শিমুর মেয়েকে বাবা : ‘মা ভুল করেছি মাফ করে দিও’

আগের সংবাদ

স্মার্ট সিটিজেন, স্মার্ট ইকোনমি, স্মার্ট গভর্নমেন্ট ও স্মার্ট সোসাইটি : যে ফর্মুলায় স্মার্ট বাংলাদেশ

পরের সংবাদ

এশিয়ায় তেল বিক্রিতে সৌদির মূল্যছাড়

প্রকাশিত: জানুয়ারি ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : অপরিশোধিত জ্বালানি তেল বিক্রিতে এশিয়ার জন্য ব্যাপক মূল্যছাড় দিচ্ছে সৌদি আরব। ২০২১ সালের নভেম্বরের পর এত বেশি মূল্যছাড় আর কখনো দেয়া হয়নি। সম্প্রতি এ তথ্য জানেিয়ছে সৌদি জ্বালানি জায়ান্ট অ্যারামকো। বাজারে অতিরিক্ত সরবরাহের আশঙ্কা থেকেই দাম কমানো হয়েছে। এ নিয়ে টানা তিন মাস এশিয়ায় বিক্রির ক্ষেত্রে জ্বালানি তেলের দাম কমাল সৌদি আরব।
ফেব্রুয়ারিতে সরবরাহের জন্য প্রতি ব্যারেল আরব লাইট ক্রুডের দাম চলতি মাসের তুলনায় ১ ডলার ৪৫ সেন্ট কমানো হয়েছে। দুবাই ও ওমানের বাজার আদর্শ তেলের চেয়ে দাম প্রায় ১ ডলার ৮০ সেন্ট কমেছে।
বিশ্লেষকরা বলছেন, ইউরোপীয় ইউনিয়ন ও পশ্চিমা দেশগুলোর দেয়া নিষেধাজ্ঞায় জ্বালানি তেল বিক্রির রুট পরিবর্তন করেছে রাশিয়া। আগে যেসব জ্বালানি তেল ইউরোপের বাজারে সরবরাহ করা হতো, তা এখন এশিয়ায় বিক্রি করা হচ্ছে। ইউক্রেনের সঙ্গে যুদ্ধে জড়িয়ে পড়ার পর থেকে এশিয়ায় বিপুল পরিমাণ জ্বালানি তেল রপ্তানি করেছে রাশিয়া। দেশটি আকর্ষণীয় মূল্যছাড় দেয়ায় ভারত ও চীনের মতো শীর্ষ জ্বালানি তেল ব্যবহারকারী দেশগুলো রুশ জ্বালানি তেল আমদানি বাড়িয়েছে। রাশিয়ার সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকতে এশিয়ার বাজারে ব্যাপক মূল্যছাড়ে তেল বিক্রি করছে সৌদি আরব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়