স্ত্রীর সঙ্গে ঝগড়ায় ২২ মাসের শিশুকে আছাড় দিয়ে হত্যা

আগের সংবাদ

সমাবেশে ওবায়দুল কাদের : হিরো আলমকে প্রার্থী রেছেন ফখরুলরা

পরের সংবাদ

ফ্রান্সের হয়ে আর খেলবেন না ভারানে

প্রকাশিত: ফেব্রুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ফ্রান্সের হয়ে ২০১৮ বিশ্বকাপজয়ী তারকা রাফায়েল ভারানে বিদায় বললেন আন্তর্জাতিক ফুটবলকে। গত পরশু ইনস্টাগ্রামে এক পোস্ট দিয়ে বিষয়টি নিশ্চিত করেন তিনি। ক্লাব ফুটবলে মনযোগী হতেই মাত্র ২৯ বছর বয়সেই এই সিদ্ধান্ত নেন তিনি।
ইনস্টাগ্রাম পোস্টে তিনি লিখেন, ‘এক যুগ মহান দেশের প্রতিনিধিত্ব করতে পারা জীবনের সবচেয়ে সম্মানের বিষয়। কয়েক মাস ধরে চিন্তা-ভাবনার পরে মনে হয়েছে যে, জাতীয় দল থেকে সরে যাওয়ার এটাই সেরা সময়। তোমাদের সঙ্গে কাটানো সময় অবশ্যই মিস করব। তবে এটাও ঠিক, এটা নতুন প্রজন্মের কাঁধে দায়িত্ব দেয়ার সময়। হৃদয় থেকে সবাইকে ধন্যবাদ। একজন শিশু হিসেবে আমার মনে পড়ে, ৯৮ এর ফ্রান্স দল আর দলটির খেলোয়াড়রা আমাদের বর্ণনাতীত অনুভূতির অভিজ্ঞতা দিয়েছিল। সেই নায়কদের মতো হওয়ার স্বপ্ন দেখেছিলাম আমি। এর ২০ বছর পর আমি আমার জীবনের সবচেয়ে সুন্দর অভিজ্ঞতাটি পেলাম, যেটা আমাকে সত্যিই গর্বিত করেছে। আমরা বিশ্বকাপ নিয়ে দেশে ফিরলাম। ওই সময়টা আমি কখনোই ভুলতে পারব না। ১৫ জুলাই ২০১৮ এই দিনটির প্রতিটি ক্ষুদ্র আবেগ এখনো আমি অনুভব করি, সেটা আমার জীবনের সবচেয়ে স্মরণীয় মুহূর্ত।’
২০১৩ সালে ফ্রান্স জাতীয় দলের হয়ে অভিষেক হয় ভারানের। জাতীয় দলের হয়ে খেলেছেন মোট ৯৩টি ম্যাচ। জিতেছেন ২০১৮ সালে বিশ্বকাপ এবং ২০২১ সালে উয়েফা নেশনস লিগ। বয়স ৩০ হওয়ার আগেই অবসরের ঘোষণা দেন তিনি। ক্লাব ক্যারিয়ারেও বেশ সফল তিনি। ২০১১ সালে লেন্স থেকে যোগ দেন স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদে।
দশ বছর রিয়াল মাদ্রিদে কাটানোর পর ২০২১ সালে উচ্চ বেতনে এবং মোটা অঙ্কের অর্থে দলবদলের শর্তে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ এই তারকা। তবে ইউনাইটেডে যোগ দেয়ার পর বিভিন্ন সময় ইনজুরিতে আক্রান্ত হয়েছেন তিনি। বিশ্বকাপ ফুটবলের সর্বশেষ আসরে খেলেছেন ইনজুরি নিয়ে। সেজন্য ক্লাব ক্যারিয়ার দীর্ঘ করতে ও শীর্ষ পর্যায়ের পারফরম্যান্স ধরে রাখতে জাতীয় দলকে বিদায় বললেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়