মহাখালীতে অভিযান : তিন রেস্টুরেন্টকে তিন লাখ টাকা জরিমানা

আগের সংবাদ

শ্রমবাজারে সম্ভাবনার হাতছানি : সৌদি আরব ও মালয়েশিয়ায় সংকট দেখা দিলেও ইউরোপে সম্ভাবনার হাতছানি

পরের সংবাদ

অনার্স-মাস্টার্সের শিক্ষক : এমপিওভুক্তির দাবিতে ১২ মার্চ থেকে অবস্থান কর্মসূচির ঘোষণা

প্রকাশিত: মার্চ ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বেসরকারি ডিগ্রি কলেজগুলোতে বিধি মোতাবেক নিয়োগপ্রাপ্ত ও কর্মরত ৫ হাজার ৫০০ জন নন-এমপিও অনার্স-মাস্টার্স শিক্ষককে দ্রুত এমপিওভুক্তির দাবি জানিয়েছে বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স মাস্টার্স শিক্ষক ফেডারেশন। দ্রুত এমপিওভুক্তির দাবিতে আগামী ১২ মার্চ সকাল থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ফটকে লাগাতার অবস্থান কর্মসূচিরও ঘোষণা দিয়েছে সংগঠনটি। গতকাল মঙ্গলবার সকালে রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করা হয়।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ফেডারেশনের সভাপতি হারুন অর রশিদ। তিনি বলেন, দীর্ঘ ২৯ বছর ধরে বেসরকারি কলেজগুলোতে বিধি মোতাবেক নিয়োগপ্রাপ্ত সারাদেশের ৫ হাজার ৫০০ জন অনার্স-মাস্টার্স শিক্ষককে জনবলে অন্তর্ভুক্তি না থাকার অজুহাতে সরকারি সুযোগসুবিধার (এমপিও) বাইরে রাখা হয়েছে। প্রতিষ্ঠান থেকে শতভাগ বেতন দেয়ার কথা থাকলেও অধিকাংশ কলেজ কর্তৃপক্ষ তা আমলে নেয় না। করোনাকালে প্রতিষ্ঠান বন্ধ থাকায় প্রতিষ্ঠান থেকে প্রদত্ত নামমাত্র বেতনটুকুও বন্ধ থাকায় জীবন-জীবিকার কঠিন সমীকরণে আটকে গেছেন শিক্ষকরা। একই প্রক্রিয়ায় নিয়োগ পেয়ে সদ্য জাতীয়করণকৃত কলেজের অনার্স-মাস্টার্স কোর্সের শিক্ষকরা ক্যাডার/নন-ক্যাডারভুক্ত হয়েছেন, ডিগ্রির তৃতীয় শিক্ষকরা জনবলে না থাকার পরও এমপিওভুক্ত হয়েছেন। অন্যদিকে কামিল (মাস্টার্স) শ্রেণির শিক্ষকরাও এমপিওভুক্ত হয়েছেন। অথচ অনার্স-মাস্টার্স শিক্ষকরা এনটিআরসিএ সনদধারী হয়েও জনবল ও এমপিও নীতিমালায় অন্তর্ভুক্ত না থাকায় এমপিওভুক্ত হতে পারছেন না।
তিনি আরো বলেন, জাতীয় শিক্ষানীতি-২০১০ এর অধ্যায়-৮ এ বর্ণিত উচ্চশিক্ষার কৌশল বাস্তবায়নের জন্য এইসব শিক্ষককে এমপিওভুক্ত করা অত্যন্ত যৌক্তিক ছিল। বিধি মোতাবেক নিয়োগপ্রাপ্ত ও কর্মরত শিক্ষককে এমপিওভুক্ত করতে জাতীয় বাজেটে বছরে ১৪৪ কোটি টাকার বরাদ্দ হলেই আমাদের স্বপ্নপূরণ হয়। আমরা প্রচলিত জনবল কাঠামো সংশোধন করে এমপিওভুক্তি চাই, বেঁচে থাকার সুযোগ চাই।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স মাস্টার্স শিক্ষক ফেডারেশনের সাধারণ সম্পাদক সুকোমল সেন, সহসভাপতি সৈয়দ কামরুল হাসান লিপু, যুগ্ম সাধারণ সম্পাদক মো. জামির হোসেন প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়