শিমুর মেয়েকে বাবা : ‘মা ভুল করেছি মাফ করে দিও’

আগের সংবাদ

স্মার্ট সিটিজেন, স্মার্ট ইকোনমি, স্মার্ট গভর্নমেন্ট ও স্মার্ট সোসাইটি : যে ফর্মুলায় স্মার্ট বাংলাদেশ

পরের সংবাদ

প্রতিমন্ত্রী নসরুল হামিদ : প্রতি মাসে অল্প অল্প করে সমন্বয় হবে বিদ্যুতের দাম

প্রকাশিত: জানুয়ারি ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিদ্যুৎ, জ¦ালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, এখন থেকে প্রতি মাসেই অল্প অল্প করে বিদ্যুতের দাম সমন্বয় করা হবে। ইতোমধ্যে গ্যাসের মূল্যও সমন্বয় করা হয়েছে। ব্যবসায়ীদের নিরবচ্ছিন্ন গ্যাস দিতে আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি। আশা করছি অল্প সময়ের মধ্যেই গ্যাস দিতে পারব। গতকাল শুক্রবার ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজে ‘১৪তম ডিআরএমসি-সামিট জাতীয় বিজ্ঞান মেলা-২০২৩’ এর উদ্বোধনের পর সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।
গ্যাসের দাম বাড়ানো প্রসঙ্গে এক প্রশ্নের উত্তরে প্রতিমন্ত্রী বলেন, বিশ্ববাজারের সঙ্গে সমন্বয়ের পরেই গ্যাসের দাম নির্ধারণ করা হয়েছে। গ্যাসের দামও প্রতি মাসে সমন্বয় করা হবে। ব্যবসায়ীরা নিরবচ্ছিন্ন গ্যাস চেয়েছে। আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি। অল্প সময়ের মধ্যেই আমরা গ্যাস দিতে পারব আশা করছি। দুই এক মাসের মধ্যে ভোলার গ্যাস দিতে পারব। সার্বিকভাবে বিদ্যুৎ পরিস্থিতি এবার ভালো থাকবে। সেচ মৌসুম শুরু হলে নির্দিষ্ট সময়ে সেচের জন্য বিদ্যুৎ ব্যবহারের জন্য বলা হয়েছে। তবে কিছু কিছু জায়গায় এটা নিয়ে সমস্যা দেখা দিচ্ছে। সমস্যার সমাধান করে দিয়েছি।
বিজ্ঞান মেলায় আগত শিক্ষার্থীদের উদ্দেশে নসরুল হামিদ বলেন, যারা বিজ্ঞান মেলায় এসেছেন সবাইকে আমি অভিনন্দন জানাচ্ছি। বিশ্বের শ্রেষ্ঠ জাতি হতে চাইলে বিজ্ঞানচর্চা করতে হবে। ইতোমধ্যে আমাদের ছেলেরা সফটওয়্যার ডেভেলপ করছে। আমাদের এখন কম খরচে বিদ্যুৎ উৎপাদনের দিকে যেতে হবে। এনার্জিকে কাজে লাগিয়ে সাস্টেইনেবল ডেভলপমেন্ট করতে হবে।
প্রতিমন্ত্রী বলেন, বিজ্ঞান মেলায় শিক্ষার্থীদের উদ্ভাবনী চিন্তা-ভাবনার বহিঃপ্রকাশ হচ্ছে। এরাই হবে আগামী দিনের বিশ্বসেরা বিজ্ঞানী। কিছুদিন আগেই নবায়নযোগ্য জ¦ালানির সবচেয়ে বড় সম্মেলন ইরেনায় রেসিডেন্সিয়াল কলেজের শিক্ষার্থী পুরস্কার পেয়েছে। যা আমদের জন্য গর্বের বিষয়।
তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সারাদেশে বিজ্ঞানচর্চা ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। প্রতিটি স্কুলে ডিজিটাল মেলা হচ্ছে, বিজ্ঞান ক্লাব তৈরি হয়েছে। তারই হাত ধরে আমরা স্যাটেলাইট উৎক্ষেপণ করেছি। আওয়ামী লীগ সরকারই প্রথম অপটিক্যাল ফাইবার নিয়ে এসেছে। ইন্টারনেটের ব্যাপক ব্যবহার, দেশব্যাপী সেটা ছড়িয়ে দেয়া, সবকিছুই আওয়ামী লীগের হাত দিয়ে হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়