কেরানীগঞ্জের দগ্ধ সেই গৃহবধূর মৃত্যু

আগের সংবাদ

অনির্বাচিত সরকার এলে সংবিধান অশুদ্ধ হবে : অমর একুশে বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী

পরের সংবাদ

সংসদে ফাঁস করলেন শাহরিয়ার : জাপানকে গোপন চিঠি বিএনপির!

প্রকাশিত: ফেব্রুয়ারি ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ২০২০ সালের ২৭ জানুয়ারি জাপানের তৎকালীন প্রধানমন্ত্রী শিনজো আবেকে একটা চিঠি লিখেছিলেন। এসব চিঠি লিখে তারা যে নিজেদের অবস্থান আরো খাটো করছেন। আমি নিশ্চিত বিএনপি কাল প্রেস কনফারেন্স করে বলবে এ চিঠি সত্য নয়, তারা লেখেনি। ঠিক যেমন ওয়াশিংটন টাইমসে খালেদা জিয়া একটা লেখা লিখেছিলেন। সেখানে তিনি বাংলাদেশের ওপর স্যাংশন দেয়ার জন্য, জিএসপি বাতিল করার জন্য আহ্বান জানিয়েছিলেন। গতকাল মঙ্গলবার জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আলোচনায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী এসব তথ্য জানান।
শাহরিয়ার বলেন, জাপানের প্রধানমন্ত্রীর চিঠিতে বিএনপি বলেছে ‘বিএনপি ইজ দ্য লার্জেস্ট পলিটিক্যাল পার্টি অব বাংলাদেশ’। বিএনপির মহাসচিব দাবি করেছেন তারাই নাকি দেশের সর্ববৃহৎ রাজনৈতিক দল। কিন্তু জাপানের তো চোখ, কান, মাথা আছে, নাকি!

তাদের একজন এম্বাসেডর এখানে আছেন, তিনি তো জানেন দেশের বৃহত্তম ও পুরনো রাজনৈতিক দল হচ্ছে আওয়ামী লীগ। তারা লিখেছে ১৯৮১ সালে একটি মিলিটারি চেকওভারের মাধ্যমে দেশের পপুলার লিডার রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে হত্যা করা হয়। কিন্তু তারা এটা বলেনি যে, আরেকটা মিলিটারি ক্যুয়ের মধ্য দিয়ে তিনি যে ক্ষমতায় এসেছিলেন, সেটা বলেননি। আবার ২০০৮-এর নির্বাচন নিয়ে তারা বলেছে, এ নির্বাচন কন্সপিরেসি (ষড়যন্ত্র) করে বিএনপিকে হারানো হয়। অথচ ১৯৭০-এর পরে ২০০৮ সালের ২৯ ডিসেম্বর নির্বাচনে যে গণজোয়ারের সৃষ্টি হয়েছিল তারা সেটাকে অস্বীকার করে, অথচ এই নির্বাচনে বিপুলভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্বাধীনতার স্বপক্ষের শক্তি আওয়ামী লীগ ক্ষমতায় আসে। অন্য দলগুলো ৩০টির মতো আসন পায়। তারা এ চিঠিতে বলেছে খালেদা জিয়া নাকি দেশে নারীর শিক্ষায় গণজোয়ার সৃষ্টি করেছে। এসব শুনে হাসি পায়।
পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, বিএনপির কেন্দ্রীয় কমিটির লোকজন বলেন, ১০ ডিসেম্বর থেকে নাকি দেশ খালেদা জিয়ার কথায় পরিচালিত হবে। সব ভুলটা তো তারা সেখানে করে ফেলেছিল। এ সময় শাহরিয়ার আলম বলেন, আমি যদি পায়ের চেয়ে বড় জুতা পরি তাহলে হোঁচট খাব। ঠিক তাই হয়েছে। ১০ ডিসেম্বর তারিখটা বিএনপি বেছে নিয়েছিল- কারণ ২০২১-এর ১০ ডিসেম্বরে ভুল ও ভ্রান্ত তথ্যের প্ররোচনায় পড়ে মার্কিন যুক্তরাষ্ট্র আমাদের বাংলাদেশের অন্যতম সফল একটি আইনশৃঙ্খলা বাহিনী র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা জারি করে। গত এক বছরে ১৫-২০টি বৈঠক করেছি। এর আগে কিছুটা গ্যাপ হয়েছিল, করোনা ছিল। ১০ ডিসেম্বর জনসভা দিয়ে তারা ভেবেছিল তারা আরো কিছু স্যাংশন আদায় করে নিতে পারবে। তাদের সে ষড়যন্ত্র মাঠে মারা গেছে।
তিনি বলেন, প্রধানমন্ত্রী আজ বিশ্বে নন্দিত নেত্রী, তার নেতৃত্বে বাংলাদেশ আজ বিশ্বের বিস্ময়। তিনি বিভিন্ন অর্থনৈতিক জোটের বৈঠকে আমন্ত্রণ পান। আইএমএফ আমাদের ঋণ দিয়েছে। আমরা এ ঋণটা নিয়েছি ভবিষ্যতে যাতে সমস্যা না হয়।
সাবেক মন্ত্রী কামরুল ইসলাম বলেন, আন্তর্জাতিক বিশ্বে প্রধানমন্ত্রী সুনামের যে আসন গেড়েছেন তা বিস্ময়। যেভাবে মর্যাদার আসনে বাংলাদেশকে তিনি নিয়ে গেছেন সে জন্য তিনি প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।
সাবেক চিফ হুইপ আ স ম ফিরোজ বলেন, শেখ হাসিনার নেতৃত্বে দেশের ভূয়সী উন্নয়ন ঘটেছে এবং হচ্ছে। তিনি নিজ অর্থে পদ্মা সেতু, কর্ণফুলি টানেল, মেট্রোরেল ইত্যাদির কথা উল্লেখ করেন।
রাষ্ট্রপতির ভাষণের ওপর আরো বক্তব্য রাখেন বন ও পরিবেশ উপমন্ত্রী হাবিবুন নাহার, এমপি আব্দুল আজিজ, সামছুল আলম দুদু, ছলিম উদ্দিন তরফদার, আনোয়ার হোসেন হেলাল, মনিরা সুলতানা এবং ওয়াকার্স পার্টির মোস্তফা লুৎফুল্লাহ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়