শিমুর মেয়েকে বাবা : ‘মা ভুল করেছি মাফ করে দিও’

আগের সংবাদ

স্মার্ট সিটিজেন, স্মার্ট ইকোনমি, স্মার্ট গভর্নমেন্ট ও স্মার্ট সোসাইটি : যে ফর্মুলায় স্মার্ট বাংলাদেশ

পরের সংবাদ

রিয়ালের জয়ের রাতে আল নাসরের বিদায়

প্রকাশিত: জানুয়ারি ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কোপা দেল রের কোয়ার্টার ফাইনালে গতকাল আতলেতিকো মাদ্রিদকে ৩-১ গোলে হারিয়ে সেমিফাইনালে উঠেছে রিয়াল মাদ্রিদ। আগে পিছিয়ে পড়েও দারুণ কামব্যাক করে জয় তুলে নেয় কার্লো আনচেলত্তির শিষ্যরা। অপরদিকে সৌদি সুপার কাপের সেমিফাইনালে আল ইত্তিহাদের কাছে ৩-১ গোলে হেরে বিদায় নেয় ক্রিশ্চিয়ানো রোনালদোর আল নাসর।
ম্যাচের শুরু থেকে আক্রমনাত্মক খেলতে শুরু করে দুই দলই। তবে প্রথমে এগিয়ে যায় আতলেতিকো। ম্যাচের ১৯ মিনিটে আলভারো মোরাতার গোলে লিড নেয় তারা। এরপর খেলায় ফিরতে চেষ্টা করে প্রধমার্ধে তেমন কোনো আক্রমণ উপহার দিতে পারেনি রিয়াল। ১-০ গোলে পিছিয়ে থেকে বিরতিতে যায় তারা। বিরতির পর খেলার গতি বাড়িয়ে দেয় রিয়াল। তবে কোনোভাবেই গোলের দেখা পাচ্ছিল না তারা। গুছিয়ে খেলেও বেশ কয়েকটি সুযোগ নষ্ট করে বেনজেমারা। ম্যাচের ৬৯ মিনিটে বদলি হিসেবে রদ্রিগোকে মাঠে নামান কার্লো আনচেলত্তি। এর পরেই বদলে যায় রিয়ালের খেলার ধরন। মদ্রিচের পাস থেকে বল পেয়ে প্রতিপক্ষের পাঁচজনকে কাটিয়ে ম্যাচের ৭৯ মিনিটে দারুণ এক গোল করে দলকে সমতায় ফেরান রদ্রিগো। নির্ধারিত সময়ে আর কোনো দল গোল করতে না পারলে ম্যাচ গড়ায় অতিরিক্ত মিনিটে।
অতিরিক্ত সময়ে রিয়াল ফেরে চিরচেনা রূপে। আরো দুই গোল দেয় প্রতিপক্ষের জালে। এর আগে অতিরিক্ত সময়ে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন আতলেতিকোর স্তেফান সাভিচ। ১০ জনের দলে পরিণত হয় তারা। এর ঠিক ৫ মিনিট পরেই ম্যাচের ১০৪ মিনিটে রিয়ালের হয়ে দ্বিতীয় গোলটি করেন করিম বেনজেমা। ভিনিসিয়াস জুনিয়র গোল বরাবর শট নিতে না পারলে ফাঁকা জায়গায় বল পেয়ে যান তিনি। দারুণ শটে গোলপোস্ট ঘেঁষে বল জালে জড়ান সদ্য ব্যালন ডি’অর জয়ী। এরপর দারুণ এক গোল করে দলের বড় জয় নিশ্চিত করেন ভিনিসিয়াস। ৩০ মিনিটের অতিরিক্ত সময়ে গোল করেন এই ব্রাজিলিয়ান। ম্যাচ শেষে রিয়াল কোচ আনচেলত্তি রদ্রিগোর প্রশংসা করে বলেন, ‘ওর গোলটি ছিল অসাধারণ। এই গোল ওর মানটা বুঝিয়ে দেয়। কঠিন জিনিসগুলো ও এমনভাবে করে যে দেখে সেটাকে খুব সহজ মনে হয়। আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ খেলোয়াড় সে।’
রিয়ালের একের পর এক আক্রমণে বিপর্যস্ত ছিল আতলেতিকো। ২৯টি শট নেন বেনেজেমারা, ৬টি ছিল অনটার্গেট। অন্যদিকে আতলেতিকো ১৮টি শট নেয়, তাদেরও রিয়ালের সমান অনটার্গেট শট ছিল। তবে তারা দুর্ভাগা, অধিকাংশ সময় এগিয়ে থেকেও জয় নিয়ে ফিরতে পারেনি। এর আগে কোপা দেল রের শেষ ষোলোতে ভিয়ারিয়ালের বিপক্ষে ম্যাচে ৫৬ মিনিটে রদ্রিগোকে মাঠ থেকে তুলে নেন আনচেলত্তি। এরপর মাঠ থেকে নেমে আনচেলত্তির সঙ্গে হাত না মিলিয়েই ডাগআউটে চেয়ারে গিয়ে বসেন ব্রাজিলিয়ান উইঙ্গার। এরপর গুঞ্জন ওঠে কোচের সঙ্গে ঝামেলার কারণে রিয়াল ছাড়তে পারেন রদ্রিগো। তবে সবকিছু ছাপিয়ে কোচের প্রশংসা কুড়িয়েছেন এই তরুণ ফরোয়ার্ড। আগামী ৩০ জানুয়ারি অনুষ্ঠিত হবে সেমিফাইনালের ড্র। রিয়াল ছাড়া সেমিফাইনালিস্ট অন্য তিন দল হলো বার্সেলোনা, আতলেতিকো বিলবাও ও ওসাসুনা। সেই ড্রয়েই নির্ধারিত হবে ফাইনালে ওঠার লড়াইয়ে কে কার মুখোমুখি হবে।
অপরদিকে সৌদি সুপার কাপের সেমিফাইনালে আল ইত্তিহাদের কাছে নাসর হেরে গেছে। ম্যানচেস্টার ইউনাইটেড থেকে পর্তুগিজ তারকা সৌদি আরবের ক্লাব আল নাসরে নাম লিখিয়েছেন গত বছরের ডিসেম্বরে। আরব অলস্টারের হয়ে প্রথম তিনি মাঠে নেমেছিলেন পিএসজির বিপক্ষে প্রীতি ম্যাচে। সেই ম্যাচে দুই গোল করে জিতেছিলেন ম্যাচসেরা পুরস্কার। তবে তার ক্লাব আল নাসরের হয়ে অভিষেকের দিনে গোল করতে না পারলেও জিতেছিল তার দল। গতকাল আল ইত্তিহাদের কাছে ৩-১ গোলে হেরে যাওয়া ম্যাচে নিষ্প্রভই ছিলেন রোনালদো। আল নাসরের অধিনায়ক রোনালদো পুরো ম্যাচই খেলেছেন। কিন্তু খুব বেশি গোলের সুযোগ তিনি তৈরি করতে পারেননি। প্রথমার্ধে সহজ একটি সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি তিনি। এই হারে সুপার লিগের সেমিফাইনাল থেকে ছিটেক গেছে আল নাসর। আল নাসরে নাম লেখানোর পর ভক্তরা ধরেই নিয়েছেন আরো অনেক গোল করবেন রোনালদো। সৌদি সুপার কাপে সবচেয়ে সফল দল আল হিলাল। ওদের টেক্কা দিতেই ইত্তিহাদের বিপক্ষে রোনালদোকে নিয়ে একরাশ স্বপ্ন বুনেছিলেন ভক্তরা।
ক্লাব কিংবা জাতীয় দল- রোনালদোর সময়টা ভালো যাচ্ছিল না কোথাও। সুদিনের আশায় পাড়ি জমিয়েছিলেন সৌদি আরবে। তবে দুঃসময় যেন পিছু ছাড়ছে না পর্তুগিজ তারকার। এই হারের পর গ্যালারি থেকে মেসির নামে স্লোগান শুনতে হয় তাকে। এই হারে হতাশ আল নাসরের সমর্থকরাও।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়