আমীর খসরু : রাষ্ট্রপতি কে হচ্ছেন তা নিয়ে মানুষের আগ্রহ নেই

আগের সংবাদ

এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ : পাসের হার কমলো ৯ শতাংশ

পরের সংবাদ

বইমেলায় একদিন

প্রকাশিত: ফেব্রুয়ারি ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

নুহা সেই ছোট বেলা থেকেই বইমেলার গল্প শুনেছে দাদুর কাছে। প্রতি বছর বইমেলা এলে দাদু গল্প বলত বইয়ের। আর শোনাত ভাষা আন্দোলন ও স্বাধীনতার ইতিহাস। সেই থেকেই নুহার কৌতূহল শুরু হয় বইয়ের প্রতি। ধীরে ধীরে বই পড়ার অভ্যাসও তৈরি হচ্ছে তার।
সে দিন নুহা প্রশ্ন করল- আচ্ছা দাদু, বইমেলায় কী কী বই পাওয়া যায়?
দাদু মুচকি হাসি দিয়ে বললেন- বইমেলায় কবিতা, ছড়া, গল্প, উপন্যাসের বই পাওয়া যায়। এছাড়া ছোটদের জন্য শিশুতোষ ছড়া, ভূতের গল্প, মজার মজার কমিকসের বইও আছে।
নুহার আগ্রহ দেখে দাদু বলতেই থাকেন- বইমেলার পরিবেশ খুব সুন্দর। একেক দিকে একেক ধরনের স্টল। বইগুলো থরে থরে সাজানো-গোছানো থাকে। দেখলেই প্রাণটা জুড়িয়ে যায়। শুধু ঢাকা নয়, দেশের বিভিন্ন স্থান থেকে ক্রেতা-দর্শনার্থীরা ছুটে আসে বইমেলায়। যেখানে গেলে মাতৃভাষার ঘ্রাণ পাওয়া যায়। নতুন নতুন বই, নানান ধরনের প্রচ্ছদ! আহ্ দেখতে কী যে চমৎকার দিদিভাই, না গেলে কখনোই বুঝানো যাবে না! বইয়ের প্রতি মানুষের যে ভালোবাসা তা সেখানে গেলে বোঝা যায়।
নুহা অবাক দৃষ্টিতে দাদুর মুখের দিকে তাকিয়ে থাকে। দাদু বলেই যান- তোমাদের মতো বাচ্চাদের জন্য রয়েছে বিনোদনের জায়গা। আছে টুকটুকি ও হালুমের সিসিমপুর। আছে ফুলের বাগান, লেক আর নানা খাবারের আয়োজন।
– আচ্ছা দাদু বই পড়লে কী হয়?
– বই পড়লে জ্ঞান বাড়ে, বুদ্ধি হয়। বই পড়ে মানুষ অনেক কিছু শেখে। অজানাকে জানে। নতুন নতুন জিনিস আবিষ্কার করে। তাছাড়া বই হলো মানুষের প্রকৃত বন্ধু। সে কখনো কষ্ট দেয় না। সব সময় হাসিখুশিতে রাখে। এই বন্ধুর সঙ্গে জীবনেও মনোমালিন্য হয়নি এবং হবেও না।
– দাদু আজকে আমার ছুটির দিন। আমায় বইমেলায় নিয়ে চল না? আবদার করে বসল নুহা।
– ঠিক আছে তাড়াতাড়ি তৈরি হও। আমরা দুজন আজই বইমেলায় যাব।
দাদু রাজি হতেই আনন্দে আত্মহারা হয়ে গেল নুহা। স্বপ্নের বইমেলায় যাবে সে! ভাবতেই আনন্দ লাগছে- অনেক অনেক বই কিনবে… ঘুরবে… মজা করবে?!
এরপর বিকালেই দাদুর হাত ধরে মেলার দিকে রওনা দিল নুহা…।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়