চট্টগ্রামে ফয়েস লেক বেসক্যাম্প উদ্বোধন

আগের সংবাদ

কাটবে যেসব সংকট : আইএমএফের ৪.৭ বিলিয়ন ডলার ঋণ

পরের সংবাদ

এবার বিপিএলে গুডবয় নাসির

প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ক্রিকেট দিয়ে যতটা না আলোচনায় এসেছেন তার চেয়ে নারীঘটিত বিষয় নিয়ে বেশি আলোচনায় এসেছেন বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটার নাসির হোসেন। নামের সঙ্গে ব্যাডবয় যুক্ত হয়েছিল অনেক আগেই। তবে বিপিএলের এবারের আসরে ব্যাটে-বলে দারুণ সময় কাটাচ্ছেন তিনি।
নিজের দল ঢাকা ডমিনেটর্স ভালো করতে না পারলেও অধিনায়ক হিসেবে দারুণ সব পারফরম্যান্স উপহার দিচ্ছেন নাসির। এই আসরে সিলেট পর্বের ঢাকা ডমিনেটর্স ও রংপুর রাইডার্সের ম্যাচের আগ পর্যন্ত ব্যাট হাতে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় তিনি আছেন সেরা পাঁচে। ৮ ম্যাচে তার সংগ্রহ ২৯১ রান। ব্যাট হাতেই নয়, বল হাতেও দাপট দেখিয়েছেন তিনি।
সর্বোচ্চ উইকেট তোলা খেলোয়াড়ের তালিকায়ও তিনি সেরা পাঁচে আছেন। ৮ ম্যাচে তিনি বল হাতে শিকার করেছেন ১১টি উইকেট। মনে করা হচ্ছে মাঠের বাইরের সেই ব্যাডবয় এবার বিপিএলে হয়ে উঠেছেন গুডবয়। বিসিবির নির্বাচকরা বলছেন ধারাবাহিকতা বজায় রাখতে পারলে আবারো জাতীয় দলে দেখা যেতে পারে এক সময়ের ফিনিশার তাকমা পাওয়া নাসিরকে।
নাসিরের দলে ফেরা নিয়ে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু বলেন, ‘নাসির অনেক দিন পর কামব্যাক করেছে। ওকে ধারাবাহিকভাবে এই প্রসেসে থাকতে হবে। সিলেকশন প্যানেলের বিবেচনায় আছে। সবাইকে নিয়েই চিন্তাভাবনা হচ্ছে। যখন যাকে দরকার হবে তখন তাকে চিন্তা করা হবে। নাসির অভিজ্ঞ খেলোয়াড়, অনেক দিন ধরে খেলছে। নিজের ছন্দে থাকলে ওর ক্যারিয়ারের জন্য ভালো হবে।’
২০২১ সালের ১৪ ফেব্রুয়ারি তামিমা সুলতানা নামে এক নারীর সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন নাসির। এরপরেই আগের সব বিতর্ককে ছাপিয়ে নতুন করে আলোচনায় আসেন তিনি। যে নারীকে নাসির বিয়ে করেন তিনি ১১ বছর আগে বিয়ে করেছিলেন। সে ঘরে ৮ বছর বয়সি একটি কন্যা সন্তানও রয়েছে। তামিমার পূর্বের স্বামীর নাম রাকিব হাসান। নাসিরের বিয়ের অনুষ্ঠানে অনেক ক্রিকেটারও উপস্থিত ছিলেন। এর আগে ২০১৮ সালে হুট করেই সামাজিক যোগাযোগমাধ্যমে হুমায়রা সুবাহ নামে এক নারী নিজেকে নাসিরের প্রেমিকা দাবি করে প্রকাশ্যেই নাসিরের সঙ্গে তার সম্পর্ক ও অন্তরঙ্গতার কথা বলেন।
নাসির যখন ক্রিকেটে পা রাখেন তখন তাকে নিয়ে বিপুল সম্ভাবনা দেখেছিল টাইগার সমর্থকরা। নিজের প্রতিভার প্রমাণ দিয়ে অলরাউন্ডার হয়ে উঠছিলেন তিনি। ওয়ানডেতে ৬৫ ম্যাচে ১ সেঞ্চুরি আর ছয় হাফ সেঞ্চুরি মিলিয়ে করেন ১ হাজার ২৮১ রান। বল হাতে নেন ২৪ উইকেট। এছাড়া ১৯ টেস্টে সমান সেঞ্চুরি আর হাফ সেঞ্চুরি মিলিয়ে করেন ১ হাজার ৪৪ রান। পাশাপাশি বল হাতে নেন ৮ উইকেট। ৩১ টি-টোয়েন্টিতে ৩৭০ রান করার পাশাপামি বল হাতে নেন ৭টি উইকেট। সর্বশেষ ২০১৮ সালে ঢাকায় শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে ম্যাচে জাতীয় দলের হয়ে মাঠে নেমেছিলেন তিনি।
নাসিরের পাশাপাশি ব্যাডবয় তাকমা পাওয়া আরো অনেক ক্রিকেটার আছেন। তার মধ্যে অন্যতম হলেন সাব্বির রহমান। সবচেয়ে বেশি আলোচনায় এলেও এবারের বিপিএলে তেমন কোনো পারফরম্যান্স দেখাতে পারেননি তিনি। ভারতীয় টেনিস তারকা সানিয়া মির্জাকে স্বামীর সামনেই উত্ত্যক্ত করার অভিযোগ আসে তার বিরুদ্ধে। এছাড়া দর্শক মারধরের অভিযোগে ছয় মাস ছিলেন ঘরোয়া ক্রিকেটের বাইরে। ফেসবুকে ভক্তদের গালাগাল করায় আচরণবিধি লঙ্ঘন করেন। এছাড়া বিপিএলে আল আমিনের মতো হোটেলে নারী নিয়ে প্রবেশ করায় ১৩ লাখ টাকা জরিমানা দেন তিনি।
বাংলাদেশের ক্রিকেটে নারী কেলেঙ্কারির সূত্রপাত ঘটে ২০১৪ সালের ডিসেম্বর মাসে। নাজনীন আক্তার হ্যাপি নামে একটি মেয়েকে নিয়ে পেসার রুবেল হোসেন প্রথম নারীঘটিত বিতর্কে আসেন। এরপর বিশ্বকাপের মাঝপথে শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে দেশে ফেরত পাঠানো হয়েছিল ক্রিকেটার আল আমিনকে। এছাড়া পরের বছর বিপিএলে হোটেলে নারী অতিথি নিয়ে যাওয়ার কারণে তাকে গুনতে হয় প্রায় সাড়ে ১২ লাখ টাকা জরিমানা। স্পিনার আরাফাত সানির বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনে মামলা করেন দ্বিতীয় স্ত্রী নাসরিন সুলতানা। পেসার মোহাম্মদ শহীদের বিরুদ্ধে সন্তান ও স্ত্রীর সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগ আনেন তার স্ত্রী। ক্রিকেটার শাহাদাত হোসেন ও রাজীবের বিরুদ্ধে শিশু গৃহকর্মী নির্যাতনের অভিযোগ আসে। বিতর্কিত হয়েছেন মোসাদ্দেক হোসেন সৈকত।
– আব্দুল্লাহ আল মুজাহিদ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়