শিমুর মেয়েকে বাবা : ‘মা ভুল করেছি মাফ করে দিও’

আগের সংবাদ

স্মার্ট সিটিজেন, স্মার্ট ইকোনমি, স্মার্ট গভর্নমেন্ট ও স্মার্ট সোসাইটি : যে ফর্মুলায় স্মার্ট বাংলাদেশ

পরের সংবাদ

‘ইতিহাসের প্রতি আগ্রহ বেশি’

প্রকাশিত: জানুয়ারি ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

সাম্প্রতিক সময়ের আলোচিত অভিনেতা সোহেল মণ্ডল। আসছে একুশে বইমেলা। বইমেলা নিয়ে বাঙালিদের আগ্রহের শেষ নেই। বইমেলার স্মৃতি নিয়ে অভিনেতার
সঙ্গে কথা বলেছেন মেলা প্রতিবেদক
বইমেলা নিয়ে পরিকল্পনা
প্রতিবছর আমার একটা লিস্ট করা থাকে। সেই বইগুলো আমি সংগ্রহ করি এবং পরে আমি সময় পেলেই সেগুলো পড়ি। এ বছরও সে রকমই পরিকল্পনা এখন পর্যন্ত বইমেলায় গিয়ে বই সংগ্রহ করব।

কেমন বই পছন্দ
আমি ইতিহাস ও পলিটিক্যাল বইগুলো পড়তে বেশি ভালোবাসি। ইতিহাসের প্রতি আমার আগ্রহ বেশি। আমি সবসময় ঐতিহাসিক ঘটনার কোনো বই এলেই সেটা পড়ার চেষ্টা করি। প্রতিবছর এ রকম কোনো বই এলেই সংগ্রহ করার চেষ্টা করি। সংগ্রহ করে রাখি যখন সময় পাই তখনই বই পড়ি কাজের অবসরে।

প্রথম বইমেলার স্মৃতি
আমি বইমেলায় বেশি একটা যেতাম না। আমি সাধারণত নীলক্ষেতের পুরনো দোকান থেকেই বই কিনতাম। বইমেলায় গেলেও বই সেভাবে কেনা হতো না। যতটুকু মনে পড়ে যখন আমি ২০০৬ থিয়েটার করি তখন আমি বন্ধুদের সঙ্গে বইমেলায় যেতাম এবং আড্ডা দিতাম বন্ধুদের সঙ্গে। আর নতুন বইয়ের গন্ধ নিতাম। নতুন বই নিয়ে ঘাঁটাঘাঁটি করা, আলোচনা করাই ছিল প্রথম স্মৃতি।

প্রথম কেনা বই
প্রথম কেনা বই সেটা অনেক আগে যখন আমি চতুর্থ শ্রেণিতে পড়ি। তখন আমি আর আমার বড় ভাই দুজনে মিলে প্রথম চাচা চৌধুরী কমিকস সিরিজ কিনেছিলাম। দুই ভাই ভাগাভাগি করেই পড়তাম। আমার বাবার অনেক বইয়ের সংগ্রহ করা ছিল, সেখান থেকেই আমাদের বই পড়ায় উৎসাহী হয়েছি।
প্রিয় বই ও প্রিয় লেখক
মাহমুদুল হকের কালো বরফ, শহিদুল জহিরের সেই রাতে পূর্ণিমা ছিল, আকতারুজ্জামান ইলিয়াসের চিলেকোঠার সেপাই, খোয়াব নামা, সুনীল গঙ্গোপাধ্যায়ের ছবির দেশে, কবিতার দেশে বই আমার পঠিত প্রিয় বই।
আর প্রিয় লেখক- বিভিন্ন সময়ে আমার বিভিন্ন ধরনের প্রিয় লেখক ছিল তবে এই সময়ে আমার প্রিয় লেখক আকতারুজ্জামান ইলিয়াস, মাহমুদুল হক, শহিদুল জহির।

সম্প্রতি পড়া বই
সম্প্রতি পড়া বই ক্লিনটন বি. সিলির জীবননান্দ দাশের জীবনী নিয়ে লেখা অনন্য জীবননান্দ।

লেখালেখি করা হয়েছে কখনো?
আমি প্রথম থেকে একজন ভালো পাঠক। লেখালেখির প্রতি কখনো আগ্রহ তৈরি হয়নি।

ভবিষ্যতে কখনো লেখালেখির ইচ্ছা আছে কি?
না আমি লেখালেখি নিয়ে কখনো ভাবিনি, আর আমার কাছে সে রকম শব্দ ভাণ্ডারও নেই। তাই লেখালেখি নিয়ে আমার কোনো ভবিষ্যৎ পরিকল্পনা নেই।

বইমেলা নিয়ে প্রত্যাশা
আগে বইমেলাতে প্রাণ ছিল। কিন্তু এখন কেন যেন বইমেলা আগের অবস্থান থেকে সরে যাচ্ছে। বইমেলা যেন আগের অবস্থান থেকে না সরে যায় সেদিকে নজর দিয়ে সুষ্ঠুভাবে বইমেলা অনুষ্ঠিত হোক এমনটাই প্রত্যাশা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়