই সেও খুশিতে নেচে ওঠে। এরপর তিনি নিজের ফেসবুকে সন্তানের ছবিসহ একটি স্ট্যাটাসে লেখেন- ‘আমার বড় ছেলে ফাইয়াজ আবরার প্রাথমিক বৃত্তি পরীক্ষায় ট্যালেন্টপুলে বৃত্তি পেয়েছে। অভিনন্দন অনিঃশেষ বাবা। মায়ের স্বপ্নচূড়ায় আরোহণ করো। মায়ের দোয়া আর ভালোবাসা তোমার জন্য, সোনাপাখি।’ তবে বিকাল নাগাদ সে আনন্দে ভাটা পড়ে যখন তিনি জানতে পারেন, প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফল স্থগিত করা হয়েছে। কীভাবে সন্তানকে খবরটি জানাবেন, ভেবে পাচ্ছিলেন না। এই প্রতিবেদককে তিনি বলেন, ছেলেকে এখনো বলিনি, বললে সে আঘাত পাবে। তার মানসিক বিকাশ ব্যাহত হবে।
লিপির মতোই বিপাকে পড়েন সারাদেশের ৮২ হাজার ৩৮৩ শিক্ষার্থীর অভিভাবকরাও। হাজার হাজার শিশু শিক্ষার্থীর মন খারাপ হয়। এবার সারাদেশের মোট ৪ লাখ ৮২ হাজার ৯০৪ জন ছাত্রছাত্রী প্রাথমিক বৃত্তি পরীক্ষায় অংশ নিয়েছিল।
এর আগে গতকাল দুপুরে ২০২২ সালের প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে আনুষ্ঠানিকভাবে এই ফল প্রকাশ করেন প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত। তখন জানানো হয়, এবার সারাদেশে বৃত্তি পেয়েছে ৮২ হাজার ৩৮৩ জন শিক্ষার্থী। ফল প্রকাশের পরপরই এ নিয়ে সারাদেশ থেকে বিভিন্ন বিস্ময়সূচক খবর আসতে থাকে অধিদপ্তরে। উপজেলা শিক্ষা কর্মকর্তা ও শিক্ষকরা এ ফল নিয়ে বিস্ময় প্রকাশ করেন। কারণ মেধাবীদের পরিবর্তে বিভিন্ন বিদ্যালয়ে তুলনামূলক কম মেধার শিক্ষার্থীরা বৃত্তি পেয়েছেন বলে খবর আসতে থাকে। কুড়িগ্রামের একটি বিদ্যালয় থেকে খবর আসে বৃত্তি পরীক্ষা না দিয়েই এক শিক্ষার্থী বৃত্তি পেয়েছে। এরপর চার ঘণ্টার মধ্যেই বিকাল পৌনে ৫টায় ফল স্থগিত করা হয়। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে ই-মেইল পাঠিয়ে সব ডিপিইওদের (জেলা প্রাথমিক শিক্ষা অফিসার) নির্দেশ দিয়ে বলা হয়, ঘোষিত ফল স্থগিত করা হয়েছে। উপজেলা শিক্ষা অফিসারের মাধ্যমে সব প্রধান শিক্ষককে তা জানাতে বলা হয়।
বেশ কয়েকজন ডিপিইও ই-মেইল পাওয়ার কথা ভোরের কাগজের কাছে স্বীকার করেছেন। রাত সাড়ে ৭টায় প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহ রিজওয়াত হায়াত স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, কারিগরি ত্রæটির কারণে ফল স্থগিত করা হয়েছে। আজ বুধবারের মধ্যে সংশোধিত ফল প্রকাশ করা হবে।
জানা গেছে, হবিগঞ্জের লাখাই উপজেলার মুড়াকড়ি গ্রামে ৬টি সরকারি প্রাথমিক বিদ্যালয় আছে। এর মধ্যে ফরদাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে ১৭ জন বৃত্তি পেয়েছে। বৃত্তিপ্রাপ্তদের মধ্যে ওই স্কুুলের ১ থেকে ১০ রোল নম্বরধারী কেউ নেই। ১০ এর পরে রোল নম্বরধারীরা বৃত্তি পেয়েছে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের দায়িত্বশীল একটি সূত্র জানায়, প্রকাশিত বৃত্তির ফলে কিছু গড়বড় ধরা পড়েছে। তবে তা সারাদেশে নয়। কেবল কয়েকটি জেলার ফল পরিবর্তিত হতে পারে। এদিকে ফল বিভ্রাটের খবরে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন অভিভাবকরা। আশফাকুর রহমান আখলাক নামের একজন সিনিয়র ব্যাংকার বলেন, সামান্য একটা ফলও ঠিকঠাকভাবে প্রকাশ করতে পারে না কর্তৃপক্ষ। এর মাধ্যমে কোমলমতি শিশুদের মানবাধিকার লঙ্ঘিত হয়েছে। বিপুল সরকার নামে আরেক অভিভাবক বলেন, বৃত্তির ফল নিয়ে তুঘলকি কারবার ঘটেছে।
যা ছিল প্রকাশিত ফলে : গতকাল দুপুরে প্রকাশিত ফলাফলে বলা হয়, পঞ্চম শ্রেণিতে ট্যালেন্টপুলে ৩৩ হাজার জন ও সাধারণ কোটায় ৪৯ হাজার ৩৮৩ জন শিক্ষার্থী বৃত্তি পেয়েছে। বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা অষ্টম শ্রেণি পর্যন্ত বৃত্তি পাবে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে ফলাফল দেয়ার পর বিকাল সাড় ৪টার দিকে তা সরিয়ে নেয়া হয়।
প্রসঙ্গত, ২০০৯ সালে জাতীয়ভাবে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য পিইসি পরীক্ষা শুরু করে সরকার। প্রথমে শুধু সাধারণ ধারার শিক্ষায় এটি সীমাবদ্ধ ছিল। পরে মাদ্রাসার ইবতেদায়ি শিক্ষা সমাপনী (পঞ্চম শ্রেণির সমমান) পরীক্ষাও চালু করা হয়। এরপর থেকে এই পরীক্ষার ফলের ভিত্তিতেই বৃত্তি দেয়া হতো। এর আগে শিক্ষার্থীদের পৃথকভাবে বৃত্তি পরীক্ষায় বসতে হতো। করোনা সংক্রমণের কারণে গত দুই বছর পিইসি পরীক্ষা হয়নি। ফলে দেয়া হয়নি শিক্ষার্থীদের বৃত্তিও।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়