শিমুর মেয়েকে বাবা : ‘মা ভুল করেছি মাফ করে দিও’

আগের সংবাদ

স্মার্ট সিটিজেন, স্মার্ট ইকোনমি, স্মার্ট গভর্নমেন্ট ও স্মার্ট সোসাইটি : যে ফর্মুলায় স্মার্ট বাংলাদেশ

পরের সংবাদ

প্রধানমন্ত্রীর রাজশাহী সফর কাল : সর্বত্র সাজ সাজ রব, উদ্বোধনের অপেক্ষায় একগুচ্ছ উন্নয়ন কাজ

প্রকাশিত: জানুয়ারি ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

সাইদুর রহমান ও আমানুল্লাহ আমান, রাজশাহী থেকে : প্রায় ৫ বছর পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজশাহী সফর ঘিরে উৎফুল্ল উত্তরাঞ্চলের মানুষ। রাজশাহী বিভাগের সব জেলা ও উপজেলার মোড়ে মোড়ে টাঙানো হয়েছে ব্যানার-ফেস্টুন। বর্ণিল সাজে সেজেছে রাজশাহী নগরী। আগামীকাল রবিবারের এ সফরে একগুচ্ছ উন্নয়নকাজের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এরই মধ্যে কড়া নিরাপত্তা ব্যবস্থায় প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে আইনশৃঙ্খলারক্ষা বাহিনী। আর আওয়ামী লীগ নেতাকর্মীদের মাঝে তৈরি হয়েছে ঈদের আমেজ।
সর্বশেষ ২০১৮ সালের ২২ ফেব্রুয়ারি রাজশাহীতে জনসভায় এসেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া ২০১৩ সালের ৫ সেপ্টেম্বর রাজশাহীর বাগমারায় ও ২০১৪ সালের ৮ ফেব্রুয়ারি চারঘাটে আওয়ামী লীগের জনসভায় যোগ দেন তিনি। ২০১৭ সালের ১৪ সেপ্টেম্বর রাজশাহীর পবার হরিয়ানের জনসভায় হাজির হয়েছিলেন বঙ্গবন্ধুকন্যা। গত ২৬ ডিসেম্বর প্রধানমন্ত্রী গণভবনে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সভায় রাজশাহীতে জনসভা করার সিদ্ধান্ত নেন। এ সফরে সারদা পুলিশ একাডেমি পরিদর্শনের পর বিকালে আওয়ামী লীগের জনসভায় যোগ দেবেন তিনি।
সংশ্লিষ্ট সূত্র জানায়, এ সফরে প্রধানমন্ত্রী রাজশাহী জেলা ও মহানগরের উন্নয়নে ২৫টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন এবং ৬টি উন্নয়ন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। সেগুলোর মধ্যে রয়েছে- জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি নির্মাণ (নির্মাণ ব্যয় ৫.০২৭ কোটি টাকা), শেখ রাসেল শিশু পার্ক নির্মাণ (নির্মাণ ব্যয় ৪.৪২৫ কোটি টাকা), মোহনপুর রেলক্রসিংয়ে ফ্লাইওভার নির্মাণ (নির্মাণ ব্যয় ৪০.৭৯৭

কোটি টাকা), ভদ্রা মোড় রেলক্রসিং থেকে পারিজাত লেক হয়ে নওদাপাড়া বাস টার্মিনাল পর্যন্ত অযান্ত্রিক যানবাহন লেনসহ ফোর লেন সড়ক ও রোড ডিভাইডার নির্মাণ (নির্মাণ ব্যয় ৫৫.৭৮ কোটি টাকা), বন্ধগেট থেকে সিটিহাট পর্যন্ত অযান্ত্রিক যানবাহন লেনসহ ফোর লেন সড়ক ও রোড ডিভাইডার নির্মাণ (ব্যয় ৪৪.৯২২ কোটি টাকা), রেন্টুর খড়ির আড়ৎ থেকে হাইটেক পার্ক হয়ে ঢালুর মোড় পর্যন্ত কারপেটিং রাস্তা, ড্রেন ও ফুটপাত নির্মাণ এবং কোর্ট থেকে পশ্চিম শহরতলী ক্লাব পর্যন্ত কারপেটিং রাস্তা নির্মাণ (নির্মাণ ব্যয় ১৩.২৯২ কোটি টাকা), রাজশাহী কল্পনা সিনেমা হল থেকে তালাইমারী মোড় পর্যন্ত সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন (ব্যয় ১৩১.৩৫৫ কোটি টাকা), পুঠিয়া-বাগমারা মহাসড়ক (জেড-৬০০৪) যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণে ব্যয় ১১৬.৮২৭ কোটি টাকা, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের প্রধান কার্যালয়ের ৬ষ্ঠ তলা থেকে ১০ম তলা পর্যন্ত ঊর্ধ্বমুখী স¤প্রসারণ (ব্যয় ১০.২১ কোটি টাকা), রাজশাহী মেট্রোপলিটন পুলিশের হেডকোয়ার্টাস নির্মাণ (ব্যয় ২০.৯৭৮ কোটি টাকা), রাজশাহী ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হসপিটাল স্থাপন (ব্যয় ১৪.৪৫৫ কোটি টাকা), ৪০টি উপজেলায় ৪০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন প্রকল্পের আওতায় রাজশাহী জেলার মোহনপুর উপজেলায় একটি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন কাজে ব্যয় ২২.১৭৫ কোটি টাকা।
আরো রয়েছে- রাজশাহী সরকারি শিশু হাসপাতালের নির্মাণ কাজে ২২.৯০ কোটি টাকা, রাজশাহী মেডিকেল কলেজের প্রশাসনিক ভবন নির্মাণ কাজে ১৫.০০ কোটি টাকা, ‘৬৪ জেলায় জেলা সমাজসেবা কমপ্লেক্স নির্মাণ’ শীর্ষক প্রকল্পের আওতায় রাজশাহী সমাজসেবা কমপ্লেক্স নির্মাণ কাজে ১২.৭৭৫ কোটি টাকা, ‘পরিচালন বাজেটের আওতায় সরকারি শিক্ষাপ্রতিষ্ঠান মেরামত ও পুনর্বাসন খাত’ শীর্ষক প্রকল্পের আওতায় রাজশাহী সরকারি মহিলা কলেজ, বোয়ালিয়া, রাজশাহীর ৬তলা ভিত বিশিষ্ট দ্বিতল ছাত্রীনিবাস নির্মাণ ৫.৫৭৮ কোটি টাকা, ‘১০০টি উপজেলায় একটি করে টেকনিক্যাল স্কুল ও কলেজ (টিএসসি) স্থাপন’ শীর্ষক প্রকল্পের আওতায় চারঘাট টেকনিক্যাল স্কুল ও কলেজ, চারঘাট, রাজশাহীর ৫তলা ভিত বিশিষ্ট একাডেমিক ভবন নির্মাণ ১৭.১৯৫ কোটি টাকা, মাল্টিপারপাস ভবন, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ৮.৯৫৯ কোটি টাকা, সিভিল সার্জন অফিসে রাজশাহী ৪.২৭ কোটি টাকা, রাজশাহী জেলার চারঘাট ও বাঘা উপজেলায় পদ্মা নদীর বাম তীরের নদীভাঙন রোধে নদী তীর প্রতিরক্ষা প্রকল্পে ৩৪৯.৭২৮ কোটি টাকা, রাজশাহী জেলার চারঘাট ও বাঘা উপজেলায় ভূমি পুনরুদ্ধার এবং নাব্য বাড়াতে পদ্মা নদী ড্রেজিং প্রকল্পে ৩৪৪.৬২৫ কোটি টাকা।
রাজশাহী জেলা এবং মহানগরে ভিত্তিপ্রস্তর স্থাপন উন্নয়ন প্রকল্পগুলো হলো- রাজশাহী তথ্য কমপ্লেক্স ভবন নির্মাণকাজ ২৪ কোটি। রাজশাহী আঞ্চলিক পিএসসি অফিস ভবন নির্মাণ ৮.৩৫১ কোটি। ‘৯টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় স্থাপন’ শীর্ষক প্রকল্পের আওতায় ছোট বনগ্রাম মৌজা সরকারি মাধ্যমিক উচ্চ বিদ্যালয়ের (শহীদ জননী জাহানারা ইমাম বালিকা উচ্চ বিদ্যালয়) ১০তলা ভিত বিশিষ্ট ১০তলা একাডেমিক কাম প্রশাসনিক ভবন নির্মাণ ৬২ কোটি টাকা, ‘৯টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় স্থাপন’ শীর্ষক প্রকল্পের আওতায় বড় বনগ্রাম মৌজা সরকারি মাধ্যমিক উচ্চ বিদ্যালয়ের (শহীদ এ এইচ এম কামারুজ্জামান বালক উচ্চ বিদ্যালয়) ১০তলা ভিত বিশিষ্ট ১০তলা একাডেমিক কাম প্রশাসনিক ভবন নির্মাণ ৫৩ কোটি, রাজশাহী বিকেএসপি আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ ১৬২.৯৪ কোটি টাকা রাজশাহী ওয়াসা ভবন নির্মাণ ৬৫.৯৯৩ কোটি টাকা।
দলীয় সভাপতি ও সরকারপ্রধানকে বরণ করে নিতে বিভিন্ন পরিকল্পনা নেয়া হয়েছে। প্রতিদিনই প্রস্তুতি সভা করছেন স্থানীয় নেতারা। বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়নের চিত্র ব্যানার, ফেস্টুনে উল্লেখ করে গুরুত্বপূর্ণ সড়কের পাশে টাঙানো হচ্ছে। রাজশাহী নগরীর শিরোইল রেলগেট, গোরহাঙ্গা শহীদ কামারুজ্জামান চত্বর, সাহেব বাজার জিরোপয়েন্ট, কুমারপাড়া আওয়ামী লীগের কার্যালয়, সিঅ্যান্ডবি, কোর্ট, নওহাটা বিমানবন্দর সড়কের বিভিন্ন জায়গায় ব্যানার, ফেস্টুন ও সড়কের ওপরে তোরণ তৈরি করা হয়েছে।
এসব বিষয়ে রাজশাহী মহানগর আওয়ামী লীগের (ভারপ্রাপ্ত) সভাপতি মোহাম্মদ আলী কামাল বলেন, ঐতিহাসিক মাদ্রাসা মাঠে বিশাল জনসভায় বক্তব্য দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনসা। যেখানে ৭ লক্ষাধিক মানুষের অংশগ্রহণের টার্গেট রেখে প্রস্তুতি নেয়া হয়েছে। শেখ হাসিনার আগমনকে কেন্দ্র করে নেতাকর্মীদের মাঝে উচ্ছ¡াস-উদ্দীপনা বিরাজ করছে।
আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন বলেন, রবিবারের জনসভা ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবে।
এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভাকে কেন্দ্র করে সতর্কতা প্রজ্ঞাপন জারি করেছে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি)। জনসভা উপলক্ষে নগরীর শান্তিশৃঙ্খলা রক্ষায় নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়