ডিএসসিসি মেয়র : হানিফ ফ্লাইওভারের নিচে সৌন্দর্যবর্ধন করা হবে

আগের সংবাদ

নির্বাচনী বছরে কর্মসংস্থানে জোর : বেকার ৩ কোটি ৩৯ লাখ ৮৭ হাজার, সরকারি পদ খালি সাড়ে ৩ লাখের বেশি

পরের সংবাদ

বেসরকারিভাবে হজে যেতে লাগবে পৌনে ৭ লাখ টাকা

প্রকাশিত: ফেব্রুয়ারি ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এবার বেসরকারি ব্যবস্থাপনায় হজে যেতে খরচ পড়বে প্রায় পৌনে ৭ লাখ টাকা। যা গত বছরের চেয়ে প্রায় দেড় লাখ টাকা বেশি। প্যাকেজে ঘোষিত অর্থের মধ্যে হজযাত্রীদের বিমান ভাড়া হবে ১ লাখ ৯৭ হাজার ৭৯৭ টাকা। মক্কা ও মদিনায় বাড়িভাড়ার জন্য গুনতে হবে ২ লাখ ৪ হাজার ৪৪৪ টাকা। সার্ভিস চার্জ হিসেবে নেয়া হবে ১ লাখ ৬০ হাজার ৬৩০ টাকা। বাকি টাকা অন্যান্য খাতের জন্য নেয়া হবে। আগামী ৬ ফেব্রুয়ারি বেসরকারিভাবে হজযাত্রীদের নিবন্ধন শুরু হবে।
গতকাল বৃহস্পতিবার রাজধানীর নয়াপল্টনে হোটেল ভিক্টোরিতে আয়োজিত সংবাদ সম্মেলনে এ প্যাকেজ ঘোষণা করে হজ এজেন্সিজ এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)। সংগঠনটির সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম জানান, এ বছর হাবের সদস্য এজেন্সির ব্যবস্থাপনায় হজে যেতে মাথাপিছু খরচ পড়বে সর্বনি¤œ ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। তবে এই প্যাকেজের মধ্যে কোরবানির খরচ ধরা হয়নি। কুরবানি বাবদ অর্থ প্রত্যেক হজযাত্রীকে আলাদাভাবে সঙ্গে নিতে হবে। গত বছর বেসরকারিভাবে হজের খরচ পড়েছিল ৫ লাখ ২২ হাজার ৭৪৪ টাকা। সেই হিসেবে এ বছর খরচ বাড়ছে প্রায় দেড় লাখ টাকা। ৬ ফেব্রুয়ারি বেসরকারি হজযাত্রীদের নিবন্ধন শুরু হবে বলে জানান হাব সভাপতি। তিনি বলেন, হজযাত্রীদের নিজ উদ্যোগে পাসপোর্ট সংগ্রহ করতে হবে। পাসপোর্টের মেয়াদ থাকতে হবে ২০২৩ সালের ২৭ ডিসেম্বর পর্যন্ত।
এর আগে গত বুধবার সচিবালয়ে হজ ব্যবস্থাপনাসংক্রান্ত নির্বাহী কমিটির সভায় সরকারি হজ প্যাকেজ ঘোষণা করা হয়। সরকারিভাবে চলতি মৌসুমে হজের খরচ পড়বে ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা। এর আগের বছর সরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ ছিল দুটি। এর মধ্যে প্যাকেজ-১ এর খরচ ছিল ৫ লাখ ৮৬ হাজার ৩৪০ টাকা আর প্যাকেজ-২ এ খরচ ছিল ৫ লাখ ২১ হাজার ১৫০ টাকা। এবার সরকারি ব্যবস্থাপনায় হজের প্যাকেজ থাকছে একটিই।
উল্লেখ্য, চাঁদ দেখা সাপেক্ষে ২৭ জুন হজ অনুষ্ঠিত হবে। সৌদি সরকারের সঙ্গে করা হজ চুক্তি অনুযায়ী এ বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে সৌদি আরবে যাওয়ার সুযোগ পাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১২ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়