স্ত্রীর সঙ্গে ঝগড়ায় ২২ মাসের শিশুকে আছাড় দিয়ে হত্যা

আগের সংবাদ

সমাবেশে ওবায়দুল কাদের : হিরো আলমকে প্রার্থী রেছেন ফখরুলরা

পরের সংবাদ

বার্সার ঘাড়ে নিঃশ্বাস ফেলছে রিয়াল মাদ্রিদ

প্রকাশিত: ফেব্রুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : স্প্যানিশ লা লিগায় ভ্যালেন্সিয়াকে ২-০ গোলে হারিয়ে টেবিলের শীর্ষে থাকা বার্সেলোনার সঙ্গে ব্যবধান কমিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। এ জয়ের ফলে বার্র্সার চেয়ে ৫ পয়েন্ট পিছিয়ে রয়েছে রিয়াল মাদ্রিদ। শিরোপা জিততে হলে আর পয়েন্ট হারানো চলবে না গতবারের চ্যাম্পিয়নদের। অন্য দিকে প্রার্থনা করতে হবে বার্সা যেন পয়েন্ট হারায়। এখনো লিগের প্রথম পর্ব শেষ হয়নি। শিরোপার নাগাল পেতে হলে কার্সা এবং রিয়ালকে পাড়ি দিতে হবে অনেক পথ। গতকাল বিয়ালের হয়ে গোলের দেখা পেয়েছেন মার্কো অ্যাসেনসিও এবং ভিনিসিয়াস জুনিয়র। অন্যদিকে ইতালিয়ান কাপের কোয়ার্টার ফাইনালে ল্যাজিওকে ১-০ গোলে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে জুভেন্টাস।
ম্যাচের শুরু থেকেই দাপুটে ফুটবল খেলতে থাকে রিয়াল মাদ্রিদ। প্রথমার্ধে কয়েকটি গোলের সুযোগ তৈরি করেও গোল বঞ্চিত হয় তারা।
এদিন খুব সহজেই এই ম্যাচ নিজেদের পকেটে পুরে নেয় রিয়াল। তবে প্রথমার্ধে দুই দলের মধ্যে কেউই গোলের মুখ দেখতে পারেনি কার্লো আনচেলত্তির শিষ্যরা। ম্যাচের ৩৩ মিনিটে হলুদ কার্ড দেখেন রিয়াল মিডফিল্ডার ন্যাচো। প্রথমার্ধের অতিরিক্ত সময়ে চোটের কারণে মাঠ ছাড়েন ডিফেন্ডার মিলিটাও। এরপর ভ্যালেন্সিয়ার জালে বল জড়ান আরেক ডিফেন্ডার রুডিগার। তবে ভিএআরে গোল বাতিল করেন রেফারি। ফলে গোলশূন্য ড্র নিয়ে বিরতিতে যায় দুই দল।
দ্বিতীয়ার্ধে খেলার গতি আরো বাড়িয়ে দেয় রিয়াল। তার ফলাফল পায় ম্যাচের ৫২ মিনিটে। করিম বেনজেমার পাস থেকে বল পেয়ে ডিবক্সের কাছাকাছি জায়গা থেকে বা পায়ের কোনাকুনি শটে বল জালে জড়ান স্প্যানিশ ফরোয়ার্ড মার্কো অ্যাসেনসিও। তার গোলের দুই মিনিট পরেই ব্যবধান দ্বিগুণ করেন ভিনিসিয়াস। ম্যাচের ৫৪ মিনিটে আবারো করিম বেনজামার পাস থেকে বল পেয়ে ভ্যালেন্সিয়ার জালে জড়ান এই ব্রাজিলিয়ান। এটি ছিল রিয়ালের জার্সিতে ভিনিসিয়াসের ২০০তম ম্যাচ। রিয়ালের জার্সিতে তার চেয়ে কম বয়সে ২০০তম ম্যাচ খেলেছেন শুধু রাউল এবং ইকার ক্যাসিয়াস। ২-০ গোলে এগিয়ে যাওয়ার পর খেলার ধরন পাল্টান মাদ্রিদ কোচ। আক্রমণাত্মক খেলার বদলে ডিফেন্সিভ খেলা শুরু করে ভিনিসিয়াস-বেনজেমারা। ম্যাচের ৬০ মিনিটে ইনজুরি হানা দেয় রিয়াল শিবিরে। চোট পেয়ে মাঠ ছাড়েন ফরোয়ার্ড করিম বেনজেমা। তার বদলে মাঠে নামেন আরেক ফরোয়ার্ড রদ্রিগো। এরপর ম্যাচের ৭২ মিনিটে ভিনিসিয়াসকে লাথি মেরে সরাসির লাল কার্ড দেখে মাঠ ছাড়েন ভ্যালেন্সিয়ার ডিফেন্ডার গাব্রিয়েল পাওলিস্তা। এরপর দশ জনে খেলতে হয় ভ্যালেন্সিয়াকে। ফলে আর কোনোভাবেই ম্যাচে ফিরতে পারেনি তারা। ২-০ গোলের সহজ জয় নিয়ে বার্সার সঙ্গে ব্যববধান কমায় রিয়াল।
এই জয়ে ১৯ ম্যাচে ১৪ জয়, ৩ ড্র এবং ২ হারে ৪৫ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে রিয়াল। অন্যদিনে ১৯ ম্যাচে মাত্র ২০ পয়েন্ট নিয়ে তালিকায় ১৪ নম্বর স্থানে রয়েছে ভ্যালেন্সিয়া। আর সমান ম্যাচে ১৬ জয়, ২ ড্র এবং ১ হারে ৫০ পয়েন্ট নিয়ে শীর্ষে বার্সেলোনা। লিগ জিততে হলে বার্সার ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে রিয়াল মাদ্রিদকে। এছাড়া এল ক্লাসিকোতে বার্সাকে হারাতে হবে গত আসরের চ্যাম্পিয়নরা। আগামী ২১ ফেব্রুয়ারি চ্যাম্পিয়নস লিগে প্রথম লেগের ম্যাচে লিভারপুলের মুখোমুখি হবে লস ব্লাঙ্কোসরা। কোচ কার্লো আনচেলোত্তি নিশ্চয়ই চাইবেন তার আগে দলের সবাই সুস্থ হয়ে ফিরে আসবেন। তেমন আশার বাণীর ইঙ্গিত দিয়েছেন নিজের বক্তব্যেও। তবে পরের ম্যাচে রিয়াল মালোর্কার বিপক্ষে ম্যাচে খেলতে পারবে না বেনজেমা। ম্যাচ শেষে রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলোত্তি বলেন, ‘বেনজেমার চোট তেমন গুরুতর নয়। ছোটখাটো এই চোট সেরে উঠতে বেশি সময় লাগবে না। তবে মিলিতাওয়ের চোট কিছুটা গুরুতর। ম্যাচটিতে ওদের কথামতো বদলি খেলোয়াড় নামানো হয়েছিল। পরীক্ষা শেষে চোটের বিষয়ে বিস্তারিত জানা যাবে।’
ম্যাচ শেষে রিয়াল মাদ্রিদের গোলরক্ষক থিবো কোর্তোয়া বলেন,‘ ভিনিসিয়াসকে আমাদের রক্ষা করতে হবে। সে খুবই অভিব্যক্তিপুর্ন ছেলে। বল নিয়ে খুব বেশি ড্রিবল করে, যেটি রক্ষণভাগ পছন্দ করে না। আমাদের ভিনিকে দরকার। অনেক ম্যাচে সে প্রতিপক্ষের আক্রমণের শিকার হয়েছে। পলিস্তাকে লাল কার্ড দেখিয়ে রেফারি যে সাহসিকতার পরিচয় দিয়েছেন সে জন্য আমি খুশি।
সেটি যে ভিনির কারণে করেছেন সে জন্য নয় বরং আমরাও যদি এমনটা করি তাহলে আমাদেরও কার্ড দেখানো উচিত।’
অপরদিকে ইতালিয়ান কপের কোয়ার্টার ফাইনালে ল্যাজিওকে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে জুভেন্টাস। প্রথমার্ধে করা এক গোলেই জয় নিশ্চিত করে তারা। ম্যাচের ৪৪ মিনিটে গোল করে জুভেন্টাসকে এগিয়ে দেন গেøইসন ব্রেমের। সেমিফাইনালে ইন্টারমিলানের মোকাবিলা করবে তুরিনের ক্লাব জুভেন্টাস। গত মঙ্গলবার আটালান্টাকে হারিয়ে কাপের শেষ চার নিশ্চিত করে ইন্টার মিলান। ম্যাচ শেষে কোচ ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রি বলেন,‘আপনার সঠিক কৌশল ও খেলার প্রয়োজন আছে, কিন্তু সবার আগে যেতে হলে দরকার সঠিক মনোভাব। আমরা মোঞ্জার কাছে হারের ব্যর্থতা থেকে বেরিয়ে আসছি। বিষয়টি আমাদের জন্য সহজ ছিল না। এর মাধ্যমে আমরা লিগে নিজেদের ফর্মে ফেরার ভিত্তি স্থাপন করেছি।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়