স্ত্রীর সঙ্গে ঝগড়ায় ২২ মাসের শিশুকে আছাড় দিয়ে হত্যা

আগের সংবাদ

সমাবেশে ওবায়দুল কাদের : হিরো আলমকে প্রার্থী রেছেন ফখরুলরা

পরের সংবাদ

সিলেটে পাল্টাপাল্টি কর্মসূচিতে আওয়ামী লীগ-বিএনপি

প্রকাশিত: ফেব্রুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ফারুক আহমদ, সিলেট ব্যুরো : সিলেটের রাজপথে পাল্টাপাল্টি কর্মসূচিতে মুখোমুখি আওয়ামী লীগ-বিএনপি। আজ মহানগরের পৃথক দুটি স্থানে কর্মসূচি দিয়েছে বৃহৎ দুই রাজনৈতিক দল। আর এতে সংঘাতের শঙ্কায় সর্বোচ্চ সতর্কতায় আইনশৃঙ্খলা বাহিনী।
জানা যায়, সবশেষ ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়ার সাজার রায়কে কেন্দ্র করে ঘোষিত কর্মসূচি নিয়ে নগরের কোর্ট পয়েন্ট এলাকায় দুই দলের নেতাকর্মীদের মধ্যে ঘণ্টাব্যাপী সংঘর্ষ হয়। এতে আহত হন অনেকে। এরপর আর কখনো রাজপথে দুই দল মুখোমুখি হয়নি। কিন্তু শনিবার (আজ) বিএনপির পুর্বনির্ধারিত বিভাগীয় সমাবেশের দিন আওয়ামী লীগের শান্তি সমাবেশের ঘোষণায় দুই দলের মধ্যে সংঘাতের শঙ্কা দেখা দিয়েছে। তবে দলগুলোর সিলেট মহানগরের শীর্ষ নেতাদের প্রত্যাশা, শান্তিপূর্ণভাবেই কর্মসূচি শেষ হবে।
গত মাসেই ১০ দফা দাবিতে সব বিভাগীয় শহরে সমাবেশসহ কর্মসূচির ঘোষণা দেয় কেন্দ্রীয় বিএনপি। সেই অনুযায়ী শনিবার বেলা ২টায় সিলেট রেজিস্ট্রি মাঠে সিলেট বিভাগীয় সমাবেশ হওয়ার কথা। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী বেগম সেলিমা রহমান। সমাবেশ সফল করতে গত সপ্তাহ থেকে প্রচারণা চালিয়ে যাচ্ছেন সিলেট বিএনপির নেতাকর্মীরা। সমাবেশের বিষয়টি অবহিত করে দলটির পক্ষ থেকে মহানগর পুলিশ কমিশনার বরাবরে চিঠিও দেয়া হয়েছে। সমাবেশ সফলের ব্যাপারে স্থানীয় নেতাকর্মীদের বেশ আত্মবিশ্বাসীই দেখা গেছে। এ ব্যাপারে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা খন্দকার আব্দুল মুক্তাদির তিনি বলেন, শনিবারের বিএনপির সিলেট বিভাগীয় সমাবেশ ইতিহাস সৃষ্টি করবে। সমাবেশকে কেন্দ্র করে শুধু জাতীয়তাবাদী শক্তি নয়, গণতন্ত্রকামী সিলেটবাসীর মধ্যে প্রাণচাঞ্চল্যের সূচনা হয়েছে। সিলেটবাসী সব বাধা-বিপত্তি অতিক্রম করে সমাবেশ সফলে অধীর আগ্রহে অপেক্ষা করছে। তিনি বলেন, সিলেটের মানুষ এর আগের আলিয়া মাদ্রাসার সমাবেশেই বুঝিয়ে দিয়েছেন এই সরকারকে তারা চায় না। তাই এই সমাবেশও সফল হবে বলে আমি মনে করি।
অপরদিকে একই দিনে সিলেটে ‘শান্তি সমাবেশ’ করার ঘোষণা দিয়েছে আওয়ামী লীগ। প্রথমে বিএনপির সমাবেশস্থল রেজিস্ট্রি মাঠেই শান্তি সমাবেশের ঘোষণা দিলেও পরে স্থান পরিবর্তন করে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে নিয়ে যাওয়া হয়। শান্তি সমাবেশ সফলে ব্যাপক প্রচারণাও চালাচ্ছে জেলা ও মহানগর আওয়ামী লীগ। শান্তি সমাবেশ সফলে বৃহস্পতিবার সন্ধ্যায় প্রস্তুতি এক প্রস্তুতি সভায় মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ বলেন, দেশব্যাপী বিএনপি-জামায়াতের নৈরাজ্য ও অগ্নি-সন্ত্রাস রুখে দিতে আওয়ামী লীগ রাজপথে থাকবে। কোনোভাবেই তাদেরকে সাধারণ মানুষের জান-মালের ক্ষতি করার সুযোগ দেয়া হবে না।
দুই দলের পাল্টাপাল্টি কর্মসূচিতে হঠাৎ করেই উত্তপ্ত সিলেটের রাজনীতি। আপাতদৃষ্টিতে উভয় দলের অবস্থান মুখোমুখি মনে হলেও এতে সংঘাতের কোনো কারণ দেখছেন না সিলেট মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক সালেহ আহমদ খসরু। বর্ষীয়ান এই বিএনপি নেতা বলেন, একই দিনে দুই দলের সমাবেশকে ঘিরে নেতাকর্মীদের মনে শঙ্কা থাকতে পারে। তবে সিলেটের রাজনীতি ও স¤প্রীতির ভুলে গেলে চলবে না। আমাদের দীর্ঘ রাজনৈতিক ঐতিহ্যে সংঘাতের কোনো স্থান নেই। আমরা আশাবাদী এই সম্প্রীতি অটুট থাকবে। যে যার মতো করে কর্মসূচি পালন করবেন।
বিএনপি বিশৃঙ্খলা সৃষ্টি না করলে সংঘাতের কোনো আশঙ্কা নেই বলে মনে করেন সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন। তিনি বলেন, আওয়ামী লীগ সবসময় শান্তিপূর্ণ রাজনীতির পক্ষে। রাজনৈতিক সহাবস্থানের পক্ষে। তাই আমরা উদারতা দেখিয়ে নিজেদের কর্মসূচির স্থানও পরিবর্তন করেছি। এখন বিএনপি যদি বিশৃঙ্খলা না করে তবে আমাদের শান্তি সমাবেশ শান্তিপূর্ণভাবেই শেষ হবে। তবে দুই দলের পৃথক কর্মসূচির কারণে বিশৃঙ্খলা এড়াতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে পুলিশ। সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার (গণমাধ্যম) সুদীপ দাস বলেন, শুক্রবার বিকাল থেকেই নগরে অতিরিক্ত পুলিশ দায়িত্ব পালন করছে। নগরের সব মোড়ে পুলিশ মোতায়েন করা হয়েছে। নগরের প্রবেশ পথগুলোতে চেক পোস্ট বসানো হয়েছে। কোনো অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে সে জন্য পুলিশ সতর্ক রয়েছে। এছাড়া রাজনৈতিক দলগুলোও দায়িত্বশীল আচরণ করবে বলে আমাদের প্রত্যাশা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়