ডিএসসিসি মেয়র : হানিফ ফ্লাইওভারের নিচে সৌন্দর্যবর্ধন করা হবে

আগের সংবাদ

নির্বাচনী বছরে কর্মসংস্থানে জোর : বেকার ৩ কোটি ৩৯ লাখ ৮৭ হাজার, সরকারি পদ খালি সাড়ে ৩ লাখের বেশি

পরের সংবাদ

বার্সা-ম্যানইউর জয়যাত্রা অব্যাহত

প্রকাশিত: ফেব্রুয়ারি ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ক্লাব ফুটবলে গতকাল রাতে মাঠে নেমেছিল তিন ফেভারিট পিএসজি, ম্যানচেস্টার ইউনাইটেড ও বার্সেলোনা। তিন দলই পেয়েছে প্রত্যাশিত জয়। লিগ ওয়ানের ম্যাচে মন্টিপিলিয়ারকে ৩-১ গোলে হারিয়ে শীর্ষস্থান মজবুত করেছে পিএসজি। লিগ কাপের সেমিফাইনালের দ্বিতীয় লেগে নটিংহ্যাম ফরেস্টকে ২-০ গোলে পরাজিত করে ফাইনাল নিশ্চিত করেছে ম্যানচেস্টার ইউনাইটেড। এছাড়া স্প্যানিশ লা লিগায় রিয়াল বেটিসকে ২-১ গোলে হারিয়েছে বার্সেলোনা।
পিএসজি কাক্সিক্ষত জয় পেলেও চোটে আক্রান্ত হয়েছেন দলটির তারকা খেলোয়াড় কিলিয়ান এমবাপ্পে। ম্যাচ শুরুর ১০ মিনিটের মাথায় এগিয়ে যাওয়ার সুযোগ পায় ক্রিস্টফ গালতেয়ার শিষ্যরা। তবে স্পটকিক থেকে এমবাপ্পের নেয়া শট রুখে দেন মন্টিপিলিয়ারের গোলরক্ষক বেঞ্জামিন লেকোমটে। তবে কিক নেয়ার আগে নিজের জায়গা থেকে সরে আসায় আবারো পেনাল্টি শট নিতে বলেন রেফারি। দ্বিতীয় দফায় এমবাপ্পের শট পোস্টে লেগে ফেরত আসে। এরপর ম্যাচের ২১ মিনিটে হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়ে মাঠত্যাগে বাধ্য হন এই ফরাসি স্ট্রাইকার। এমবাপ্পের পর ইনজুরিতে আক্রান্ত হয়ে মাঠ ছাড়েন আরেক অভিজ্ঞ ডিফেন্ডার সার্জিও রামোস। ম্যাচের ৩৫ মিনিটে অফসাইডের কারণে একটি গোল বাতিল হয় পিএসজির। গোলশূন্য ড্র নিয়ে বিরতিতে যায় দুই দল।
বিরতি থেকে ফিরে আরো আক্রমণাত্মক খেলতে শুরু করে পিএসজি। আবারো ম্যাচের ৫৩ মিনিটে অফসাইডের কারণে আরো একটি গোল বাতিল হয় মেসিদের। তবে এর দুই মিনিট পরেই ম্যাচের ৫৫ মিনিটে ফাবিয়ান রুইজের গোলে এগিয়ে যায় পিএসজি। এরপর ম্যাচের ৭২ মিনিটে রুইজের সহযোগিতায় ব্যবধান দ্বিগুণ করেন লিওনেল মেসি। এই মৌসুমে এটি তার ১৪তম গোল। তবে ম্যাচে ৮৯ মিনিটে একটি গোল করে ব্যবধান কমান মন্টিপিলিয়ারের আরনাড নোরডিন। তবে নির্ধারিত সময়ের অতিরিক্ত মিনিটে গোল করে ৩-১ ব্যবধানে দলের জয় নিশ্চিত করেন ১৬ বছর বয়সি মিডফিল্ডার ওয়ারেন জায়রে-এমেরি। এই জয়ে লিগ ওয়ানের শীর্ষস্থান আরো মজবুত করলেন মেসি-এমবাপ্পেরা।
ম্যাচ শেষে পিএসজি কোচ ক্রিস্টফ গালতেয়ার বলেন, ‘সব মিলিয়ে আমরা ভালো খেলেছি। দুইবার পেনাল্টি নেওয়ার বিষয়টি প্রথমার্ধের আলোচিত ঘটনা ছিল। এছাড়া আমাদের শট পোস্টে লেগেছে, দুটি গোল বাতিল হয়েছে, দুটি ইনজুরির ঘটনা ঘটেছে। এমবাপ্পের হাঁটু কিংবা থাইয়ের পেছন দিকে চোট লেগেছে। এখন দেখা যাক কী হয়। আমি খুব একটা চিন্তিত নই। বিষয়টি সম্পর্কে আমরা এখনো পুরোপুরি জানি না। ব্যস্ত সূচিকে সামনে রেখে আমরা কোনো ধরনের ঝুঁকি নিতে চাচ্ছি না। সে কারণেই তাকে বদলি বেঞ্চে নিয়ে এসেছিলাম। কিন্তু ইনজুরিটা খুব একটা গুরুতর মনে হচ্ছে না। রামোসের ইনজুরিও ততটা গুরুতর মনে হচ্ছে না।’
অপরদিকে লিগ কাপের দ্বিতীয় সেমিফাইনালে নটিংহ্যাম ফরেস্টকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছে ম্যানচেস্টার ইউনাইটেড। প্রথম লেগে ৩-০ গোলে জয়ের পর দ্বিতীয় লেগে ২-০ গোলে জয়ের সুবাদে দুই লেগ মিলিয়ে ৫-০ ব্যবধানে এগিয়ে ফাইনালে ওঠে টেন হ্যাগের শিষ্যরা।
আগামী ২৬ ফেব্রুয়ারি ওয়েম্বলির ফাইনালে তাদের প্রতিপক্ষ নিউক্যাসল ইউনাইটেড। ম্যাচের শুরু থেকে আক্রমণাত্মক খেললেও প্রথমার্ধে কোনো গোলের দেখা পায়নি ইউনাইটেড। তবে দ্বিতীয়ার্ধে এসে তিন মিনিটের ব্যবধানে দুই গোলের দেখা পায় রাশফোর্ড-ব্রুনোরা। ম্যাচের ৭৩ মিনিটে এন্থনি মার্শালের গোলে এগিয়ে যায় ম্যানইউ।
এরপর ম্যাচের ৭৬ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন ফ্রেড। ম্যাচ শেষে কোচ টেন হ্যাগ বলেন, ‘শিরোপা জয়ই এখন ওল্ড ট্র্যাফোর্ডের সবচেয়ে বড় দাবি। আমি মনে করি, আমাদের দলটি অনেক ভালো। সে কারণেই আমাদের মান ধরে রাখতে হবে। প্রতিটি ম্যাচেই যেন প্রত্যাশানুযায়ী আমরা খেলতে পারি তার চেষ্টা করতে হবে। ভুলে গেলে চলবে না, আমরা ম্যানচেস্টার ইউনাইটেড। একজন ইউনাইটেড খেলোয়াড় হিসেবে সেই স্ট্যান্ডার্ড ধরে রাখতে হবে।’
এছাড়া স্প্যানিশ লা লিগায় রিয়াল বেটিসকে হারিয়ে টেবিলের দুইয়ে থাকা রিয়াল মাদ্রিদের সঙ্গে ব্যবধান বাড়িয়েছে বার্সেলোনা। ইনজুরির কারণে মাঠের বাইরে থাকা ডেম্বেলের জায়গায় শুরুর একাদশে ছিলেন রাফিনিয়া। প্রথমার্ধে গোলের সুযোগ তৈরি করেও গোল করতে পারেনি বার্সেলোনা।
বেটিসের শুরুটাও ভালো হয়েছিল। লুইজ হেনরিকের একটি শট ব্লক করে দিয়ে ম্যাচের শুরুতেই বার্সাকে রক্ষা করেন আলেহান্দ্রো বালডে। তবে দ্বিতীয়ার্ধের ৬৫ মিনিটে বার্সেলোনাকে এগিয়ে দেন রাফিনিয়া।
এরপর ম্যাচের ৮০ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন তিন ম্যাচের নিষেধাজ্ঞা কাটিয়ে মাঠে ফেরা রবার্ট লেভাদোভস্কি। তবে ম্যাচের ৮৫ মিনিটে জুলাস কুন্ডের আত্মঘাতী গোলে বেটিস এক গোল পরিশোধ করে। এর আগে তিনটি লিগ ম্যাচেই বার্সেলোনা ১-০ গোলে জয়ী হয়েছিল। ম্যাচ শেষে কোচ জাভি হার্নান্দেজ বলেন, ‘আমি মনে করি আমরা দারুণ খেলেছি। এ মাঠে খেলাটা সব সময়ই কঠিন। এই ফলাফলে আমি শুধু খুশি না, একই সঙ্গে দলের ক্রমাগত উন্নতিতে আমি আশাবাদী।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়