ডিএসসিসি মেয়র : হানিফ ফ্লাইওভারের নিচে সৌন্দর্যবর্ধন করা হবে

আগের সংবাদ

নির্বাচনী বছরে কর্মসংস্থানে জোর : বেকার ৩ কোটি ৩৯ লাখ ৮৭ হাজার, সরকারি পদ খালি সাড়ে ৩ লাখের বেশি

পরের সংবাদ

সংসদে পীর ফজলুর রহমান : ভিসিদের অনিয়ম দুর্নীতির কোনো শাস্তি হয় না

প্রকাশিত: ফেব্রুয়ারি ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জাতীয় পার্টির সংসদ সদস্য পীর ফজলুর রহমান বলেছেন, বিশ্ববিদ্যালয়গুলোতে তদারকির জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য প্রতিবেদন শিক্ষা মন্ত্রণালয়ে পাঠিয়েছিল। কিন্তু এক্ষেত্রে ইউজিসির সুপারিশের অনেকাংশ বাস্তবায়ন করা হয় না। অনিয়ম ও দুর্নীতির তদন্ত করতে গিয়ে ইউজিসির কর্মকর্তাকে অনেক কষ্ট করতে হয়, হুমকির শিকার হতে হয়। এরপরও ঝুঁকি নিয়ে তদন্ত করে সেই সুপারিশ মন্ত্রণালয়ে পাঠায়। কিন্তু মন্ত্রণালয়ে গিয়ে সে প্রতিবেদন চাপা পড়ে থাকে, আর ওই তদন্ত কর্মকর্তা বিপাকে পড়েন। ইউজিসির প্রতিবেদনে বলা হয়েছে, গত ১০ বছরে অন্তত ১০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বিরুদ্ধে নিয়োগের অনিয়ম, আর্থিক দুর্নীতি পাওয়ার পর ইউজিসির শীর্ষ কর্মকর্তারা এসব অনিয়ম তদন্ত করে প্রতিবেদন মন্ত্রণালয়েও পাঠায়। কিন্তু ব্যতিক্রম ছাড়া কোনো প্রতিবেদনেরই আলোর মুখ দেখায় না মন্ত্রণালয়। মন্ত্রী এবং মন্ত্রণালয় এই বিশ্ববিদ্যালয়গুলোর দুর্নীতির বিরুদ্ধে কোনো ব্যবস্থা গ্রহণ করছেন না। ইউজিসির প্রতিবেদনে সেটি বলা হয়েছে।
গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে মুজিবনগর বিশ্ববিদ্যালয়, মেহেরপুর বিল-২০২৩ পাসের বিরোধিতা করে তিনি এসব কথা বলেন। এসময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করছিলেন।
পীর ফজলুর রহমান বলেন, আরেকটি বিষয় উচ্চ মাধ্যমিক কলেজগুলোতে সংসদ সদস্যদের সভাপতির পদ থেকে বাদ দিয়ে যে রায় দেয়া হয়েছিল সেই রায়ের বিষয়ে শিক্ষামন্ত্রী এই সংসদে বার বার বলেছিলেন আপিল করবেন। আপিল করবেন, শুনানি হবে শুনতে শুনতে এই একাদশ সংসদ শেষ হয়ে যাচ্ছে। কবে তিনি আপিল করবেন, কবে রায় হবে এটা যদি তিনি জানাতেন।
বিলটির ওপর বক্তব্যে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য এমপি শামীম হায়দার পাটোয়ারি বলেন, গতানুগতিক বিশ্ববিদ্যালয় দিয়ে আমাদের চলছে না। আমাদের আন্তর্জাতিক মানের উপযুক্ত কারিগরি জ্ঞান ও গবেষণা করার জন্য বিশ্ববিদ্যালয় দরকার। তিনি বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয় ৬৯ ভাগ শিক্ষার্থী ওখানে বেকার থাকে। বাকি যারা থাকে ৭, ৮ ভাগ তারা কারিগরি শিক্ষা নেয়, মাত্র ১৫, ২০ ভাগ তারা চাকরি পায়। আমাদের উচ্চ শিক্ষা ব্যবস্থায় পরিবর্তন প্রয়োজন, সেখানে আমাদের দক্ষতাকে বাড়াতে হবে। ৮ থেকে ১০ লাখ লোক বিদেশে যায় সেই ৮, ১০ লাখ বিদেশে যাওয়ার জন্য আমাদের শিক্ষা ব্যবস্থা কী করেছে, কিছুই করেনি। তাদের ভাষা শেখায়নি, তাদের পাসপোর্ট জ্ঞান, ইমিগ্রেশন জ্ঞান দেয়া হয়নি। এ আইনটায় কিছু নাই। আমাদের যতগুলো বিশ্ববিদ্যালয় হবে সেগুলোতে এসব বিষয় দেখা দরকার। সব ধরনের জ্ঞান ও দক্ষতা ভিত্তিক স্মার্ট বিশ্ববিদ্যালয় দরকার।
জাপার এমপি রওশনারা মান্নান বলেন, দেশের উচ্চ শিক্ষার মান কমে যাচ্ছে। জাতীয় পর্যায়ের যে বিশ্ববিদ্যালয়গুলো সেগুলোর মান কমে গেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়, যাকে প্রাচ্যের অক্সফোর্ড বলা হতো, তার আজ আর সে মান নেই। এটা দুঃখজনক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়