স্ত্রীর সঙ্গে ঝগড়ায় ২২ মাসের শিশুকে আছাড় দিয়ে হত্যা

আগের সংবাদ

সমাবেশে ওবায়দুল কাদের : হিরো আলমকে প্রার্থী রেছেন ফখরুলরা

পরের সংবাদ

খুলনাকে বিদায় করে দুইয়ে সাকিবের ফরচুন বরিশাল

প্রকাশিত: ফেব্রুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) শেষ পর্বের প্রথম ম্যাচে গতকাল খুলনা টাইগার্সকে ৩৭ রানে হারিয়েছে সাকিব আল হাসানের ফরচুন বরিশাল। এর ফলে এই আসরের প্রথম দল হিসেবে টুর্নামেন্ট থেকে বিদায় নেয় তামিম-ইয়াসিরদের খুলনা।
আগেই প্লে-অফ নিশ্চিত করেছিল বরিশাল। তাদের লক্ষ্য এখন টেবিলের শীর্ষে থেকে গ্রুপপর্ব শেষ করা। এই জয়ে টেবিলের শীর্ষে থাকা সিলেটের অনেকটাই কাছে চলে এসেছে সাকিবরা। এদিন টসে হেরে আগে ব্যাট করতে নেমে সাকিব-ইফতিখারের ঝড়ো ব্যাটিংয়ে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৯৪ রান সংগ্রহ করে বরিশাল। জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই চাপে পড়ে খুলনা। ওপেনার তামিম ইকবাল দ্বিতীয় ওভারে মাত্র ১ রান করে সাজঘরে ফেরেন। আরেক ওপেনার অ্যান্ডি বালবির্নিও ব্যাট হাতে সুবিধা করতে পারেননি। ১৩ বলে ১২ রান করে প্যাভিলিয়নের পথ ধরেন তিনি। কিছুটা চেষ্টা করেছিলেন শাই হোপ। তবে এর আগে মাহমুদুল হাসান জয়কে শূন্য রানে বোল্ড করেন সাকিব। আর হোপ ফিরে যান ২৪ বলে ৩৭ রান করে। এরপর দলকে টেনে নিতে চেস্টা করেন অধিনায়ক ইয়াসির আলি। তাকে সঙ্গ দেন নাহিদুল ইসলাম। ইয়াসির আলীর ৩৮ বলে ৬০ রানে আউট হলে আর ম্যাচে ফিরতে পারেনি খুলরা। নাহিদুল করেন ২৪ বলে ২৪ রান। এরপর মার্ক দিয়ালের অপরাজিত ৫ রানের সুবাদে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৫৭ রান তুলতে সক্ষম হয় ইয়াসির বাহিনী। ফলে ৩৭ রানের জয় পায় বরিশাল। বরিশালের গয়ে আফগান পেসার করিম জানাত ২৯ রান দিয়ে নেন ৪টি উইকেট। দুটি উইকেট নেন খালেদ আহমেদ। সাকিব আর ওয়াশিম নেন একটি করে উইকেট।
এর আগে প্রথম ইনিংসে শুভ সূচনা করে বরিশাল। ওপেনার এনামুল বিজয় ৭ বলে ১২ রানে ফিরলেও আরেক ওপেনার ফজলে মাহমুদ খেলেন ২৯ বলে ৩৯ রানের ঝড়ো ইনিংস। ওয়ান ডাউনে নামা ইব্রাহিম জাদরান খেলেন ২৩ বলে ২৩ রানের ধীরগতির ইনিংস। এরপর সাকিব আল হাসানের সঙ্গে ৩৬ বলে ৫২ রানের জুটি গড়েন ইফতিখার আহমেদ। সাকিব ২১ বলে ৩৬ রান করে ফিরলেও অপরাজিত ৩১ বলে ৫১ রানের মারমুখী ইনিংস খেলেন ইফতিখার। পাকিস্তান ক্রিকেট বোর্ডের নির্দেশনা অনুযায়ী দেশে ফেরার আগে শেষ ম্যাচে নিজের ঝলক দেখান ইফতিখার। এবারের বিপিএলে খেলা ১০ ম্যাচে ৬৯.৪০ গড়ে ৩৪৭ রান করেছেন তিনি। তিনটি ফিফটির পাশাপাশি একটি সেঞ্চুরিও আছে ইফতিখারের নামের পাশে। আর সাকিব ৩৬ রানের ইনিংস খেলার পথে বিপিএলের এক মৌসুমে তৃতীয়বারের মতো ৩০০ রান ছুঁয়ে ফেলেন। শেষ দিকে করিম জানাতের ৮ বলে ১৬ এবং মাহমুদউল্লাহর ২ বলে ৪ রানের সুবাদে ১৯৪ রানের বিশাল লক্ষ্য দাড় করায় বরিশাল। খুলনার হয়ে ৪৮ রানে তিনটি উইকেট নেন ভ্যান মিকেরেন। একটি করে উইকেটের দেখা পান হাসান মুরাদ এবং নাহিদুল ইসলাম। ম্যাচসেরা পুরস্কার ওঠে বরিশালের অধিনায়ক সাকিব আল হাসানের হতে।
এই জয়ে মাশরাফি বিন মর্তুজার সিলেট স্ট্রাইকার্সের বেশ কাছে চলে এসেছে বরিশাল। ১০ ম্যাচে ৮ জয় ও ২ হার নিয়ে সিলেটের পয়েন্ট ১৬ আর সমান ম্যাচে ৭ জয় ও ৩ হার নিয়ে বরিশালের পয়েন্ট ১৪। খুলনা হেরে যাওয়ায় মৌসুমে প্রথম দল হিসেবে প্লে-অফের লড়াই থেকে ছিটকে যায়। ১০ ম্যাচ থেকে মাত্র ৪ পয়েন্ট পেয়েছে তারা। খুলনার ম্যাচ বাকি আছে আর দুটি। এর আগে চার পর্ব মিলিয়ে নবম আসরে ইতোমধ্যে প্লে-অফ নিশ্চিত করে সিলেট স্ট্রাইকার্স, ফরচুন বরিশাল এবং কুমিল্লা ভিক্টোরিয়ান্স। শেষ পর্বে প্লে-অফ নিশ্চিত করার দৌড়ে রংপুর রাইডার্সের পাশাপাশি এখন রয়েছে ঢাকা ডমিনেটর্র্স ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। গতকাল দিনের দ্বিতীয় খেলায় রংপুর জিতলে প্লে-অফ নিশ্চিত করবে তারা। খুলনা ধাক্কা খায় সিলেট পর্বের শেষ ম্যাচে। কুমিল্লার বিপক্ষে ২ উইকেটে ২১০ রান করেও ম্যাচ হারে খুলনা। টানা চার ম্যাচ হেরে প্লে-অফে খেলার পথ কঠিন করে ফেলে তারা। ব্যাট হাতে তামিম ৯৫ ও অধিনায়ক ওয়েস্ট ইন্ডিজের শাই হোপ ৯১ রানে ২১০ রান সংগ্রহ করলে ওয়েস্ট ইন্ডিজের জনসন চার্লসের অনবদ্য ১০৭ ও পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ানের ঝড়ো ৭৩ রানে ১০ বল বাকি থাকতে ৭ উইকেটে ম্যাচ জিতে প্লে-অফ নিশ্চিত করে কুমিল্লা।
পঞ্চম পর্বের খেলা শেষে চূড়ান্ত হবে প্লে-অফের তালিকা। যেখানে অংশ নেয়া চার দলের মধ্যে আগামী ১২ ফেব্রুয়ারি দিনের প্রথম ম্যাচে হবে এলিমিনেটরের খেলা। একই দিনে প্রথম কোয়ালিফায়ার অনুষ্ঠিত হবে। এরপর ১৪ ফেব্রুয়ারি হবে দ্বিতীয় কোয়ালিফায়ার। দুই কোয়ালিফায়ারে বিজয়ী দল নিয়ে আগামী ১৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে এই আসরের ফাইনাল খেলা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়