শিমুর মেয়েকে বাবা : ‘মা ভুল করেছি মাফ করে দিও’

আগের সংবাদ

স্মার্ট সিটিজেন, স্মার্ট ইকোনমি, স্মার্ট গভর্নমেন্ট ও স্মার্ট সোসাইটি : যে ফর্মুলায় স্মার্ট বাংলাদেশ

পরের সংবাদ

অর্ধকোটি টাকা হাতিয়ে উধাও ভুয়া এনজিও

প্রকাশিত: জানুয়ারি ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

রায়গঞ্জ (সিরাজগঞ্জ) প্রতিনিধি : রায়গঞ্জে জাগো ফাউন্ডেশন নামের একটি ভুয়া এনজিও ঋণ দেয়ার নামে গ্রাহকদের কাছ থেকে প্রায় অর্ধকোটি টাকা হাতিয়ে উধাও হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। এ চক্রের ফাঁদে পড়ে অর্থ হারিয়েছে দুই শতাধিক পরিবার।
রায়গঞ্জ উপজেলার জাহাঙ্গীর, আলম, সায়েম, আরিফ, হাফিজুর রজমান, এনামুল হকসহ অসংখ্য ভুক্তভোগী জানান, এনজিওটি স¤প্রতি রায়গঞ্জ পৌর এলাকার পূর্ব লক্ষীকোলা বাজারে একটি বাসা ভাড়া নেয়। এরপর ব্যবসায়ীদের ঋণ সহযোগিতা দেয়ার কথা বলে জামানত হিসাবে বা সঞ্চয় হিসাবে ২ শতাধিক ব্যক্তির কাছ থেকে প্রায় অর্ধকোটি টাকা হাতিয়ে নেয়।
এনজিওটির ব্রাঞ্চ ম্যানেজার পরিচয় দেয়া এক ব্যক্তি শাহিদ নামে একটি ভিজিটিং কার্ড দেন, যদিও ব্রাঞ্চ ম্যানেজারের আসল পরিচয় কী সেটা নিশ্চিত নন কেউ। ঋণ বিতরণের দিন ঘনিয়ে এলে সংস্থার লোকজন গত ২২ জানুয়ারি অফিস ফেলে পালিয়ে যায়। গত ২৩ জানুয়ারি দুই শতাধিক গ্রাহক ঋণ নিতে এসে রায়গঞ্জ শাখা অফিস পূর্ব লক্ষীকোলা বাজার এলাকার শফিকুল ইসলামের বাসার সামনে ভিড় করতে থাকেন। কিন্তু অফিসে কাউকে পাওয়া যায়নি। বাসার মালিক শফিকুল ইসলাম জানান, ২২ জানুয়ারি রাত থেকে তাদের আর খোঁজ পাওয়া যাচ্ছে না। বাড়ির মালিক ব্রাঞ্চ ম্যানেজার বা এনজিওটির কোনো কর্মকর্তার ভোটার আইডি কার্ড না নিয়েই নগদ ৫ হাজার টাকা নিয়ে মৌখিক ৩ লাখ টাকা চুক্তিপত্র করে ভাড়া দেন।
এর আগে গ্রাহকরা বাড়ির মালিকের কাছে তথ্য নিতে গেলে তিনি এনজিওর সুনাম করে বলেন, এটা আমার পূর্বপরিচিত ও বিশ্বস্ত একটি প্রতিষ্ঠান।
অর্থ হাতিয়ে নেয়ার বিষয়ে মো. এনামুল হক, মো. রফিকুল ইসলামসহ একাধিক ব্যক্তি রায়গঞ্জ থানায় লিখিত অভিযোগ করেছেন।
অভিযোগকারী এনামুল হক বলেন, জাগো ফাউন্ডেশনের ব্রাঞ্চ ম্যানেজার পরিচয় দিয়ে এবং উপজেলার পূর্ব লক্ষীকোলা এলাকার আলমের বসতবাড়ি অফিসের ঠিকানা দিয়ে আমাকে ৬ লাখ টাকা ঋণ দেয়ার শর্তে ৬৬ হাজার টাকা নেয়। ঋণ দেয়ার সময় হলে আমি অফিসে গেলে তাদের কাউকে পাইনি।
রায়গঞ্জ পৌর মেয়র আব্দুল্লাহ আল পাঠান বলেন, এনজিওটি আমাদের পৌরসভা থেকে কোনো প্রকার ট্রেড লাইসেন্স নেয়নি। কোনো এনজিও বা প্রতিষ্ঠানকে যদি কেউ ঘরভাড়া দেন তাহলে পৌরসভাকে সেটা অবগত করতে হয়। কিন্তু আমার কাছে এ বিষয়ে কিছু জানাননি বাড়ির মালিক।
রায়গঞ্জ থানার ওসি আসিফ মোহাম্মাদ সিদ্দিকুল ইসলাম বলেন, ভুক্তভোগীরা জাগো ফাউন্ডেশন নামে একটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগে লিখিত অভিযোগ করেছেন। বিষয়টির তদন্ত চলমান রয়েছে।
রায়গঞ্জ উপজেলা নির্বাহী অফিসার তৃপ্তি কণা মন্ডল বলেন, ভুয়া এই ফাউন্ডেশন সম্পর্কে আমি শুনেছি। অনেকের টাকা হাতিয়ে নিয়ে যাওয়ায় থানায় লিখিত অভিযোগ করেছেন। বিষয়টি থানা পুলিশ দেখছে। তিনি আরো বলেন, একজন বাড়ির মালিক যদি কোনো বাড়ি ভাড়া দেন তাহলে অবশ্যই তাকে ভোটার আইডি কার্ড ও চুক্তিপত্র করতে হবে। আর এনজিওর জন্য অবশ্যই প্রয়োজনীয় কাগজপত্রসহ উপজেলা প্রশাসনের সঙ্গে যোগাযোগ করতে হবে। এই ফাউন্ডেশনের কোনো কর্মচারী-কর্মকর্তা আমাদের কাছে আসেননি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়