কেরানীগঞ্জের দগ্ধ সেই গৃহবধূর মৃত্যু

আগের সংবাদ

অনির্বাচিত সরকার এলে সংবিধান অশুদ্ধ হবে : অমর একুশে বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী

পরের সংবাদ

ড. খন্দকার মোশাররফ : পদযাত্রা সরকারের বিদায়ের অগ্রিম শোভাযাত্রা

প্রকাশিত: ফেব্রুয়ারি ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিএনপির পদযাত্রা কর্মসূচিকে বর্তমান সরকারের বিদায়ের শোভাযাত্রা বলে মন্তব্য করেছেন দলটির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। আওয়ামী লীগ নেতাদের উদ্দেশে তিনি বলেন, আপনারা এটাকে (পদযাত্রা) যা মনে করেন না কেন, আপনাদের বিদায়ের অগ্রিম শোভাযাত্রা হচ্ছে আমাদের এই শান্তিপূর্ণ পদযাত্রা। গতকাল মঙ্গলবার বিকেলে রাজধানীর গাবতলীতে ঢাকায় বিএনপির তৃতীয় দিনের পদযাত্রা কর্মসূচির উদ্বোধনীতে খন্দকার মোশাররফ হোসেন এসব কথা বলেন। তিনি বলেন, আমরা শান্তিপূর্ণ আন্দোলন করছি, রাস্তায় আছি। আওয়ামী লীগ ভয়ে ভীত হয়ে আমাদের পদযাত্রাকে নানা নামে সমালোচনা করছে। সরকারকে বলতে চাই, আপনাদের সময় শেষ। আগামী দিনের বাংলাদেশ হবে খালেদা জিয়া ও তারেক রহমানের বাংলাদেশ। অতএব, প্রস্তুতি নেন। আমরা কিন্তু আপনাদের অগ্রিম বিদায়ের শোভাযাত্রা করছি এই পদযাত্রায়।
পদযাত্রা উপলক্ষে বেলা দুইটা থেকেই নেতাকর্মীরা খণ্ড খণ্ড মিছিল নিয়ে গাবতলী বাস টার্মিনালের আরিচা সড়কে সমবেত হন। এ সময় খালেদা জিয়ার মুক্তি, সরকারের পদত্যাগ ও নিত্য প্রয়োজনীয় দ্রব্য-মূল্যের প্রতিবাদে বিভিন্ন ব্যানার ফ্যাস্টুন নিয়ে শো-ডাউন করেন। নীরব পদযাত্রা কর্সূচির কারণে কেউ স্লোগান দেননি।
সংক্ষিপ্ত সমাবেশ শেষে পদযাত্রা গাবতলী থেকে মাজার রোড হয়ে মিরপুর ১০ নম্বর গোলচত্বরের উদ্দেশে রওনা হয়। এর আগে ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমানউল্লাহ আমানের সভাপতিত্বে সংক্ষিপ্ত সমাবেশ হয়ে। এতে বিশেষ অতিথির বক্তব্য দেন দলটির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। সমাবেশ পরিচালনা করেন উত্তর বিএনপির সদস্যসচিব আমিনুল হক।
সমাবেশ ও পদযাত্রায় বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, কেন্দ্রীয় নেতা হাবিবুর রহমান হাবিব, আবদুস সালাম আজাদ, যুবদলের সাইফুল আলম, আবদুল মোনায়েম, ছাত্রদলের কাজি রওনকুল ইসলামসহ বিভিন্ন পর্যায়ের নেতারা অংশ নেন।
পদযাত্রার কারণে যাতে যানজটের সৃষ্টি না হয় সে জন্য বিএনপির নেতাকর্মীরা রাস্তার একপাশে দাঁড়ান। এরপরও রাজধানীর অন্যতম ব্যস্ত বাস টার্মিনাল গাবতলীতে বাস চলাচলে বিঘœ ঘটে। রাস্তার একপাশ অনেকটাই বন্ধ হয়ে যায়। এই পদযাত্রা কর্মসূচি ঘিরে গাবতলীতে বিপুলসংখ্যক পুলিশ সদস্য মোতায়তন করা হয়।
সংক্ষিপ্ত সমাবেশে ড. মোশাররফ বলেন, বর্তমান দুর্নীতিবাজ ফ্যাসিবাদী সরকারের পতন ঘটানোর জন্য, দেশের জনগণকে ঐক্যবদ্ধ করার জন্য সবচেয়ে বেশি দায়িত্ব এখন বিএনপির। কারণ, বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমান এ দেশে বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠা করেন। আর খালেদা জিয়া দেশে সংসদীয় গণতন্ত্র ব্যবস্থা প্রতিষ্ঠা করেন। যাতে নির্বাচন সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়, সে জন্য নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠা করেন। এগুলো যারা ধ্বংস করে দিয়েছে, তারা এ দেশে কোনোভাবেই সুষ্ঠু নির্বাচন করতে পারবে না। সে জন্যই এ সরকারকে বিদায় করতে হবে।
দুর্নীতির সূচকে বাংলাদেশের অবনমনের কথা উল্লেখ করে তিনি বলেন, দুর্নীতির বিরুদ্ধে এত লেখালেখি, বিদেশিরা এত চাপ দিচ্ছে, এরপরও কী পরিমাণ দুর্নীতি বেড়েছে বাংলাদেশে! দুর্নীতি দমন তো দূরের কথা, দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় ১৩ থেকে ১২তে নেমে এসেছে। এই দুর্নীতি করেছে আওয়ামী লীগের নেতাকর্মী সিন্ডিকেট। সুতরাং তাদের পক্ষে দুর্নীতি দমন করা সম্ভব নয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়