ক্রোয়েশিয়া : ক্রিমিয়া কখনোই আর ইউক্রেনের অংশ হবে না

আগের সংবাদ

পাতালরেল যুগে বাংলাদেশ : ১০০ সেকেন্ড পর পর ট্রেন, ভূগর্ভে হবে ১২টি তিনতলা স্টেশন

পরের সংবাদ

অ্যান্টার্কটিকায় ভেঙে পড়ল লন্ডনের সমান হিমশৈল

প্রকাশিত: ফেব্রুয়ারি ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : অ্যান্টার্কটিকায় একটি বড় হিমশৈল ভেঙেছে। এর আকার বৃহত্তর লন্ডনের (দেড় হাজার বর্গকিলোমিটার) সমান। ব্রিটিশ অ্যান্টার্কটিক সার্ভে (বিএএস) এ তথ্য জানিয়েছে। যুক্তরাজ্যের জাতীয় এ সংস্থা অ্যান্টার্কটিকায় বিভিন্ন ধরনের গবেষণা ও জরিপ পরিচালনার কাজে নিয়োজিত।
এক দশক আগে বিজ্ঞানীরা ব্রান্ট আইস শেলফের এই হিমশৈলীতে বড় ধরনের ভাঙনের বিষয়টি জানতে পারেন। তবে বিগত দুই বছরে হিমশৈলটিতে বড় ধরনের দুটি ভাঙন ধরে। বিএএস হ্যালি রিসার্চ স্টেশনের অবস্থান ব্রান্ট আইস শেলফে।
হিমশৈলবিদরা বলছেন, হিমশৈলটির ভাঙনে গবেষণাকেন্দ্রের কোনো ক্ষতি হয়নি। ভেঙে পড়া হিমশৈলের আকার ১ হাজার ৫৫০ বর্গকিলোমিটার। গবেষকেরা বলছেন, এটা জলবায়ু পরিবর্তনের ফল নয়, হিমশৈলটি যে ভাঙবে তা জানাই ছিল। বিএএসের হিমশৈলবিদ অধ্যাপক ডমিনিক হজসন এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন, ‘হিমশৈল ভেঙে পড়ার এ ঘটনা প্রত্যাশিতই ছিল। এটা ব্রান্ট আইস শেলফের স্বাভাবিক আচরণ। এর সঙ্গে জলবায়ু পরিবর্তনের কোনো সংশ্লিষ্টতা নেই। সবকিছুর সুরক্ষা নিশ্চিত করতে আমাদের বিজ্ঞানী ও পর্যবেক্ষণ দল সদা তৎপর।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়