ডিএসসিসি মেয়র : হানিফ ফ্লাইওভারের নিচে সৌন্দর্যবর্ধন করা হবে

আগের সংবাদ

নির্বাচনী বছরে কর্মসংস্থানে জোর : বেকার ৩ কোটি ৩৯ লাখ ৮৭ হাজার, সরকারি পদ খালি সাড়ে ৩ লাখের বেশি

পরের সংবাদ

ফেব্রুয়ারির পূর্বাভাস : তাপমাত্রা বৃদ্ধিসহ শিলাবৃষ্টির শঙ্কা

প্রকাশিত: ফেব্রুয়ারি ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দুটি শৈত্যপ্রবাহের সম্ভাবনা থাকলেও ফেব্রুয়ারি মাসের মাঝামাঝিতে বাড়তে পারে তাপমাত্রা। সেইসঙ্গে রয়েছে শিলাবৃষ্টিসহ ঝড়ের আশঙ্কা। অন্যদিকে অন্যান্য বছর জানুয়ারি মাসে স্বাভাবিকভাবে ২ দিন বৃষ্টি হলেও এই বছর কোনো বৃষ্টি হয়নি। আবহাওয়া অধিদপ্তরের মাসিক দীর্ঘমেয়াদি পূর্বাভাসে এ কথা জানানো হয়। গতকাল বৃহস্পতিবার আবহাওয়া অধিদপ্তরের ঢাকার ঝড় সতর্কীকরণ কেন্দ্রে ভিডিও কনফারেন্সের মাধ্যমে গঠিত বিশেষজ্ঞ কমিটির নিয়মিত বৈঠক হয়। এই বৈঠকে ফেব্রুয়ারি মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাস প্রতিবেদন জানানো হয়। সভায় সভাপতিত্ব করেন বিশেষজ্ঞ পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান মো. আজিজুর রহমান।
বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান বলেন, চলতি মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত হতে পারে। এ মাসের প্রথমার্ধে দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে এক থেকে দুটি মৃদু (৮-১০ ডিগ্রি সেলসিয়াস) বা মাঝারি (৬-৮ ডিগ্রি সেলসিয়াস) ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। যদিও বৃহস্পতিবার থেকেই উত্তরাঞ্চলের নীলফামারী, পাবনা, দিনাজপুর ও কুড়িগ্রামে মৃদু শৈত?্যপ্রবাহ শুরু হয়েছে। এ মাসে দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে বাড়বে। তবে তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকতে পারে। দেশের কোথাও কোথাও এক থেকে দুদিন শিলাবৃষ্টিসহ বজ্রঝড় হতে পারে বলে আশাঙ্কা প্রকাশ করেছেন তিনি।
গত মাসে দেশে স্বাভাবিকের চেয়ে শতভাগ কম বৃষ্টিপাত হয়েছে জানিয়ে দীর্ঘমেয়াদি পূর্বাভাস প্রতিবেদনে বলা হয়, জানুয়ারি মাসে স্বাভাবিকভাবে দেশে গড়ে ২ দিন বৃষ্টি হওয়ার কথা এবং গড় বৃষ্টির পরিমাণ হওয়ার কথা ৯ মিলিমিটার। সেখানে কোনো বৃষ্টিই হয়নি। জানুয়ারিতে দেশের সর্বনি¤œ তাপমাত্রা শ্রীমঙ্গলে ৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। গত ২০ জানুয়ারি এ তাপমাত্রা রেকর্ড করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়