ডিএসসিসি মেয়র : হানিফ ফ্লাইওভারের নিচে সৌন্দর্যবর্ধন করা হবে

আগের সংবাদ

নির্বাচনী বছরে কর্মসংস্থানে জোর : বেকার ৩ কোটি ৩৯ লাখ ৮৭ হাজার, সরকারি পদ খালি সাড়ে ৩ লাখের বেশি

পরের সংবাদ

মালয়েশিয়ার শ্রমবাজার : সিন্ডিকেটের আধিপত্য নিয়ে বায়রার সভায় হট্টগোল

প্রকাশিত: ফেব্রুয়ারি ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মালয়েশিয়ায় জনশক্তি পাঠানোর ক্ষেত্রে চলমান সিন্ডিকেট সংকট নিরসন, অতিরিক্ত অভিবাসন ব্যয় হ্রাস এবং সব বৈধ রিক্রুটিং এজেন্সির জন্য সমান সুযোগ করে দেয়ার লক্ষ্যে মতবিনিময় সভার আয়োজন করে বাংলাদেশ এসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিজ (বায়রা)। গতকাল বৃহস্পতিবার সকালে রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে এই সভা শুরু হয়। প্রায় চার ঘণ্টা ধরে চলা সভায় মালয়েশিয়ার শ্রমিক পাঠাতে সব বৈধ এজেন্সির সমান সুযোগের দাবিতে যতটা না আলোচনা হয়, তারচেয়ে বেশি সময় পার হয় উত্তপ্ত বাক্য বিনিময়, হাতাহাতি আর রেষারেষিতে। শুধু তাই নয়, সাংবাদিকদের ওপর চড়াও হওয়া এবং ডায়াস থেকে টিভি চ্যানেলের বুম ফেলে দেয়ারও ঘটনা ঘটান উত্তেজিত ব্যবসায়ীরা।
প্রত্যক্ষদর্শীরা জানান, সভা শুরুর পর থেকেই বায়রার সিন্ডিকেট ইস্যুতে দফায় দফায় হট্টগোল চলে। বায়রার কার্যনির্বাহী কমিটিতে সিন্ডিকেটের সদস্য আছে কি নেই সে প্রসঙ্গ নিয়েই হট্টগোল হয়। বক্তব্যের একপর্যায়ে বায়রার সভাপতি আবুল বাশার বলেন, সবাইকে ব্যবসা উন্মুক্ত করে দেয়ার জন্য নীতিনির্ধারকদের কাছে আবেদন জানানো হয়েছে। এ বিষয়ে যোগাযোগ অব্যাহত আছে। এতে বক্তাদের কেউ কেউ প্রশ্ন তোলেন, সরকারের সঙ্গে সুসম্পর্ক না থাকলে দাবি আদায় সম্ভব নয়। এজন্য মন্ত্রী পর্যায়ে যোগাযোগ বাড়াতে হবে। তারা জানতে চান, মালয়েশিয়ার যে কোনো প্রতিনিধিদল আসার আগে এ ধরনের আয়োজন কেন করা হয়? এরপরই পরিস্থিতি আবারো উত্তপ্ত হয়ে ওঠে। নেতাদের হস্তক্ষেপে ওই সময় পরিস্থিত স্বাভাবিক হয়ে আসে।
সভা চলাকালে বায়রার কার্যনির্বাহী কমিটির যুগ্ম মহাসচিব মো. ফখরুল ইসলামের সিন্ডিকেট নিয়ে বক্তব্যে আবারো উত্তেজিত হয়ে পড়েন ব্যবসায়ীরা। এ সময় মূল মঞ্চের সামনে জড়ো হন কয়েকজন ব্যবসায়ী। পরে শুরু হয় উত্তপ্ত বাক্য বিনিময়। সেখানে উপস্থিত বেশির ভাগ ব্যবসায়ীরা তখন হট্টগোলে জড়িয়ে পড়েন। অনেকের মধ্যে হাতাহাতির ঘটনাও ঘটে। তাদের ধাক্কাধাক্কিতে টেলিভিশন চ্যানেলগুলোর বুম মাটিতে পড়ে গেলে সেখানে এগিয়ে যান সময় টেলিভিশনের জ্যেষ্ঠ প্রতিবেদক সানবীর ইসলাম রুপল। তখন তার দিকেও তেড়ে আসেন এবং আক্রমণ করার চেষ্টা করেন ব্যবসায়ীরা। এ সময় বাকবিতণ্ডা হয়।
একপর্যায়ে হোটেলটিতে ক্রিকেট দলের নিরাপত্তায় নিয়োজিত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং গোয়েন্দা পুলিশের সদস্যরা অনুষ্ঠানে হস্তক্ষেপ করেন। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কয়েকজন সদস্য জানান, আমরা এখানে দায়িত্ব পালন করছিলাম। তাদের হট্টগোল দেখে আমরা সেখানে যাই। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।
সবশেষে বায়রার মহাসচিব শামীম আহমেদ চৌধুরী নোমান বলেন, আমাদের মধ্যে যা দ্বিধাদ্ব›দ্ব আছে, তা আমরা নিজেরাই সমাধান করব। অনাকাক্সিক্ষত ঘটনার জন্য আমরা দুঃখ প্রকাশ করছি। সভায় বায়রা নেতারা বলেন, ১৭০০ বৈধ এজেন্সির মধ্যে মালয়েশিয়ায় শ্রমিক পাঠাতে পারে মাত্র ১০০ এজেন্সি। কিন্তু তাদের দাবি, সব বৈধ রিক্রুটিং এজেন্সিই যেন শ্রমিক রপ্তানির সুযোগ পায়। সেই সঙ্গে ওয়ান স্টপ সুবিধাসহ ৯ দফা দাবি তুলে ধরেন তারা।
উল্লেখ্য, অভিজ্ঞতা, কর্মনিষ্ঠা আর বিশ্বস্ততার সঙ্গে বিশ্বের ১৭৪টি দেশে এখন কাজ করছেন দেড় কোটি বাংলাদেশি শ্রমিক। গত মাসেও যারা দেশে পাঠিয়েছেন ১৯৫ কোটি ৮৮ লাখ ডলার। তবে বায়রার সদস্যদের নিজেদের মধ্যে সংঘাতময় সম্পর্ক না থাকলে শ্রমিক রপ্তানি এবং প্রবাসী আয়, দুই-ই বাড়তো বলে মত দিয়েছেন জনশক্তি বিশ্লেষকরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়