ক্রোয়েশিয়া : ক্রিমিয়া কখনোই আর ইউক্রেনের অংশ হবে না

আগের সংবাদ

পাতালরেল যুগে বাংলাদেশ : ১০০ সেকেন্ড পর পর ট্রেন, ভূগর্ভে হবে ১২টি তিনতলা স্টেশন

পরের সংবাদ

সংসদে পীর ফজলুর রহমান : বিশ্বের অনেক দেশে বেগম পাড়া হচ্ছে

প্রকাশিত: ফেব্রুয়ারি ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জাতীয় পার্টির সংসদ সদস্য পীর ফজলুর রহমান বলেন, আমাদের অর্থিক খাতে সুইচ ব্যাংকের ২০২২ সালের (জুনে) বার্ষিক আর্থিক প্রতিবেদনে বলছে সেখানে এক বছরে (২০২২ সালে) বেড়েছে ৫৫ শতাংশ অর্থ জমা। দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে বেশি বেড়েছে বাংলাদেশের অর্থ। ২০২১ সালে ছিল ৮ হাজার ৩৪৫ কোটি টাকা, ২০২০ সালে জমা হয় ৫ হাজার ২০৩ কোটি। আমাদের টাকা কানাডায় যায়, অমেরিকায় যায়, দুবাইয়ে যায়, মধ্যপ্রাচ্যে যায়, বিশ্বের বহু দেশে যায়। কানাডায়-সেখানে বেগম পাড়া হয়, এখন দেখছি বিশ্বের অনেক দেশে বেগম পাড়া হচ্ছে।
গতকাল বুধবার জাতীয় সংসদ অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে তিনি এ মন্তব্য করেন। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।
পীর ফজলুর রহমান বলেন, দেশের অর্থ লুটপাট হচ্ছে, ব্যাংকগুলো দেউলিয়া হচ্ছে, খেলাপি আর্থিক ঋণ দেড় লাখ কোটি টাকা বলে এক প্রতিবেদনে বলা হয়েছে, যা সত্যিকার অর্থে চার লাখ কোটি বলে অনেকে মনে করছে। মুষ্ঠিমেয় মানুষের হাতে হাজার হাজার কোটি টাকা চলে যাচ্ছে। এসব অর্থ আদায় করতে হবে। প্রয়োজনে আরো কঠোর হতে হবে।
পীর ফজলুর রহমান বলেন, দরিদ্র মানুষের জন্য যে যে ডাটাবেজ তৈরির কথা সেটা চার বছরের প্রকল্প- যা সাড়ে ৯ বছরেও শেষ হয়নি। এ প্রকল্পে ৭২৭ কোটি টাকা অপচয়ের শঙ্কা তৈরি হয়েছে। মাদকের বিষয়ে তিনি বলেন, রোহিঙ্গাদের কেন্দ্র করে মাদক ব্যবসা বাড়ছে। মাদকের গডফাদারদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হচ্ছে না। স্বাস্থ্যক্ষেত্রে উচ্চ খরচের লাগাম টেনে ধরা যাচ্ছে না উল্লেখ করে তিনি বলেন, স্বাস্থ্য খাতে ৬৯ শতাংশ ব্যয় হয় ব্যক্তির পকেট থেকে। যার পরিমান ৫৪ হাজার কোটি টাকা। বিশ্ববিদ্যালয়ের উপচার্যরা দুর্নীতিতে জড়িত হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, ইউজিসি এদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিতে পারে না।
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম বিএনপির উদ্দেশ্যে বলেন, আপনারা সমালোচনা করেন, ভালো কিন্তু আপনারা এক ফোটা বিদ্যুৎ উৎপাদন করতে পারেননি। মানুষকে দরিদ্র করেছেন, কমিউনিটি ক্লিনিক বন্ধ করেছেন। এদেশের মানুষের ভাগ্যের উন্নতির জন্য আওয়ামী লীগের কোনো বিকল্প নেই।
নজিবুল বশর মাইজভাণ্ডারি বলেন, বিএনপি নির্বাচনে আসুক আর না আসুক, তাতে কিছু আসে যায় না। এ বছর ডিসেম্বরের শেষে অথবা আগামী বছরের (২০২৪ সাল) প্রথমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নির্বাচন হবে। জামায়াত-শিবিরসহ যারা স্বাধীনতাবিরোধী আছে, তারা নির্বাচনে আসুক বা না আসুক, সংবিধান অনুযায়ী যথাসময়ে নির্বাচন হবে।
আওয়ামী লীগের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল বলেন, খুনের আসামি তারেক জিয়া লণ্ডনের একটি বিলাসবহুল এলাকায় বিশাল ফ্লাট নিয়ে থাকেন। তার খরচ চলে কি করে? তার তো কোনো বৈধ আয় নেই। তাকে দেশে ফিরিয়ে এনে সাজা কার্যকরের আহ্বা জানান। সাবেক নারী ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকী বলেন, যারা দেশকে পাঁচ বার দুর্নীতিতে চ্যাম্পিয়ান করেছে, আজ তারা বিভাবে দেশ সংস্কারের কথা বলে? প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের আমলে দেশের উন্নয়নের কথা তুলে ধরেন তিনি। মুহিবুল রহমান মানিক বলেন, বিএনপি এখন নির্বাচন নিয়ে প্রশ্ন তুলছে, দেশের গণতন্ত্র নিয়ে প্রশ্ন তোলে। কিন্তু তারা ক্ষমতায় এসেছিল সামরিক ক্যুর মাধ্যমে। রাষ্ট্রপতির ওপর আরো আলোচনায় আরো অংশ নেন এমপি শিবলী সাদিক, ফাহমী গোলন্দাজ বাবেল, কুজেন্দ্র লাল ত্রিপুরা, আবুল হোসেন খান এবং বেগম বাসন্তী চাকমা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়