শিমুর মেয়েকে বাবা : ‘মা ভুল করেছি মাফ করে দিও’

আগের সংবাদ

স্মার্ট সিটিজেন, স্মার্ট ইকোনমি, স্মার্ট গভর্নমেন্ট ও স্মার্ট সোসাইটি : যে ফর্মুলায় স্মার্ট বাংলাদেশ

পরের সংবাদ

আইসিসির বর্ষসেরা যারা

প্রকাশিত: জানুয়ারি ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি) ২০২২ সালের বর্ষসেরাদের নাম ঘোষণা করেছে। যেখানে বর্ষসেরা পুরুষ ক্রিকেটারের পুরস্কার জিতেছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। পাশাপাশি বর্ষসেরা নারী ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ইংল্যান্ডের ন্যাট সিভার। এছাড়া বর্ষসেরা উদীয়মান পুরুষ ক্রিকেটার হয়েছেন দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার মার্কো ইয়ানসেন আর নারী ক্রিকেটার নির্বাচিত হয়েছেন রেনুকা সিং। বর্ষসেরা আম্পায়ার নির্বাচিত হয়েছেন রিচার্ড ইলিংওয়ার্থ।
গত বছর ব্যাট হাতে দারুণ সময় কাটিয়েছেন পাকিস্তানের অধিনায়ক। তিন ফরম্যাট মিলিয়ে ৫২ ইনিংসে করেন ২ হাজার ৫৯৮ রান। সবচেয়ে বেশি রান করেন টেস্ট ক্রিকেটে। টেস্টে ১ হাজার ১৮৪ রানের পাশাপাশি ওয়ানডেতে ৬৭৯ ও টি-টোয়েন্টিতে করেন ৭৩৫ রান। টেস্টে ৪টি, ওয়ানডেতে ৩টি ও টি-টোয়েন্টিতে ১টি সেঞ্চুরি মিলিয়ে তিন ফরম্যাটে করেন ৮টি সেঞ্চুরি। পাশাপাশি আছে ১৭টি অর্ধশতক। বর্ষসেরা ক্রিকেটারের পাশাপাশি বর্ষসেরা ওয়ানডে পুরস্কারও জিতেছেন তিনি। এর আগে ২০২১ সালেও বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের পুরস্কার জিতেছিলেন বাবর।
বর্ষসেরা নারী ক্রিকেটারের পুরস্কার জেতা সিভার ২০২২ সালে দারুণ পারফর্ম করেন। গত বছর ৩৩ আন্তর্জাতিক ম্যাচ খেলে ১ হাজার ৩৪৬ রান করেন তিনি। পাশাপাশি বল হাতে নেন ২২ উইকেট। এই পুরস্কার জেতার পর সিভার বলেন, ‘আমি আমার ফর্ম নিয়ে সত্যিই খুশি। এটা ভেবেই অবাক লাগছে যে গত বছরে বিশ্বকাপ ছিল। আর বিশ্বকাপে দুটি সেঞ্চুরি করা আমার জন্য ছিল বিশেষ কিছু। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট ম্যাচের ইনিংসটিও ছিল অসাধারণ।’
অপরদিকে আইসিসির ২০২২ সালের বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার নির্বাচিত হওয়া দক্ষিণ আফ্রিকান বোলিং অলরাউন্ডার মার্কো ইয়ানসেন। পাশাপাশি নারীদের ক্রিকেটের সেরা উদীয়মান তারকা হয়েছেন ভারতের পেসার রেনুকা সিং।
বর্ষসেরার খেতাব জেতার পথে ইয়ানসেন পিছনে ফেলেছেন তিনজন তরুণ তারকা- ভারতের আর্শদীপ সিং, নিউজিল্যান্ডের ফিন অ্যালেন এবং আফগানিস্তানের ক্রিকেটার ইব্রাহিম জাদরানকে। ২০২২ সালে মোট ৮ টেস্ট, ৩টি ওয়ানডে এবং একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। আর বর্ষসেরা উদীয়মান নারী ক্রিকেটার রেনুকা সিং ২০২২ সালে ওয়ানডেতে ১৮ উইকেট নেন। এ পুরস্কার জেতার পথে রেনুকা পেছনে ফেলেন অস্ট্রেলিয়ার ডারসি ব্রাউন, ইংল্যান্ডের অ্যালিস ক্যাপসি এবং স্বদেশি যুস্তিকা ভাটিয়াকে।
গত বছরের আইসিসির বর্ষসেরা আম্পায়ার নির্বাচিত হয়েছেন রিচার্ড ইলিংওয়ার্থ। ২০২২ সালে ইলিংওয়ার্থ ২৪টি আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করেন। সিদ্ধান্ত গ্রহণের ধারাবাহিকতা এবং দল ও অধিনায়কদের সঙ্গে তার যোগাযোগ এবং সম্পর্কের ভিত্তিতে এমিরেটস এলিট প্যানেল ম্যাচ অফিসিয়াল হিসেবে তিনি বর্ষসেরা নির্বাচিত হন।
এই ইংলিশ আম্পায়ার তার দেশের হয়ে ১৯৯১ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত ক্রিকেট খেলেছেন। এর আগে ২০১৯ সালেও বর্ষসেরা হয়েছিলেন তিনি। এছাড়া আইসিসির বর্ষসেরা টেস্ট খেলোয়াড় নির্বাচিত হন বেন স্টোকস। বর্ষসেরা টি-টোয়েন্টি খেলোয়াড় নির্বাচিত হন সূর্যকুমার যাদব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়