স্ত্রীর সঙ্গে ঝগড়ায় ২২ মাসের শিশুকে আছাড় দিয়ে হত্যা

আগের সংবাদ

সমাবেশে ওবায়দুল কাদের : হিরো আলমকে প্রার্থী রেছেন ফখরুলরা

পরের সংবাদ

সাফে বাংলাদেশের শুভ সূচনা

প্রকাশিত: ফেব্রুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সাফ অনূর্ধ্ব-২০ নারী চ্যাম্পিয়নশিপে গতকাল নেপালকে ৩-১ গোলে হারিয়ে শুভ সূচনা করেছে বাংলাদেশের মেয়েরা। দিনের অপর ম্যাচে ভুটানকে ১২-০ গোলের বিশাল ব্যবধানে হারিয়েছে ভারত। বীরশ্রেষ্ঠ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে ম্যাচের শুরুতেই এগিয়ে যায় লাল-সবুজের প্রতিনিধিরা। ম্যাচের ২ মিনিটের মাথায় গোল করে দলকে এগিয়ে দেন আকলিমা খাতুন। এরপর ম্যাচের ১২ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন শামসুন্নাহার। এরপর গোল শোধ করতে মরিয়া হয়ে ওঠে নেপাল। আক্রমণ করে খেলতে থাকে তারা। ম্যাচের ২৪ মিনিটে গোল পরিশোধ

করে নেপাল। সফরকারীদের আক্রমণ ক্লিয়ার করতে ব্যর্থ হয় বাংলাদেশের মেয়েরা। ফলে কর্নার লাভ করে হিমালয়ের মেয়েরা। মনমায়া দামাইয়ের নেয়া শট পোস্টের ভেতরের অংশে লেগে লাল-সবুজের প্রতিনিধিদের জালে জড়ায়। এরপর আরো কয়েকটি ভালো সুযোগ তৈরি করেছিল উভয় দল। তবে ডিফেন্ডার ও গোলরক্ষকের দারুণ পারফরম্যান্সে আর গোলের দেখা পায়নি কোনো দল। ২-১ গোলের লিড নিয়ে বিরতিতে যায় গোলাম রব্বানি ছোটনের শিষ্যরা।
বিরতি থেকে ফিরে আরো আক্রমণাত্মক খেলা উপহার দেয় লাল-সবুজের প্রতিনিধিরা। একের পর এক আক্রমণে জমিয়ে তোলে খেলা। কয়েকটি ভালো সুযোগ তৈরি হলেও নির্ধারিত সময়ে কোনো গোল করতে পারেনি শামসুন্নাহাররা। তবে নির্ধারিত সময়ের অতিরিক্ত মিনিটে নেপালের জালে ফের বল পাঠিয়ে ব্যবধান ৩-১ করে বাংলাদেশের মেয়েরা। নেপালের কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন শাহেদা আক্তার রিপা। শেষ পর্যন্ত ৩-১ গোলের বড় জয় নিয়েই আসর শুরু করে বাংলাদেশ।
চার জাতির এবারের এই সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ ছাড়াও অংশ নিয়েছে শক্তিশালী ভারত, নেপাল ও ভুটান। দিনের প্রথম ম্যাচে ভারতের মেয়েরা ভুটানকে উড়িয়ে দিয়েছে ১২-০ গোলে।
এবারের আসরটি হচ্ছে রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে। অর্থাৎ, চারটি দল একে অন্যের সঙ্গে খেলবে। তিনটি করে ম্যাচ শেষে পয়েন্ট তালিকার শীর্ষে থাকা দুটি দেশ ফাইনালে লড়বে। বয়সভিত্তিক সাফ চ্যাম্পিয়নশিপে এর আগেও দুবার চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। ঘরের মাঠে এবারো যথারীতি শিরোপায় চোখ ছোটনের অভিজ্ঞ শিষ্যদের।
অবশ্য নেপালকে হারিয়ে ২০২২ সালে সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা জেতা ৬ ফুটবলার আছেন অনূর্ধ্ব-২০ দলে। তাদের অভিজ্ঞতা ও পারফরম্যান্সে ভর করে আরো একটি শিরোপা শোকেসে তুলতে পারে কিনা মেয়েরা তাই দেখার বিষয়।
গতকাল প্রথম ম্যাচে ভুটানকে উড়িয়ে দেয়ার ম্যাচে হ্যাটট্রিক করেন ভারতের তিন ফুটবলার লিন্ডা কম, আনিতা কুমারী ও নেহা। জোড়া গোল করেন অপূর্ণা নাজারির। আর অন্য গোলটি করেন নিতু লিন্ডার। প্রথমদিকে খেলার নিয়ন্ত্রণ ভুটানের দিকে থাকলেও তারা গোল হজম করে ম্যাচের ২৮ মিনিটে। এরপর একে একে ১১টি গোল হজম করে তারা। আগামী ৫ ফেব্রুয়ারি ভারতের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশের মেয়েরা। এরপর গ্রুপ পর্বের শেষ ম্যাচে ৭ ফেব্রুয়ারি ভুটানের বিপক্ষে মাঠে নামবে ছোটনের শিষ্যরা।
বাংলাদেশের বিপক্ষে আগামী ৫ ফেব্রুয়ারি মাঠে নামবে ভারত। ম্যাচের আগে গতকাল ভারতের কোচ বলেন, ‘বাংলাদেশের বিপক্ষে ম্যাচটা সহজ হবে না। তারা শক্ত প্রতিপক্ষ। বর্তমান সময়ে তারা নিজেদের প্রমাণ করেছে। এছাড়া আমরা এই দলের খেলোয়াড়দের সম্পর্কে অবগত আছি। তারা কঠিন চ্যালেঞ্জ জানাতে পারে।’
ভুটানের বিপক্ষে ম্যাচের পর দলের পারফরম্যান্স নিয়ে মায়মল বলেন, ‘জয়টা প্রত্যাশিত ছিল। আমরা এই ধারাবাহিকতা ধরে রাখতে চাই। শিরোপা নিয়ে বাড়ি ফিরতে চাই আমরা।’ জয় প্রত্যাশিত থাকলেও ব্যবধান এত বিশাল হবে এমনটা ভেবেছিলেন কিনা- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমরা ম্যাচের স্কোরলাইন নিয়ে ভাবিনি। আমরা শুধু ভালো খেলা উপহার দিতে চেয়েছি। আমার মনে হয় আমরা পেরেছি। তবে যেহেতু লিগ পদ্ধতিতে খেলা, গোল করা জরুরি ছিল। আমরা তা করতে পেরেছি।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়