স্ত্রীর সঙ্গে ঝগড়ায় ২২ মাসের শিশুকে আছাড় দিয়ে হত্যা

আগের সংবাদ

সমাবেশে ওবায়দুল কাদের : হিরো আলমকে প্রার্থী রেছেন ফখরুলরা

পরের সংবাদ

মালয়েশিয়ার শিক্ষামন্ত্রী : বাংলাদেশে মে-তেই চালু ইউসিএসআই ভার্সিটির ক্যাম্পাস

প্রকাশিত: ফেব্রুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : রাজধানীর বনানীতে শিগগিরই ক্যাম্পাস স্থাপন করবে মালয়েশিয়ার আন্তর্জাতিক ইউসিএসআই ইউনিভার্সিটি। চলতি বছরের মে মাসেই সেখানে একাডেমিক কার্যক্রম শুরু হবে। গতকাল শুক্রবার দেশটির উচ্চ শিক্ষামন্ত্রী দাতো সেরি মোহাম্মদ খালেদ কুয়ালালামপুরে নরডিন বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন। তিনি বলেন, ইউসিএসআই ইউনিভার্সিটি একটি বৈশ্বিক শিক্ষার হাব হিসেবে বাংলাদেশের মর্যাদা বৃদ্ধি করবে। উচ্চ শিক্ষার ক্ষেত্রে মালয়েশিয়ার সঙ্গে বাংলাদেশের আন্তরিকতা ও বন্ধুত্ব বাড়াবে। অনুষ্ঠানে মালয়েশিয়ার বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব (রাজনৈতিক) রেহানা পারভিনসহ স্থানীয় শিক্ষা সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
ইউসিএসআই ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর দাতুক ড. সিতি হামিসাহ তাপসীর বলেন, উচ্চ শিখরে এগিয়ে যাওয়ার আগে ইউসিএসআইর নতুন ক্যাম্পাস প্রাথমিকভাবে শিক্ষাদান এবং শেখার ওপর গুরুত্ব প্রদান করবে। তিনি আরো বলেন, কাক্সিক্ষত স্নাতক ফলাফল এবং জীবনের সম্ভাবনা উন্নত করতে আমরা এমন প্রোগ্রাম অফার করব যা আমাদের বাংলাদেশি অংশীদারদের দিয়ে এর চাহিদা এবং অর্থনৈতিক বিষয়টি প্রতিফলিত করে নতুন ক্যাম্পাসের কাঠামোর সঙ্গে সামঞ্জস্য রাখবে। শিক্ষার্থীদের জন্য গবেষণা, নির্বাহী শিক্ষা এবং এর গুণগতমান সংরক্ষণে অগ্রাধিকার দেয়া হবে।
উল্লেখ্য, ঢাকার বনানীতে ৪৫ হাজার বর্গফুটের ইউসিএসআইয়ের বাংলাদেশ ক্যাম্পাসে ২৪ ডিগ্রি এবং মাস্টার্স প্রোগ্রাম শুরু হবে। এর মধ্যে কম্পিউটার বিজ্ঞান, ব্যবসা, প্রকৌশল, স্থাপত্য, সামাজিক বিজ্ঞান এবং ডিজাইনের বিষয়গুলো অন্যতম। ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়টির কুয়ালালামপুর মূল ক্যাম্পাসে ১০০ বাংলাদেশি শিক্ষার্থী পড়াশোনা করছেন।
বিশ্ববিদ্যালয়টি আগামী সাত বছরের মধ্যে বাংলাদেশ শাখা ক্যাম্পাসে প্রায় ৫ হাজার শিক্ষার্থী ভর্তি করার আশা প্রকাশ করছে। এই সময়ের মধ্যে বিশ্ববিদ্যালয়টির কার্যক্রম তিন একরের জমিতে নির্মিত ক্যাম্পাসে স্থানান্তরিত হবে। যেখানে ২০০,০০০ বর্গফুটের বেশি আধুনিক স্থাপনার মাধ্যমে বিশ্ববিদ্যালয়টির কার্যক্রম পরিচালনা করা হবে।
কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং-২০২৩ এ ইউসিএসআই হলো মালয়েশিয়ার শীর্ষ বেসরকারি বিশ্ববিদ্যালয়।
বিশ্ব র‌্যাঙ্কিংয়ে বিশ্ববিদ্যালয়টি ২৮৪ নম্বরে রয়েছে। বর্তমানে মালয়েশিয়ার কুয়ালালামপুর, কুচিং, এবং পোর্ট ডিকসনে তিনটি ক্যাম্পাস পরিচালনা করছে বিশ্ববিদ্যালয়টি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়