মাদকবিরোধী অভিযান : রাজধানীতে গ্রেপ্তার ৭০

আগের সংবাদ

রাজশাহীর জনসভায় শেখ হাসিনা : আ.লীগ কখনো পালায় না

পরের সংবাদ

চ্যাটজিপিটি

প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

নাজমুল হক ইমন
ইন্টারনেট এবং মুঠোফোন আমাদের নিত্যদিনের সঙ্গী। এ দুটো ছাড়া যেন আধুনিক জীবন কল্পনা করা অসম্ভব। খুব শিগগিরই প্রযুক্তি জগতের আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় আসতে চলেছে, যেটির আমাদের জীবনের অবিচ্ছেদ্য অংশ বনে যাওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে। সেটি হলো- চ্যাটবট। গুগল, মাইক্রোসট, মেটা- একে একে সবাই চ্যাটবট তৈরিতে ব্যস্ত। এগুলোকে মানুষের জন্য আরও সুবিধাজনক এবং ব্যবহারোপযোগী করার জন্য গবেষণায় মত্ত টেকজায়ান্টগুলো। তবে অন্যান্য কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক উদ্ভাবনের মতোই, এই চ্যাটবটগুলোরও সীমাবদ্ধতা আছে, এগুলোর ত্রæটির কারণে অনেক সমালোচনাও হয়ে থাকে। স¤প্রতি চ্যাটজিপিটি নামে একটি চ্যাটবট চালু করেছে ওপেনএআই। আপাতত পাবলিক টেস্টিংয়ের জন্য এটির ব্যবহার উন্মুক্ত করা হয়েছে। ওপেনআই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করা যুক্তরাষ্ট্রভিত্তিক একটি কোম্পানি, যার একজন প্রতিষ্ঠাতা হলেন ধনকুবের ইলন মাস্ক। সবচেয়ে জনপ্রিয় চ্যাটবট হলো চ্যাটজিপিটি। উন্মুক্ত করে দেয়ার এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে এর ব্যবহারকারীর সংখ্যা এক মিলিয়ন ছাড়িয়ে গেছে।

চ্যাটবট: চ্যাটবট হলো এক ধরনের কম্পিউটার প্রোগ্রাম বা সফটওয়্যার যা কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে গঠন করা হয়। এটি একটি বড় ল্যাঙ্গুয়েজ মডেল যাকে অসংখ্য ডেটা দিয়ে প্রশিক্ষিত করা হয়। ফলে কোনো ডিভাইসের মাধ্যমে কয়েক সেকেন্ডের মধ্যেই মানুষের মতো করে যোগাযোগ স্থাপন করতে পারে; অর্থাৎ ম্যাসেজের রিপ্লাই দিতে পারে।

চ্যাটজিপিটি: ওপেনএআই বলছে, রিইনফোর্সমেন্ট লার্নিং ফ্রম হিউম্যান ফিডব্যাক নামক একটি মেশিন লার্নিং কৌশল ব্যবহার করে চ্যাটজিপিটি মডেলকে প্রশিক্ষিত করা হয়েছে। এটি কথোপোকথন শুরু, প্রশ্নের উত্তর প্রদান, ভুল স্বীকার, ভুল অনুমান চ্যালেঞ্জ এবং অযাচিত অনুরোধ প্রত্যাখ্যান করতে সক্ষম। অন্যান্য চ্যাটবটের মতোই চ্যাটজিপিটিও দ্রুত সময়ে সাড়া দিতে সক্ষম। শুধু তাই নয়, আরও কিছু আকর্ষণীয় ফিচার রয়েছে এটির। রচনা লেখা থেকে শুরু করে গানের লিরিক্স লেখা, গল্প লেখা, এমনকি কবিতা লিখতেও নির্দেশ দেয়া যাবে এই চ্যাটবটকে। আর মার্কেটিং পিচ, স্ক্রিপ্ট, অভিযোগপত্র লেখা তো আছেই!
চ্যাটজিপিটির প্রতিষ্ঠাতা: এই নতুন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সিস্টেমটি তৈরি করেছে ওপেনএআই। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের স্যান ফ্রান্সিসকো শহরে এই কোম্পানিটি অবস্থিত। ২০১৫ সালে গঠিত ওপেনএআইয়ের প্রতিষ্ঠাতা ছিলেন ইলন মাস্ক, স্যাম অ্যাল্টম্যান এবং আরও অনেকে, যাদের সম্মিলিত মূলধন ছিল এক বিলিয়ন ডলার (১০০ কোটি ডলার)। বর্তমানে এর সিইও হিসেবে ক্লর্মরত আছেন স্যাম অ্যাল্টম্যান। ২০১৮ সালে দায়িত্ব থেকে সরে গেলেও এর দাতা হিসেবে রয়ে গেছেন ইলন মাস্ক।

এটি কীভাবে কাজ করে: পাবলিক টেস্টিংয়ের জন্য অ্যাপটির যে ভার্শন উন্মুক্ত করে দেয়া হয়েছে সেটির উদ্দেশ্য হলো, ব্যবহারকারীদের প্রশ্ন বুঝতে পারা এবং সেসব প্রশ্নের যথাসম্ভব গভীরতর উত্তর দেয়ার চেষ্টা করা, ঠিক অনলাইন কথোপোকথনে মানুষের লিখিত টেক্সটের মতো। বিশেষজ্ঞরা বলছেন, চ্যাটজিপিটির মতো টুল বাস্তবিক প্রয়োগে ব্যবহার করা যাবে যেমন, ডিজিটাল মার্কেটিং, অনলাইন কন্টেন্ট তৈরি, কাস্টমার সার্ভিসের প্রশ্নের উত্তর দেয়া ইত্যাদি। মানুষের কথা বলার ধরন অনুসরণ করে এই চ্যাটবটটি অসংখ্য প্রশ্নের যথাযথ উত্তর দিতে সক্ষম। এটি প্রাথমিকভাবে জনসাধারণের কাছে বিনামূল্যে ব্যবহারের জন্য উন্মুক্ত করা হয়েছিল। অল্পসময়ে চ্যাটজিপিটি এত জনপ্রিয় হয়ে উঠেছিল যে ওপেনএআইয়ের ডেমো লিংকটি বন্ধ করে দিতে হয়েছিল। উন্মুক্ত করে দেয়ার প্রথম পাঁচদিনের মাথায় এক মিলিয়নের বেশি মানুষ এতে সাইন আপ করে ফেলেন। যেখানে ব্যবহারকারী পেতে ফেসবুক এবং স্পটিফাইয়ের মতো প্ল্যাটফর্মগুলোর মাসের পর মাস লেগেছিল।

চ্যাটজিপিটির প্রতিদ্ব›দ্বী কারা: গুগল ইতোমধ্যে তাদের নিজস্ব এআই প্রতিষ্ঠা করছে। জনপ্রিয় এ সার্চ ইঞ্জিনটি বর্তমানে কথোপকথন বিষয়ক এবং ভয়েস সার্চ নিয়ে গবেষণা করছে। কৃত্রিম বুদ্ধিমত্তার জগতকে আরও অগ্রসর করতে গুগল ডিপমাইন্ড নামক একটি এআই কোম্পানি নিয়ে কাজ করছে।

পিছিয়ে নেই মেটা এবং মাইক্রোসফট: চলতি বছরের আগস্ট মাসে ফেসবুকের মাতৃ-প্রতিষ্ঠান মেটা একটি এআই গবেষণা রিসার্চ প্রজেক্ট চালু করে। এর নাম দেয়া হয় ব্লেন্ডারবট থ্রি। এই চ্যাটবটটি মূলত ইন্টারনেটে প্রচলিত তথ্যের ওপর ভিত্তি করে উত্তর দিয়ে থাকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়