স্ত্রীর সঙ্গে ঝগড়ায় ২২ মাসের শিশুকে আছাড় দিয়ে হত্যা

আগের সংবাদ

সমাবেশে ওবায়দুল কাদের : হিরো আলমকে প্রার্থী রেছেন ফখরুলরা

পরের সংবাদ

ফ্রান্সের নেতৃত্বে এমবাপ্পে!

প্রকাশিত: ফেব্রুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কাতার বিশ্বকাপে ফ্রান্সকে ফাইনালে তোলার অন্যতম নায়ক ছিলেন কিলিয়ান এমবাপ্পে। শিরোপা জিততে না পারলেও ফাইনালে হ্যাটট্রিক করে ইতিহাস গড়েন এই ফরোয়ার্ড। এবার তার কাঁধেই উঠল ফ্রান্স জাতীয় দলের অধিনায়কের দায়িত্ব। গতকাল ফ্রান্স ফুটবল ফেডারেশন তাকে অধিনায়ক হিসেবে ঘোষণা করে।
২০১৮ বিশ্বকাপের মতো কাতার বিশ্বকাপেও ফ্রান্সের দায়িত্বে ছিলেন গোলরক্ষক হুগো লরিস। তবে বিশ্বকাপ শেষে জাতীয় দল থেকে অবসরের ঘোষণা দেন তিনি। এরপর শোনা যাচ্ছিল ফ্রান্সের পরবর্তী অধিনায়ক হতে পারেন রাফায়েল ভারানে। তবে তিনিও হঠাৎ অবসরের ঘোষণা দিলে এমবাপ্পের কাঁধেই আসে এই দায়িত্ব। এর আগে জাতীয় দল থেকে অবসরের ঘোষণা দেন রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড করিম বেনজেমা। ফলে অধিনায়ক হওয়ার পথ অনেকটাই পরিষ্কার ছিল এমবাপ্পের সামনে। চলতি মৌসুমে ফরাসি ক্লাব পিএসজির ভাইস ক্যাপ্টেনের দায়িত্বে রয়েছেন এমবাপ্পে। এবার তার কাঁধে উঠল আরো বড় দায়িত্ব। এত অল্প বয়সে এই গুরুদায়িত্ব সামলাতে পারবেন কিনা সেটিই এখন দেখার বিষয়।
ফ্রান্সের হয়ে ৬৬টি ম্যাচ খেলে গোল করেছেন ৩৬টি। ২০২২ বিশ্বকাপে জিতেছেন গোল্ডেন বুট। ২৪ বছর বয়সি এই তারকার সামনে এখন নতুন চ্যালেঞ্জ। আগামী ২৪ মার্চ নেদারল্যান্ডসের বিপক্ষে ইউরো-২০২৪ এর বাছাইপর্বে খেলতে নামবে ফ্রান্স। সবকিছু ঠিক থাকলে এই ম্যাচেই অধিনায়ক হিসেবে অভিষেক হয়ে যাবে এই গতিতারকার। আগামী বছর ১৪ জুন থেকে শুরু হবে ইউরো কাপ। ২০০০ সালে শেষবার ইউরো চ্যাম্পিয়ন হয়েছিল ফ্রান্স। দায়িত্ব ছাড়ার পর এমবাপ্পে যে অধিনায়ক হবেন এমন ইঙ্গিত আগেই দিয়েছিলেন লরিস। ইউরো কাপ সম্পর্কে তিনি বলেছিলেন, এই টুর্নামেন্ট হোক ভবিষ্যতের ফ্রান্স দলের জন্য। এক প্রজন্ম থেকে আরেক প্রজন্মের হাতে দায়িত্ব তুলে দেয়ার সময় এসেছে। ফ্রান্সকে সবার ওপরে নিয়ে যেতে হবে। কিলিয়ান শুধু ফাইনালেই নয়, অতীতেও দেখিয়েছে সে দায়িত্ব নিতে পারে। ও নতুন প্রজন্মের নেতা।
অধিনায়কের দায়িত্ব পাওয়ার আগে থেকেই অবশ্য চোটে ভুগছেন এমবাপ্পে। লিগ ওয়ানের ম্যাচে চোট পেয়ে খেলার মাঝেই মাঠ ছাড়তে হয় তাকে। চোটের কারণে অন্তত তিন সপ্তাহ থাকতে হবে মাঠের বাইরে। যে কারণে মিস করবেন চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর ম্যাচ। বায়ার্ন মিউনিখের বিপক্ষে দেখা যাবে না তাকে। পিএসজির পক্ষ থেকে জানানো হয়, ‘এমবাপ্পের বাঁ পায়ের ঊরুর চোটের পরীক্ষা করা হয়েছে। অনন্ত তিন সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে তাকে। ফেমোরাল বাইসেপসে চোট লেগেছে এমবাপ্পের।’ চ্যাম্পিয়ন্স লিগে বায়ার্নের সঙ্গে পিএসজির দ্বিতীয় লেগের ম্যাচ ৮ মার্চ। সেই ম্যাচে এমবাপ্পেকে সম্পূর্ণ সুস্থ অবস্থায় পাওয়ার ব্যাপারে আশাবাদী পিএসজি কর্তৃপক্ষ।
রাশিয়া বিশ্বকাপের মতো এবার কাতার বিশ্বকাপেও আলো ছড়িয়েছেন এমবাপ্পে। কাতার বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনার মুখোমুখি হয় ফ্রান্স। সেই ম্যাচে প্রথমার্ধে আর্জেন্টিনা ২-০ গোলে এগিয়ে থাকলেও দ্বিতীয়ার্ধে ২-২ এ সমতায় ফেরে ফ্রান্স। সমতায় ফেরানোর নায়ক কিলিয়ান এমবাপ্পে।
এরপর অতিরিক্ত সময়ে গোল করে খেলা টাইব্রেকার পর্যন্ত নিয়ে যান তিনি। রাশিয়া বিশ্বকাপে করেছিলেন চার গোল। তবে কাতারে মেসির ৭ গোলকে টপকে ৭ ম্যাচে ৮ গোল করে জিতে নেন টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতার খেতাব গোল্ডেন বুট। ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে শিরোপা জয় করে ফ্রান্স। সেই আসরের নকআউট এবং ফাইনালে গোল করেন কিলিয়ান এমবাপ্পে। ফ্রান্সের হয়ে বিশ্বকাপে সর্বকনিষ্ঠ গোলদাতা এবং পেলের পর দ্বিতীয় তরুণ খেলোয়াড় হিসেবে বিশ্বকাপের ফাইনালে গোল করেন তিনি।
জনপ্রিয় এই ফুটবল তারকা ১৯৯৮ সালের ২০ ডিসেম্বর জন্মগ্রহণ করেন। বর্তমানে খেলেন ফ্রান্সের মীর্ষস্থানীয় ক্লাব প্যারিস সেইন্ট জার্মানের (পিএসজি) হয়ে। ২০০৪-০৫ মৌসুমে ফরাসি ফুটবল ক্লাব বন্দির যুব পর্যায়ে খেলার মাধ্যমে ফুটবল জগতে প্রবেশ করেন এমবাপ্পে। পরবর্তীকালে মোনাকোর যুব দলের হয়ে খেলার মাধ্যমে তিনি ফুটবল জগতে ভালোভাবে প্রবেশ করেন।২০১৫-১৬ মৌসুমে ফরাসি ক্লাব মোনাকো যুব এবং মোনাকোর মূল দলের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেন। যেখানে তিনি ৩ মৌসুম অতিবাহিত করে মোনাকোর হয়ে ৪১ ম্যাচে করেন ১৬টি গোল। মাঝে তিনি এক মৌসুমের জন্য পিএসজির হয়ে ধারে খেলেছেন। ২০১৮-১৯ মৌসুমে প্রায় ১৪৫ মিলিয়ন ইউরোর বিনিময়ে মোনাকো হতে পাড়ি জমান পিএসজিতে। ব্যক্তিগতভাবে তিনি বিশেষ কিছু পুরস্কারের মালিক।
২০১৭ সালে গোল্ডেন বয়, ২০১৮ ফিফা বিশ্বকাপের সেরা যুব খেলোয়াড়ের পুরস্কার এবং টানা তিন মৌসুম লিগ ওয়ান এর শীর্ষ গোলদাতার পুরস্কার লাভ করেন তিনি। ২০১৭ সালের মাত্র ১৮ বছর ৩ মাস ৫ দিন বয়সে লুক্সেমবুর্গের বিরুদ্ধে অনুষ্ঠিত ২০১৮ ফিফা বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে অংশগ্রহণ করেন। এটাই ছিলো তার অভিষেক ম্যাচ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়