স্ত্রীর সঙ্গে ঝগড়ায় ২২ মাসের শিশুকে আছাড় দিয়ে হত্যা

আগের সংবাদ

সমাবেশে ওবায়দুল কাদের : হিরো আলমকে প্রার্থী রেছেন ফখরুলরা

পরের সংবাদ

অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক : রাজনীতিবিদদেরই দায়িত্ব সুস্থ ধারা ফেরানোর

প্রকাশিত: ফেব্রুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পাল্টাপাল্টি রাজনীতি সবসময় ছিল এবং আছে মন্তব্য করে রাজনৈতিক বিশ্লেষক, শিক্ষাবিদ অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন- রাজনীতির মাঝে কিছু অপরাজনীতি ঢুকে গেছে। তবে রাজনীতি আর অপরাজনীতির মধ্যে যে পার্থক্য সেটিও আমরা অনেক সময় বুঝতে পারি না। রাজনীতিবিদরাই দেশ চালান। তারা যেমন দলের নেতৃত্ব দিচ্ছেন, ক্ষমতাসীনরা দেশ চালাচ্ছেন, যারা বিরোধী দলে আছেন পরবর্তীতে জনগণের ম্যান্ডেট পেলে তারাও দেশ চালাবেন। এ ক্ষেত্রে সুস্থ ধারার রাজনীতি ফিরিয়ে আনার দায়িত্ব রাজনীতিবিদদেরই। গত বুধবার টেলিফোনে ভোরের কাগজকে দেয়া এক সাক্ষাৎকারে বর্তমান রাজনীতি, পাল্টাপাল্টি কর্মসূচি, আগামী নির্বাচন নিয়ে কথা বলেন এই বিশ্লেষক।
অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, রাজনীতিবিদরা যদি পাল্টাপাল্টি সমাবেশ, পাল্টাপাল্টি বক্তব্যে বেশি সময় ব্যয় করে তাহলে জনগণের সমর্থন থেকে তারা দূরে সরে যাবে। রাজনীতির সুস্থধারা ফিরিয়ে আনার জন্য গঠনমূলক সমালোচনা জরুরি। সরকারের সমালোচনা করা দরকার হলে সমালোচনা হবে। বিরোধী দলের কর্মকাণ্ড নিয়েও সমালোচনা হবে। তবে তা যেন পাল্টাপাল্টি রাজনীতি না হয়। তিনি বলেন, রাজনীতিতে জবাবদিহিতা থাকবে। জবাব দিতে হবে। তবে এটি শোভন ও সৌজন্যের মধ্যে হতে হবে। রাজনীতিতে সৌজন্য থাকাও জরুরি। রাজনীতি থেকে সৌজন্যবোধ হারিয়ে গেলে রাজনীতি থাকে না। আমরা এখন এমন একটা সময় পার করছি, যেখানে পাল্টাপাল্টি রাজনীতির কিছুটা আভাস পাচ্ছি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক এই উপাচার্য বলেন, আমার আশা, জাতীয় নির্বাচন যতই ঘনিয়ে আসবে রাজনৈতিক দলগুলো পাল্টাপাল্টি রাজনীতি থেকে সরে এসে নির্বাচনের দিকে এগিয়ে যাবে। নির্বাচনের প্রস্তুতি নেবে। নিজের দলকে জেতানোর কৌশল নেবে। সব দলের অংশগ্রহণে নির্বাচন হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়