স্ত্রীর সঙ্গে ঝগড়ায় ২২ মাসের শিশুকে আছাড় দিয়ে হত্যা

আগের সংবাদ

সমাবেশে ওবায়দুল কাদের : হিরো আলমকে প্রার্থী রেছেন ফখরুলরা

পরের সংবাদ

স্মরণসভায় বক্তারা : অসা¤প্রদায়িক সমাজ গড়ার অগ্রসৈনিক উজ্জ্বল শিকদার

প্রকাশিত: ফেব্রুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : চট্টগ্রামে প্রগতিশীল আন্দোলনের সংগঠক প্রয়াত উজ্জ্বল শিকদারের প্রথম মৃত্যুবার্ষিকীর স্মরণ সভায় বক্তারা বলেছেন, শোষণ-বৈষম্যহীন ও অসা¤প্রদায়িক সমাজ গড়ার সংগ্রামে অগ্রসৈনিক ছিলেন উজ্জ্বল শিকদার। চট্টগ্রামের তৃণমূল থেকে উঠে আসা একজন মাটির মানুষ। নষ্ট ¯্রােতের বিপরীতে প্রগতিশীল আন্দোলনের নিষ্ঠাবান সম্ভাবনাময় সংগঠক ছিলেন তিনি। আমৃত্যু তিনি অস¤প্রদায়িক, গণতান্ত্রিক, সমাজতান্ত্রিক আদর্শের প্রতি নিষ্ঠা এবং আদর্শ বিস্তারের জন্য নিরলস পরিশ্রম করে গেছেন। উজ্জ্বলের সঙ্গে সব শ্রেণি-পেশার মানুষের ছিল নিবিড় সম্পর্ক। সারাজীবন সাম্যের স্বপ্ন বুকে নিয়ে কাজ করেছেন। উজ্জ্বল শিকদার আমাদের শোষণমুক্ত সমাজ গড়ার লড়াই-সংগ্রামে বেঁচে থাকবেন। গতকাল শুক্রবার বিকালে চট্টগ্রাম নগরীর নন্দনকাননের ফুলকির এ. কে খান মিলনায়তনে যুব ইউনিয়নের উদ্যোগে আয়োজিত স্মরণ সভায় বক্তারা এসব কথা বলেন। কমরেড উজ্জ্বল শিকদার স্মরণসভা পরিষদের ব্যানারে এই স্মরণসভা অনুষ্ঠিত হয়। উজ্জ্বল শিকদার বাংলাদেশ যুব ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির সদস্য ও চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক ছিলেন। এছাড়া তিনি কমিউনিস্ট পার্টি চট্টগ্রামের কোতোয়ালি থানা কমিটির সাধারণ সম্পাদক ছিলেন। উজ্জ্বল শিকদার ২০২২ সালের ৩০ জানুয়ারি সকালে মাত্র ৪২ বছর বয়সে হৃদরোগে আক্রান্ত হয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে মৃত্যুবরণ করেন।

খেলাঘর কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য রথীন সেনের সভাপতিত্বে চট্টগ্রাম জেলা যুব ইউনিয়নের সহসভাপতি প্রীতম চৌধুরীর সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) কেন্দ্রীয় কমিটির সদস্য মৃণাল চৌধুরী, চট্টগ্রাম জেলা সিপিবির সহকারী সাধারণ সম্পাদক নুরুচ্ছফা ভূঁইয়া, নারী সেলের সমন্বয়ক রেখা চৌধুরী, কোতোয়ালি থানার সভাপতি প্রদীপ ভট্টাচার্য, যুব ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য আশিকুল ইসলাম জুয়েল, চট্টগ্রাম জেলা সভাপতি মো. শাহ আলম, খেলাঘর দক্ষিণ জেলার সাধারণ সম্পাদক শৈবাল আদিত্য, খেলাঘর মহানগর কমিটির সহসভাপতি চন্দন পাল, ডক্টরস ফর হেলথ এন্ড এনভারনমেন্ট চট্টগ্রামের সাধারণ সম্পাদক ডা. আরিফ উদ্দিন আহমেদ, ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম জেলা কমিটির সাবেক সভাপতি মিন্টু চৌধুরী, সাবেক ছাত্রনেতা সুমন চৌধুরী মনি, যুব ইউনিয়ন দক্ষিণ জেলার সভাপতি বাবলা বড়–য়া, চট্টগ্রাম জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি ইমরান চৌধুরী, পদ্মকুঁড়ি খেলাঘরের সহসভাপতি সুচিত্রা গুহ টুম্পা, কলরব সংঘের সাধারণ সম্পাদক অয়ন সেনগুপ্ত। প্রগতিশীল আন্দোলনের একনিষ্ঠ কর্মী কমরেড উজ্জ্বল শিকদারের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে শোক সংগীত পরিবেশন করেন রবীন্দ্র সংগীত শল্পী পূরবী বড়–য়া। এর আগে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে কমরেড উজ্জ্বল শিকদারের প্রতিকৃতিতে শ্রদ্ধা ও পুষ্পস্তবক নিবেদন করা হয়।
বক্তারা আরো বলেন, আমৃত্যু বিপ্লবী কমরেড উজ্জ্বল শিকদার সমাজ প্রগতির লড়াই-সংগ্রামে বেঁচে থাকবেন। যতদিন তিনি বেঁচে ছিলেন এদেশের মানুষের মুক্তি ও শোষণের বিরুদ্ধে লড়াই করে গেছেন। মুক্তিযুদ্ধের চেতনার পক্ষে, অসা¤প্রদায়িক-প্রগতিশীল সমাজ বিনির্মাণের পক্ষে সোচ্চার কণ্ঠ ছিলেন। চট্টগ্রামে গণজাগরণ মঞ্চের আন্দোলনেও তিনি সক্রিয় ভূমিকা পালন করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়